মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

শীর্ষ গেইনার স্কয়ার ফার্মা, লুজার ইন্টারন্যাশনাল লিজিং

প্রকাশিত : ১ মার্চ ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ গত সপ্তাহের ঢাকা স্টক এক্সচেঞ্জের শীর্ষ গেইনার ছিল স্কয়ার ফার্মা এবং লুজার ছিল ইন্টারন্যাশনাল লিজিং। শীর্ষ গেইনারে থাকা স্কয়ার ফার্মার সপ্তাহজুড়ে কোম্পানিটি ২৫ লাখ ৯৫ হাজার ২২৪টি শেয়ার লেনদেন করেছে; যার বাজার মূল্য ছিল ৬৮ কোটি ৪৬ লাখ ৬৩ হাজার টাকা। সপ্তাহের ব্যবধানে দ্বিতীয় স্থানে রয়েছে এমজেএল বাংলাদেশ লিমিটেড। সপ্তাহজুড়ে কোম্পানিটি ৪৪ লাখ ৭৫ হাজার ১৬০টি শেয়ার লেনদেন করেছে; যার বাজার মূল্য ছিল ৫৫ কোটি ৮৮ লাখ ৮১ হাজার টাকা। তৃতীয় স্থানে থাকা এসিআই লিমিটেড সপ্তাহ জুড়ে ১২ লাখ ৬৫ হাজার ৮৬৭টি শেয়ার লেনদেন করে, যার বাজার মূল্য ছিল ৫২ কোটি ৮৬ লাখ ২৮ হাজার টাকা। লেনদেনে শীর্ষে থাকা অন্য কোম্পানিগুলো হচ্ছে- শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেড, বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড, ইফাদ অটোস লিমিটেড, আইডিএলসি ফিন্যান্স লিমিটেড এবং গ্রামীণফোন লিমিটেড।

অপরদিকে লুজারের শীর্ষে ছিল ইন্টারন্যাশনাল লিজিং এ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিস লিমিটেড। সপ্তাহের ব্যবধানে কোম্পানির প্রতিটি শেয়ারের দর কমেছে ১১.৮০ শতাংশ। এই কোম্পানির প্রতিদিন ৫১ লাখ ৮৯ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর পুরো সপ্তাহে ২ কোটি ৫৯ লাখ ৪৫ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। লুজারের দ্বিতীয় স্থানে রয়েছে দুলামিয়া কটন তৃতীয় স্থানে ছিল এনসিসিবিএল মিউচ্যুয়াল ফান্ড ওয়ান। লুজারে থাকা অন্য কোম্পানির মধ্যে ছিল ইফাদ অটোস, ইউনাইটেড ইন্স্যুরেন্স, প্রাইম ফাইন্যান্স, সমতা লেদার কমপ্লেক্স, শ্যামপুর সুগার মিলস, সায়হাম কটন মিলস, আইসিবি মিউচ্যুয়াল ফান্ড।

সপ্তাহে সার্বিক পিই ছিল ১৭.৩৯ পয়েন্ট

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসে সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) বেড়েছে ০.৪৩ শতাংশ। সপ্তাহ শেষে ডিএসইর পিই রেশিও ছিল ১৭.৩৯ পয়েন্টে, যা আগের সপ্তাহ শেষে ছিল ১৭.৩২ পয়েন্টে। সপ্তাহ শেষে খাতভিত্তিক পিইর হিসাবে ব্যাংকিং খাতের পিই অবস্থান করছে ৯.৮৯ পয়েন্টে, আগের সপ্তাহে ছিল ১০.৪০ পয়েন্ট। আর্থিক খাতের ১০.১৯ পয়েন্ট, আগের সপ্তাহে ছিল ১১.০১ পয়েন্ট, প্রকৌশল খাতের ২১.৫৯ পয়েন্ট, আগের সপ্তাহে ছিল ২১.৭৭ পয়েন্ট। খাদ্য ও আনুষঙ্গিক খাতের ৩০.২৮ পয়েন্ট, আগের সপ্তাহে ছিল ৩২.১০ পয়েন্ট। বিদ্যুত ও জ্বালানি খাতের ১২.৩৮ পয়েন্ট, আগের সপ্তাহে ছিল ১২.২৪ পয়েন্ট। পাট খাতের ১৯২.১৫ পয়েন্ট, আগের সপ্তাহে ছিল ১৮২.৪৩ পয়েন্ট। বস্ত্র খাতের ১১.৭২, ওষুধ ও রসায়ন খাতের ২৩.৬২, সেবা ও আবাসন খাতের ৩৯.০৩, সিমেন্ট খাতের ২১.৬০, তথ্য প্রযুক্তি খাতের ১৬.৫৩, চামড়া খাতের ২৫.৫০, সিরামিক খাতের ৩৩.৭৭, বীমা খাতের ১৯.৩১, বিবিধ খাতের ৩২.৪৫, পেপার ও প্রকাশনা খাতের ১৩.১০, টেলিযোগাযোগ খাতের ২৩.৭৫, ভ্রমণ ও অবকাশ খাতের ১৬.১৪ পয়েন্টে। সপ্তাহ শেষে ক্যাটাগরিভিত্তিক পিইর হিসাবে ‘এ’ ক্যাটাগরির পিই অবস্থান করছে ১৬.৫৪ পয়েন্টে, ‘বি’ ক্যাটাগরির ৩৭.৬১, ‘জেড’ ক্যাটাগরির ৬৮.৩৬ এবং ‘এন’ ক্যাটাগরির পিই অবস্থান করছে ১৮.৮৭ পয়েন্টে। যেখানে আগের সপ্তাহ শেষে ক্যাটাগরিভিত্তিক পিইর হিসাবে ‘এ’ ক্যাটাগরির পিই অবস্থান করে ১৬.৭৬ পয়েন্টে, ‘বি’ ক্যাটাগরির ৩৮.২৫, ‘জেড’ ক্যাটাগরির ৭০.৪৬ এবং ‘এন’ ক্যাটাগরির পিই অবস্থান করছে ১৭.৫৭ পয়েন্টে।

প্রকাশিত : ১ মার্চ ২০১৫

০১/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: