কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বিশ্বকাপে টানা তৃতীয় হ্যাটট্রিকের সামনে লাসিথ মালিঙ্গা!

প্রকাশিত : ২৮ ফেব্রুয়ারী ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ ২০০৭ ও ২০১১ সালে হ্যাটট্রিক করেছেন শ্রীলঙ্কান পেসার লাসিথ মালিঙ্গা। এবার আরেকটি হ্যাটট্রিকের পথে রয়েছেন। এ বিশ্বকাপেও মালিঙ্গার হ্যাটট্রিক হয়ে যেতে পারে। যদি ইংল্যান্ডের বিপক্ষে রবিবার নিজের প্রথম বলেই উইকেট নিতে পারেন। তা যদি করতে পারেন, তাহলে ইতিহাসই গড়ে ফেলবেন মালিঙ্গা। যদিও বিশ্বকাপে টানা দুই আসরে হ্যাটট্রিক করে ইতিহাস এখনই আছে তার। সেই ইতিহাসকে আরও মজবুত করতে পারবেন।

বিশ্বকাপে হ্যাটট্রিক তার কাছে নতুন কিছু নয়। শেষ ২ আসরেই পেয়েছেন বিরল এই সাফল্য। পরপর তিনটি আসরে হ্যাটট্রিকের ধারাবাহিকতা রক্ষার সুযোগ এখন তার সামনে। সেই সুযোগ কাজে লাগাতে বড় দায়িত্বটা পালন করে ফেলেছেন। বাংলাদেশের বিপক্ষে ৪৬তম ওভারের শেষ ২ বলে সবশেষ ২ উইকেট তুলে নিয়েছেন মালিঙ্গা। ৪৬.৫ বলে সাব্বির রহমানকে ও পরের বলে তাসকিনকে এলবিডাব্লিউ করে পরপর দুই বলে দুই উইকেট তুলে নিয়েছেন। এখন ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে প্রথম বলে উইকেট নিতে পারলেই হ্যাটট্রিকের হ্যাটট্রিক পূর্ণ হবে তার।

বিশ্বকাপে এ পর্যন্ত ৮ হ্যাটট্রিক হয়েছে। ১৯৮৭ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ভারতের চেতন শর্মা হ্যাটট্রিক করেছিলেন। যা বিশ্বকাপের ইতিহাসে প্রথম হ্যাটট্রিক। এরপর ১৯৯৯ সালে জিম্বাবুইয়ের বিপক্ষে পাকিস্তানের সাকলায়েন মুশতাক হ্যাটট্রিক করেন। ২০০৩ সালে বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কার চামিন্দা বাস ও কেনিয়ার বিপক্ষে অস্ট্রেলিয়ার ব্রেট লি, ২০০৭ সালে দক্ষিণ আফ্রিকার ও ২০১১ সালে কেনিয়ার বিপক্ষে শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা হ্যাটট্রিক করেন। একই আসরে ২০১১ সালে হল্যান্ডের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের কেমার রোচ এবং চলতি আসরে অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংল্যান্ডের স্টিভেন ফিন হ্যাটট্রিক করেছেন। তবে বিশ্বকাপে ২ বার হ্যাটট্রিকের দেখা পেয়েছেন কেবল লাসিথ মালিঙ্গাই।

এবার মালিঙ্গার সামনে পরপর ৩ আসরে তৃতীয় হ্যাটট্রিকের হাতছানি। বৃহস্পতিবার বাংলাদেশের বিপক্ষে খেলায় ব্যক্তিগত নবম ওভারের শেষ ২ বলে আউট করেছেন সাব্বির রহমান ও তাসকিন আহমেদকে। খেলার ৪৬তম ওভারের পঞ্চম বলে সাব্বির কট বিহাইন্ড হয়েছেন আর ষষ্ঠ বলে এলবিডব্লিউর ফাঁদে পড়েছেন তাসকিন। এর মাধ্যমে মাশরাফিদের ইনিংস সমাপ্ত হয়েছে।

সম্প্রতি মালিঙ্গা যেন নিজেকে খুঁজে ফিরছিলেন। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচের আগে টানা ৫ ম্যাচে মাত্র ৪ উইকেট নিতে পেরেছেন। মালিঙ্গাকে যেন চেনাই যাচ্ছিল। অবশেষে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে ৩ উইকেট নিলেন। কিন্তু দুর্বল দল বলে তাতে কাররই মন ভরল না। বাংলাদেশের বিপক্ষে ম্যাচের আগে মালিঙ্গা ইস্যুতে তাই শ্রীলঙ্কা অধিনায়ক এ্যাঞ্জেলো ম্যাথুসের দিকে শুধু প্রশ্নই ছুড়ে গেছে। ম্যাথুসও এ পেসারের প্রতি অগাধ বিশ্বাস দেখিয়েছেন। বলেছেন, ‘সঠিক সময়ে ঠিকই জ্বলে উঠবে মালিঙ্গা।’ তাই হয়েছে। বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় বলেই তামিম ইকবালকে বোল্ড করে দিয়ে শেষে পরপর দুই বলে দুই উইকেট তুলে নেন। এখন হ্যাটট্রিকের হ্যাটট্রিক করার পথে মালিঙ্গা।

প্রকাশিত : ২৮ ফেব্রুয়ারী ২০১৫

২৮/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: