আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

হোমল্যান্ড সিকিউরিটির শাটডাউন এড়াল যুক্তরাষ্ট্র

প্রকাশিত : ১ মার্চ ২০১৫

বাড়তি এক সপ্তাহের তহবিল যোগানোর বিল পাস করে হোমল্যান্ড সিকিউরিটির আংশিক শাটডাউন এড়ালেন মার্কিন আইন প্রণেতারা। শনিবার এ বিলটি পাস না হলে ওই দিন মধ্যরাতেই হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ আংশিক অচল হয়ে পড়ত। সিনেটে পাস হওয়ার পর মধ্যরাতের মাত্র দুই ঘণ্টা আগে প্রতিনিধি পরিষদে স্বল্পমেয়াদি এই বিলটির পক্ষে দুই-তৃতীয়াংশ ভোট পড়ে। পক্ষে ৩৫৭টি ভোট ও বিপক্ষে পড়ে ৬০টি। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রের সীমান্ত, বিমানবন্দরগুলো এবং উপকূলীয় জলভাগের নিরাপত্তা রক্ষার দায়িত্ব পালন করে হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ। এই বিলটি পাস না হলে বিভাগটির প্রায় দুই লাখ ‘জরুরী কর্মী’কে বেতন ছাড়াই কাজ চালিয়ে নিতে হতো। স্বল্পমেয়াদি বিল পাসের মাধ্যমে হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের দুই লাখ ৫০ হাজার কর্মীর বেতন আপাতত নিশ্চিত হলো। এই এক সপ্তাহে বিভাগটির দীর্ঘমেয়াদি তহবিল যোগানো নিয়ে কংগ্রেসের সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকান ও ক্ষমতাসীন ডেমোক্র্যাটদের মধ্যে সমঝোতার চেষ্টা চলবে। শাটডাউন এড়ানোর লক্ষ্যে দেশটির প্রেসিডেন্ট বারাক ওবামা স্বল্পমেয়াদি এ বিলটি প্রস্তাব করেন। প্রেসিডেন্ট ওবামার ইমিগ্রেশন পরিকল্পনার বিরুদ্ধে রিপাবলিকানদের জুড়ে দেয়া শর্ত প্রত্যাখ্যান হওয়ার পর সরকারী দলের প্রস্তাব করা তিন সপ্তাহ মেয়াদি বিল প্রত্যাখ্যান করে রিপাবলিকানরা। দীর্ঘমেয়াদি বিলে রিপাবলিকানদের রাজি করানো যাবে, এই প্রত্যাশায় অনেক ডেমোক্র্যাট দলীয় সদস্যও এই প্রস্তাবের বিরুদ্ধে ভোট দেন। এরপর ডেমোক্র্যাট নেতাদের ফোন করে হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের আংশিক অচলাবস্থা ঠেকাতে নতুন প্রস্তাব নিয়ে কথা বলেন। ওবামার ওই ফোনেই এক সপ্তাহ মেয়াদি বিলের প্রস্তাব তোলা হয়।

সংসদীয় পদ থেকে মুকুল রায় অপসারিত

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসের এক সময়ের দ্বিতীয় সর্বোচ্চ নেতা মুকুল রায়কে সংসদীয় পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে। রাজ্যসভায় এবার আনুষ্ঠানিকভাবে তৃণমূলের দলনেতা হলেন ডেরেক ও’ব্রায়ান এবং দলের সংসদীয় কাজকর্ম দেখবেন লোকসভার দলনেতা সুদীপ ব্যানার্জী। খবর বিবিসি ও জি নিউজের।

মুকুল দলের সংসদীয় কমিটির চেয়ারম্যান ও সংসদের উচ্চকক্ষ রাজ্যসভায় তৃণমূল কংগ্রেস সংসদীয় দলের নেতা ছিলেন। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, মুকুলকে সরিয়ে দেয়ার সিদ্ধান্ত জানিয়ে তৃণমূল প্রধান মমতা ব্যানার্জী বৃহস্পতিবার আনুষ্ঠানিক চিঠি পাঠান রাজ্যসভার চেয়ারম্যান ও ভারতের উপরাষ্ট্রপতি হামিদ আনসারির কাছে। চিঠি পাওয়ার পর শুক্রবারই নোটিস ইস্যু করেন আনসারি। এক সময়ে মমতার পরেই দলে যার স্থান ছিল, সেই মুকুলকে সারদা কেলেঙ্কারিতে জিজ্ঞাসাবাদের পরেই মমতা আর মুকুলের মধ্যে দূরত্ব বাড়তে শুরু করে।

প্রকাশিত : ১ মার্চ ২০১৫

০১/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



ব্রেকিং নিউজ: