মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

পর্যটন খাতে ক্ষতি দুই হাজার কোটি টাকা

প্রকাশিত : ১ মার্চ ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ টানা অবরোধ ও হরতালে পর্যটন খাতে ব্যবসা কমেছে প্রায় ৯৫ শতাংশ। ফলে এ খাতে ৫৩ দিনের টানা অবরোধে ক্ষতি হয়েছে ২ হাজার কোটি টাকারও বেশি। শনিবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘ট্যুরিজম সেক্টর : চ্যালেঞ্জ এ্যাহেড’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে এ তথ্য জানান টোয়াবের সভাপতি প্রফেসর ড. আকবর উদ্দিন আহমাদ। তিনি জানান, ‘গত তিন বছর ধরেই রাজনৈতিক অস্থিরতার কারণে পর্যটন শিল্পের মারাত্মক ক্ষতি হয়েছে। সাধারণত শীতকাল পর্যটনের প্রধান মৌসুম। কিন্তু টানা অবরোধ ও হরতালে পর্যটন খাতে ব্যবসা কমেছে প্রায় ৯৫ শতাংশ। এ সময় এই খাতে দুই হাজার কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে।’ টোয়াবের ৩০০ সদস্য রয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘রাজনৈতিক অস্থিরতার কারণে আমরা অপূরণীয় ক্ষতির মুখোমুখি। যারা ব্যাংক থেকে ঋণ নিয়েছেন তাঁদের ঋণ পরিশোধেও তাড়া দেয়া হচ্ছে। রাজনৈতিক সমস্যার মাসুল আমরা কেন এভাবে দিয়ে যাব?’ এ সময় তিনি সরকারের কাছে থেকে আর্থিক অনুদান ও বিনা সুদে ব্যাংক ঋণের দাবি করেন।

টোয়াব সদস্য এসএম মোকসেদুল ইসলাম মাসুম বলেন, ‘হরতাল-অবরোধে গাড়ি পুড়লে প্রধানমন্ত্রী গাড়ির মালিকদের ক্ষতিপূরণ দিচ্ছেন। কিন্তু আমাদের কে দেখবেন? এ সময় তিনি পর্যটন খাতকে বাঁচাতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

এতে আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশ ইন্টারন্যাশনাল হোটেল এ্যাসোসিয়েশনের সভাপতি মোঃ হাকিম আলী ও টোয়াব সহসভাপতি মোঃ রাফেউজ্জামান, মোঃ হাফিজুর রহমান ফারুক, পরিচালক আরএইচএম ইমরান চৌধুরী।

প্রকাশিত : ১ মার্চ ২০১৫

০১/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: