মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ঠাকুরগাঁওয়ে ও রাবিতে বিক্ষোভ মানববন্ধন

প্রকাশিত : ১ মার্চ ২০১৫
  • অভিজিৎ হত্যার প্রতিবাদ

রাবি সংবাদদাতা ॥ ব্লগার অভিজিৎ রায় হত্যাকাণ্ডের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ। এছাড়া এ হত্যাকা-ের বিচার দাবিতে ক্যাম্পাসে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে প্রগতিশীল ছাত্রজোট। শনিবার বেলা ১১টায় এ কর্মসূচী পালন করা হয়।

প্রগতিশীল শিক্ষক সমাজের আহ্বায়ক অধ্যাপক জাহিদুল হাসান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, অভিজিৎ রায়ের ওপর যারা হামলা চালিয়েছে, তারা এ দেশের প্রগতি ও মুক্তচিন্তাবিরোধী অপশক্তি। কার্যত এটি মুক্ত ও ভিন্নচিন্তার নিঃশেষের একপ্রকার পাঁয়তারা। অবশ্যই এরা এ দেশের মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী সাম্প্রদায়িক শক্তি। এতে বলা হয়, হত্যাকা-টির সঙ্গে হুমায়ুন আজাদ, মোহাম্মদ ইউনুস, শফিউল ইসলামসহ অনেকের হত্যামোটিভের মিল আছে। হত্যাকারীরা ব্লগার রাফিদা আহমদকেও কুপিয়ে আহত করেছে। এর আগে তারা ব্লগার রাজীবকেও হত্যা করেছিল। এ উগ্র-সাম্প্রদায়িক শক্তিকে রুখে দিতে সব প্রগতিবাদী শক্তিকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, অপশক্তির সব বিষদাঁত উপড়ে ফেলতে হবে। আমরা অবিলম্বে সরকারের কাছে অভিজিৎ হত্যকারীদের বিচার দাবি করছি।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে আয়োজিত মানববন্ধনে ছাত্র ফেডারেশন রাবি শাখার সাধারণ সম্পাদক যারিফ অয়নের সঞ্চালনায় বক্তব্য দেনÑ ফারুক ইমন, সোহরাব হোসেন, মিঠুন কুমার, অন্তরাসহ প্রগতিশীল ছাত্রজোটের নেতৃবৃন্দ। এর আগে সকাল ১০টায় ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেছে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট।

নিজস্ব সংবাদদাতা ঠাকুরগাঁও থেকে জানান, ব্লগার, লেখক অভিজিৎকে প্রকাশ্যে নৃশংসভাবে হত্যাকা-ের প্রতিবাদে শনিবার ঠাকুরগাঁওয়ে মানববন্ধন কর্মসূচী পালন করেছে গণজাগরণ মঞ্চ। দুপুরে ঠাকুরগাঁও গণজাগরণ মঞ্চের উদ্যোগে শহরের চৌরাস্তা মোড়ে ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত মানববন্ধনে লেখক, সাংবাদিক, শিল্পী, রাজনৈতিক নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ অংশ নেয়। এ সময় বক্তব্য রাখেন- রেজওয়ানুল হক রিজু, সেতারা বেগম, রাজিউর রহমান, আহসানুল হাবীব বাবু।

পাটুরিয়ায় লঞ্চডুবির ঘটনায় গণশুনানি

নিজস্ব সংবাদদাত, মানিকগঞ্জ, ২৮ ফেব্রুয়ারি ॥ মানিকগঞ্জের পাটুরিয়ায় লঞ্চডুবির ঘটনায় গঠিত দুটি তদন্ত দলের গণশুনানি অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুর ১২টার দিকে পাটুরিয়া ঘাটে জেলা প্রশাসকের নিয়ন্ত্রণকক্ষ ও পুলিশ কন্ট্রোলরুমে এই গণশুনানি অনুষ্ঠিত হয়।

দুপুর সাড়ে ১২টা থেকে শুরু হয়ে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত তদন্ত দল দুর্ঘটনার প্রত্যক্ষদর্শী, উদ্ধারকর্মী, বিআইডব্লিউটিএ, বিআইডব্লিউটিসি, ফায়ার সার্ভিস ও লঞ্চযাত্রীদের সঙ্গে কথা বলে। শুনানিতে ১৫ জনের সাক্ষ্য নেয়া হয়। পরে তদন্ত দলের সদস্যরা দুর্ঘটনাস্থল পরিদর্শন করেন।

নৌ মন্ত্রণালয়ের তদন্ত দলের প্রধান ছিলেন নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব নুর-উর-রহমান, সমুদ্র পরিবহনের চীফ নটিক্যাল সার্ভেয়ার ক্যাপ্টেন জসীম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাজিবুল ইসলাম, বুয়েটের অধ্যাপক গৌতম সাহা, বিআইডব্লিউটিসির প্রধান প্রকৌশলী আব্দুর রহিম তালুকদার, বিআইডব্লিউটিএর প্রকৌশলী মফিজুল হক ও সমুদ্র পরিবহন অধিদফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট রবিউল হাসান। এদিকে পাঁচ সদস্যবিশিষ্ট জেলা তদন্ত কমিটির প্রধান হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক আসলাম হোসেন।

পদ্মা-মেঘনায় দুই মাস মাছ শিকার নিষিদ্ধ

নিজস্ব সংবাদদাতা, চাঁদপুর, ২৮ ফেব্রুয়ারি ॥ চাঁদপুরের পদ্মা-মেঘনায় ১ মার্চ থেকে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস ইলিশসহ সব ধরনের মাছ আহরণ নিষিদ্ধ করেছে সরকার। এই দুই মাস চাঁদপুরসহ দেশের পাঁচটি অভয়াশ্রম এলাকায় মাছ আহরণ, পরিবহন, বিক্রয় সম্পূর্ণ নিষিদ্ধ। এই কর্মসূচী সফল করার লক্ষ্যে ইতোমধ্যে চাঁদপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলা টাস্কফোর্স ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে। জেলা মৎস্য বিভাগ জানায়, চাঁদপুরের মতলব উত্তর থেকে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত চারটি উপজেলায় গত বছর জেলে ছিল ২৮ হাজার ৫৬ জন। এ বছর জেলের সংখ্যা দাঁড়িয়েছে ৩৬ হাজার ৫শ’ পাঁচজন। অভিযান চলাকালে সরকার জেলেদের বিকল্প কর্মসংস্থান অর্থাৎ খাদ্য সহায়তা হিসেবে মার্চ থেকে শুরু করে চার মাস ৪০ কেজি করে চাল প্রদান করবে। সরকারের এই আইন অমান্য করে কোন জেলে মাছ আহরণ করলে দুই বছরের কারাদ- ও জরিমানার বিধান রয়েছে।

প্রকাশিত : ১ মার্চ ২০১৫

০১/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: