কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

মুক্তিযুদ্ধ জাদুঘরে ভারতীয় যুদ্ধ জাহাজের রেপ্লিকা হস্তান্তর

প্রকাশিত : ২৭ ফেব্রুয়ারী ২০১৫

ভারতীয় নৌবাহিনী প্রধান এডমিরাল আর কে ধওয়ান, পিভিএসএম, এভিএসএম, ওয়াইএসএম, এডিসি বৃহস্পতিবার ঢাকা সেনানিবাসে সশস্ত্র বাহিনী বিভাগে ১৯৭১ সালের মহান স্বাধীনতাযুদ্ধে ব্যবহৃত এয়ারক্রাফট ক্যারিয়ার ভারতীয় নৌবাহিনী জাহাজ আইএনএস বিকরান্তের একটি রেপ্লিকা মুক্তিযুদ্ধ জাদুঘরের নিকট হস্তান্তর করেন।

মহান মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত ভারতীয় নৌবাহিনী জাহাজের রেপ্লিকাটি ভারতের উপহার স্বরূপ স্মৃতিচিহ্ন হিসেবে মুক্তিযুদ্ধ যাদুঘরে সংরক্ষণের জন্য প্রদান করা হয়।

রেপ্লিকাটি মুক্তিযুদ্ধ জাদুঘরের পক্ষ হতে এর ট্রাস্টি ও সদস্য সচিব জিয়াউদ্দিন তারিক আলী এবং মুক্তিযুদ্ধ জাদুঘরের অপর ট্রাস্টি হোসাইন আকতার চৌধুরী গ্রহণ করেন। এ যুদ্ধজাহাজ হতে ভারতীয় যুদ্ধবিমানের সহায়তায় চট্টগ্রাম, কক্সবাজার এবং পরবর্তীতে খুলনা ও মংলা বন্দরে উপর্যুপরি আক্রমণ পরিচালনা করা হয় যা বাংলাদেশের বিজয় অর্জনকে ত্বরান্বিত করেছিল।

হস্তান্তর অনুষ্ঠানে সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেঃ জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক, এনডিসি, পিএসসি এবং বেসামরিক ও সামরিক সংযোগ পরিদফতরের মহাপরিচালক কমোডার আশরাফুল হক চৌধুরী, (জি), এএফডবিউসি, পিএসসি, বিএন, ঢাকাা ভারতীয় হাইকমিশনের প্রতিরক্ষা শাখার প্রতিরক্ষা উপদেষ্টা ব্রিগেডিয়ার পিসি থিমাইয়াসহ উর্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। -আইএসপিআর

বিজিবি সদর দফতরে মিলাদ ও দোয়া মাহফিল

শহীদদের স্মরণ

স্টাফ রিপোর্টার ॥ পিলখানা হত্যাযজ্ঞে শহীদদের স্মরণে বৃহস্পতিবার বিকেল ৫টায় বিজিবি সদর দফতরে বীরউত্তম ফজলুর রহমান খন্দকার মিলনায়তনে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। মাহফিলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোঃ মোজাম্মেল হক খান, বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদ, বিজিবিএম, পিএসসি, জি, বিজিবি সদর দফতরের উর্ধতন কর্মকর্তা, শহীদ পরিবারের নিকট আত্মীয়গণ, সকল পর্যায়ের বিজিবি সদস্য ও তাদের পতœীগণ অংশগ্রহণ করেন। সকাল ১০টায় বিজিবি মহাপরিচালক শাহাদাতবরণকারী বিডিআর-এর কেন্দ্রীয় সুবেদার মেজর মোঃ নুরুল ইসলামের স্ত্রী আয়েশা বেগমের হাতে ব্যাংকার্স এ্যাসোসিয়েশনের প্রতিশ্রুত বার্ষিক অনুদানের ৪ লাখ ৮০ হাজার টাকার চেক তুলে দেন।

প্রকাশিত : ২৭ ফেব্রুয়ারী ২০১৫

২৭/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: