মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

ভিলিয়ার্স ঝড়ে দক্ষিণ আফ্রিকার রেকর্ড জয়

প্রকাশিত : ২৮ ফেব্রুয়ারী ২০১৫

জাহিদুল আলম জয় ॥ নিরুত্তাপ বিশ্বকাপে উত্তাপ ফিরিয়ে এনেছেন ব্যাটসম্যানরা! প্রায় সব ম্যাচেই একতরফাভাবে জিতে চলেছে বিজয়ী দল। শুক্রবার দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে ২৫৭ রানের রেকর্ড ব্যবধানে হারিয়ে আরেকবার সে স্বাক্ষর রেখেছে দক্ষিণ আফ্রিকা।

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে অনুষ্ঠিত ম্যাচে প্রোটিয়াদের জয়ের নায়ক অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। তারকা এই ব্যাটসম্যানের রেকর্ড গড়া হার না মানা ১৬২ রানের ঝড়ো ইনিংসের কাছেই মূলত হেরে যান ক্রিস গেইল, মারলন স্যামুয়েলসরা। টসজয়ী দক্ষিণ আফ্রিকা প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেটে ৪০৮ রানের বিশাল সংগ্রহ গড়ে। যা বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ দলীয় রান। ৪০৯ রানের পাহাড়সম জয়ের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ৩৩.১ ওভারে মাত্র ১৫১ রানে গুটিয়ে যায় উইন্ডিজের ইনিংস।

বিশ্বকাপ ক্রিকেট আজ দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে। পুল ‘বি’র ম্যাচে পার্থে সংযুক্ত আরব আমিরাতের বিরুদ্ধে খেলবে আসরের বর্তমান চ্যাম্পিয়ন ভারত। আর পুল ‘এ’ এর ম্যাচে অকল্যান্ডে মুখোমুখি হচ্ছে দুই স্বাগতিক দেশ নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া। টানা তিন ম্যাচ জিতে কোয়ার্টার ফাইনালে খেলার পথে সুবিধাজনক অবস্থায় আছে কিউইরা। অন্যদিকে দুই ম্যাচে একটিতে জয় পেয়েছে অসিরা। বাংলাদেশের বিরুদ্ধে অপর ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। যে কারণে অস্ট্রেলিয়ার জন্য ম্যাচটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান ও পরাক্রমশালী দক্ষিণ আফ্রিকাকে উড়িয়ে দিয়ে টানা দুই ম্যাচে জয় পেয়েছে ভারত। পুল ‘বি’ তে ৪ পয়েন্ট নিয়ে সবার উপরে ওয়ানডে বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়নরা। গ্রুপের সমীকরণ জানান দিচ্ছে, আর মাত্র একটি জয় পেলেই ভারতের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয়ে যেতে পারে। এ লক্ষ্যেই নিজেদের তৃতীয় ম্যাচে মাঠে নামছে মহেন্দ্র সিং ধোনির দল। দুর্বল প্রতিপক্ষ সংযুক্ত আরব আমিরাতের বিরুদ্ধে জয় ছাড়া কিছু ভাবছেন না বলে জানিয়েছেন ভারতীয় অধিনায়ক।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে পাঁচ নম্বরে ব্যাটিং করতে নেমে ডি ভিলিয়ার্স রানের বন্যা বইয়ে দিয়ে রেকর্ডবুকে নাম লেখান। প্রোটিয়া অধিনায়কের ব্যাটিং তা-ব সহ্য করার পর ইমরান তাহিরের ঘূর্ণি জাদুর সামনে অসহায় আত্মসমর্পণ করে ক্যারিবীয়রা। তাহির ৪৫ রানে ৫ উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজকে ১৫১ রানে অলআউট করতে বড় ভূমিকা রাখেন। এর ফলে বিশ্বকাপে রানের দিক থেকে সবচেয়ে বড় হারের রেকর্ডে বারমুডার পাশে নাম লিখিয়েছে জ্যাসন হোল্ডারের দল। উইন্ডিজের আগে বিশ্বকাপে ২৫৭ রানের ব্যবধানে হার মেনেছিল বারমুডা। ২০০৭ সালের বিশ্বকাপে পোর্ট অব স্পেনে বারমুডার বিরুদ্ধে প্রথমে ব্যাট করে ৫ উইকেটে ৪১৩ রান করেছিল ভারত। যা আবার বিশ্বকাপ ইতিহাসের সর্বোচ্চ দলীয় সংগ্রহ। জবাবে মাত্র ১৫৬ রানেই গুটিয়ে গিয়েছিল বারমুডার ইনিংস। অর্থাৎ বিশ্বকাপে রানের ব্যবধানে সবচেয়ে বড় জয় এখন দক্ষিণ আফ্রিকা ও ভারতের।

ওয়েস্ট ইন্ডিজকে সামনে পেলেই যেন নিষ্ঠুর হয়ে ওঠেন ভিলিয়ার্স! গত মাসেই জোহানেসবার্গের ওয়ান্ডারার্স স্টেডিয়ামে টর্নেডো ইনিংস খেলেছিলেন দক্ষিণ আফ্রিকা অধিনায়ক। করেছিলেন ৩১ বলে সেঞ্চুরি। যা ওয়ানডে ক্রিকেটের দ্রুততম শতরানের ইনিংস। শেষপর্যন্ত ভিলিয়ার্স খেলেছিলেন ৪৪ বলে ১৪৯ রানের ইনিংস। মাত্র ১ রানের জন্য ওই ম্যাচে স্পর্শ করতে পারেননি দেড় শ’ রানের কোটা। শুক্রবার সেই আক্ষেপ রাজকীয় ঢংয়ে ঘুচিয়েছেন। অপূর্ণতা ঘোচাতে খেলেছেন ৬৬ বলে অপরাজিত ১৬২ রানের অবর্ণনীয় এক ইনিংস! রেকর্ড গড়া রান করতে ক্যারিবীয় বোলাদের, বিশেষ করে অধিনায়ক জেসন হোল্ডারকে রীতিমতো কাঁদিয়ে ছেড়েছেন ভিলিয়ার্স। হোল্ডারের শেষ দুই ওভারেই (৪৮ ও ৫০তম ওভার) ডি ভিলিয়ার্র্স করেন ৬৪ রান (৩৪? ও ৩০)। মাত্র দুই বলের জন্য ভাঙ্গতে পারেননি বিশ্বকাপে কেভিন ও’ব্রায়ানের দ্রুততম সেঞ্চুরির রেকর্ড। ২০১১ বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে আইরিশ ব্যাটসম্যান করেছিলেন ৫০ বলে সেঞ্চুরি। ভিলিয়ার্সের সেঞ্চুরি এসেছে ৫২ বলে।

এখানে আক্ষেপ থাকলেও পরের ১২ বলে ৫০ রান করে বিশ্বরেকর্ড গড়েন ভিলিয়ার্স। অর্থাৎ ওয়ানডে ক্রিকেটে দ্রুততম ১৫০ রানের ইনিংস এখন তার। দেড় শ’র কোটায় পৌঁছাতে ভিলিয়ার্স খেলেন মাত্র ৬৪ বল। প্রোটিয়া দলপতি টর্নেডো

প্রকাশিত : ২৮ ফেব্রুয়ারী ২০১৫

২৮/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: