আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সময়সীমা বৃদ্ধির সুযোগ পেতে গ্রীসকে আরও ব্যবস্থা নিতে হবে

প্রকাশিত : ২৮ ফেব্রুয়ারী ২০১৫
  • ইসি ইসিবি ও আইএমএফের সতর্কবাণী

গ্রীসের ঋণদাতারা সতর্ক করে দিয়েছে যে, এ মাস শেষ হওয়ার আগে ৭৯০ কোটি ইউরো অর্থনৈতিক পুনরুদ্ধার ঋণের সময়সীমা বৃদ্ধির সুযোগ পেতে হলে এথেন্সকে আরও বেশিকিছু করতে হবে। আন্তর্জাতিক মুদ্রা তহবিল ও ইউরোপীয় সেন্ট্রাল ব্যাংক বলেছে, দেশকে ঋণমুক্ত রাখার জন্য প্রয়োজনীয় অত্যাবশ্যকীয় তহবিলের জোগান দিতে গ্রীক সরকারের সংস্কার কর্মসূচী যথেষ্ট নয়। ১ মার্চ দেউলিয়াত্ত ঋণ খেলাপী হওয়া এড়ানোর জন্য ইউরোজোন অর্থমন্ত্রীরা আগামী ৫ সপ্তাহব্যাপী আলোচনা শুরুর একটি ‘বৈধ সূচনা পর্ব’ হিসেবে এথেন্সের ৬ পৃষ্ঠার একটি প্রস্তাব তালিকা অনুমোদন করেছে। খবর টেলিগ্রাফের।

ইউরোপীয় কমিশন, ইসিবি ও আইএমএফের ‘ত্রয়কা’ এখন গ্রীসের কৃচ্ছ্রসাধনার পদক্ষেপসমূহের বাস্তবায়ন পর্যালোচনা করে দেখবে। ইউরোজোনের একটি বিবৃতিতে বলা হয়, ‘পর্যালোচনার একটি সফল সমাপ্তির বৈধ সূচনা পর্ব হিসেবে পদক্ষেপসমূহের তালিকা যথেষ্ট ব্যাপকভিত্তিক নয় বলে প্রতিষ্ঠানগুলো তাদের প্রথম পর্যালোচনায় জানিয়েছে।’ গ্রীসের সিরিজা নেতৃত্বাধীন সরকার অর্থমন্ত্রী ইয়ানিস ভারুফাকিস ঘোষিত ‘সংস্কার পদক্ষেপের একটি প্রথম ব্যাপক তালিকা’ হিসেবে ৬৬ দফা পরিকল্পনা প্রণয়নের জন্য তাদের অনেক বামপন্থী নির্বাচনী প্রতিশ্রুতি থেকে দৃশ্যত সরে এসেছে।

তবে, ইউরোজোনের শর্তাবলীর কাছে মাথানত করার জন্য দেশের অভ্যন্তরে একটি তীব্র পাল্টা প্রতিক্রিয়ার মুখোমুখি হওয়া গ্রীস সরকারের প্রতি আইএমএফ ও ইসিবির একটি বার্তা আঘাতের মতো বেজেছে। ২টি অর্থ প্রতিষ্ঠান এথেন্সকে সতর্ক করে দিয়েছে যে, আরও নগদ অর্থ প্রদানের প্রশ্নে তাদের ভেটো ক্ষমতা রয়েছে এবং তারা এখনও আরও ছাড় দাবি করতে পারে।

প্রকাশিত : ২৮ ফেব্রুয়ারী ২০১৫

২৮/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অর্থ বাণিজ্য



ব্রেকিং নিউজ: