কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

অস্ট্রেলীয় সাংবাদিককে বহিষ্কার করল ইন্দোনেশিয়া

প্রকাশিত : ১ মার্চ ২০১৫

ইন্দোনেশিয়া ভিসা ছাড়া প্রবেশ করায় অস্ট্রেলিয়ার এক নারী সাংবাদিককে বহিষ্কার করেছে। তিনি মাদক পাচারের দায়ে মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত দুই অস্ট্রেলীয় নাগরিকের খবর পরিবেশন করেন। শনিবার এক অভিবাসন কর্মকর্তা এ কথা জানান। খবর এএফপির।

ইন্দোনেশিয়ার উপকূলীয় শহর কিলাক্যাপে অভিযুক্ত এক অস্ট্রেলীয় নাগরিকের আত্মীয়ের সাক্ষাতকার নিলে অভিবাসন কর্মকর্তারা ডেইলি মেইল পত্রিকার সাংবাদিক ক্যান্ডাসে সুটোনকে বুধবার জিজ্ঞাসাবাদের জন্য তাদের হেফাজতে নিয়ে যায়। শহরটি একটি কারাদ্বীপের কাছেই অবস্থিত। সেখানেই মাদক পাচারকারী মিউরান সুকুমারান ও এ্যান্ড্রু চ্যানের ফায়ারিং স্কোয়াডে মৃত্যুদ- কার্যকর করা হবে। অভিবাসন কর্মকর্তা ইয়ান ওয়েলি উইগুনা বলেন, ‘শুক্রবার রাতে আমরা ওই সাংবাদিককে ওয়ান্টাসের একটি বিমানে করে অস্ট্রেলিয়া ফেরত পাঠিয়েছি।’

পাকিস্তানে পাঠ্যসূচী থেকে চরমপন্থী ধ্যানধারণা বাদ দেয়ার তাগিদ

পাকিস্তানের সমাজকর্মী ও পার্লামেন্ট সদস্যরা স্কুলের পাঠ্যসূচী থেকে চরমপন্থী বিষয়বস্তু বাদ দেয়ার আহ্বান জানিয়েছেন। খবর ডন অনলাইনের।

ইসলামাবাদে শুক্রবার ‘পাকিস্তানে কোটা ইস্যু ও অমুসলিম সম্প্রদায়গুলোর জন্য সম্পদ সংরক্ষণ’ শীর্ষক এক জাতীয় আলোচনা সভায় শিক্ষা ব্যবস্থা থেকে চরমপন্থী ধ্যানধারণা নির্মূল করতে সরকারের প্রতি দাবি জানানো হয়। এতে বক্তারা নীতিশাস্ত্র পাঠ সব ছাত্রের জন্য বাধ্যতামূলক করার আহ্বান জানান। বর্তমানে এ বিষয়টি অমুসলিম ছাত্রদের ইসলামিক স্টাডিজের স্থলে পড়ানো হয়।

জমিয়তে উলামায়ে ইসলাম (এফ) দলীয় জাতীয় পরিষদ সদস্যা আসিয়া নাসির বলেন, অতীতে রাজনৈতিক বৈষম্য ছিল। সে জন্য আমরা ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর দেশটির একাংশ হারিয়েছিলাম।

এরপর শিক্ষা ব্যবস্থায় উগ্রপন্থী চিন্তাধারার বিস্তার ঘটে এবং ২০১৪ সালে আমরা ১৬ ডিসেম্বর পেশোয়ারে নৃশংস স্কুল হামলার সম্মুখীন হই। তিনি বলেন, দক্ষিণ এশিয়ার সংখ্যালঘুরাই পাকিস্তান সৃষ্টি করেছিল। কারণ তাদের সঙ্গে সংখ্যাগরিষ্ঠরা ন্যায় আচরণ করছে বলে তারা আশঙ্কা করছিল। কিন্তু এখন আমরা পাকিস্তানে একই পরিস্থিতির সম্মুখীন হচ্ছি বলে ওই খ্রীস্টান সদস্য মন্তব্য করেন।

বিখ্যাত কবি কিশওয়ার নাহিদ বলেন, স্কুল বইগুলোর দিকে নজর দেয়া দরকার। কারণ সেখানে ইসলামিক স্টাডিজ ও সোশ্যাল স্টাডিজ প্রায় একই। এসব শিক্ষা আত্মঘাতী বোমা হামলাকারী তৈরির পথ সুগম করছে।

প্রকাশিত : ১ মার্চ ২০১৫

০১/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



ব্রেকিং নিউজ: