মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সমন্বয় পরিষদের সভাপতি প্রার্থী ইউসুফ হোসেন হুমায়ুন

প্রকাশিত : ২৭ ফেব্রুয়ারী ২০১৫
  • সুপ্রীমকোর্ট বার নির্বাচন

স্টাফ রিপোর্টার ॥ টানা দু’বার পরাজয়ের পর এবার সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে সভাপতি পদে নতুন মুখ হিসেবে জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুনকে মনোনয়ন দিয়েছে সরকার সমর্থক সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ। সম্পাদক পদে মনোনয়ন দেয়া হয়েছে সাবেক সম্পাদক মোমতাজ উদ্দিন আহমেদ মেহেদিকে। যিনি ২০১২-১৩ সেশনে সম্পাদক ছিলেন।

অন্যদিকে উভয় পদে বিএনপি-জামায়াত সমর্থক জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল বর্তমান সভাপতি খোন্দকার মাহবুব হোসেন ও বর্তমান সম্পাদক মাহবুব উদ্দিন খোকনকে মনোনয়ন দিয়েছে। খন্দকার মাহবুব এর আগে আরও দুই বার সভাপতি ছিলেন। খন্দকার মাহবুব বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা। অন্যদিকে মাহবুব উদ্দিন খোকন দলের যুগ্ম মহাসচিব।

অন্যদিকে ইউসুফ হোসেন হুমায়ুন বর্তমানে আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য। তিনি আওয়ামী লীগের গত কমিটির সভাপতিম-লীর সদস্য ছিলেন। মোমতাজ উদ্দিন মেহেদি দলের কেন্দ্রীয় কমিটির সদস্য।

সরকার সমর্থক সাদা প্যানেল থেকে সহ-সভাপতির দুই পদে প্রার্থী হয়েছেন আবুল খায়ের ও মোঃ তাহেরুল ইসলাম। এই প্যানেল থেকে কোষাধ্যক্ষ পদে মোঃ আমির হোসেন, সহ সম্পাদক পদে মোঃ দেলোয়ার মোস্তফা চৌধুরী (মধু) এবং মোঃ সুজা আল ফারুক প্রার্থী হয়েছেন। সহ-সভাপতির দুই পদে প্রতিপক্ষ নীল প্যানেল থেকে প্রার্থী হয়েছেন এএসএম মোক্তার কবির খান ও মোঃ আবদুল জাব্বার ভূঁইয়া। কোষাধ্যক্ষ পদে শওকত আরা বেগম দুলালী, সহ সম্পাদক পদে মাজেদুল ইসলাম পাটওয়ারি উজ্জল প্রার্থী হয়েছেন।

সাতটি সদস্য পদে এই প্যানেল থেকে আটজন মনোনয়নপত্র দাখিল করেছেন। এরা হচ্ছেন মির্জা আল মাহমুদ, আনোয়ারুল ইসলাম শাহিন, মোঃ জসিম সরকার, মোঃ নাসির উদ্দিন খান, রেজাউল করিম, মোঃ ফাইজুর রহিম, শামীমা সুলতানা দিপ্তী। সাদা প্যানেল থেকে ৭ সদস্য প্রার্থী হচ্ছেন একেএম দাউদুর রহমান মিনা, অমিত দাশগুপ্ত, খান মোহাম্মদ শাহীন আজিজ, মহি উদ্দিন শামীম, মোঃ আবদুল আজিজ মিয়া মিন্টু, মোঃ হাবিবুর রহমান হাবিব ও সাবিনা ইয়াসমিন (সাবিনা ইসলাম)।

গত দুই নির্বাচনে ১৪টি পদের মধ্যে ১৩টিতে জয়ী হয় বিএনপি সমর্থকরা। এর আগের নির্বাচনে সরকার সমর্থকরা সম্পাদকসহ সংখ্যাগরিষ্ঠতায় ছিল। সে সময়ই মোমতাজ উদ্দিন মেহেদি নির্বাচিত হয়েছিলেন। সরকার সমর্থক সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ এখনও দুইভাগে বিভক্ত। এক পক্ষে ব্যারিস্টার এম আমীর উল ইসলাম আহ্বায়ক ও সুব্রত চৌধুরী সদস্য সচিব হিসেবে রয়েছেন। অন্যপক্ষ চলছে বাসেত মজুমদারের নেতৃত্বে।

এই দুই প্যানেলের বাইরে সভাপতি পদে তিনজন, সহ-সভাপতি পদে দুইজন, সম্পাদক পদের একজন প্রার্থী হয়েছেন। ঘোষিত তফসিল অনুসারে আগামী ১৫ ও ১৬ মার্চ সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতির ২০১৫-১৬ কার্যনির্বাহী কমিটির নির্বাচন হবে। নির্বাচন পরিচালনার জন্য মোঃ হারুন অর রশিদকে প্রধান করে নির্বাচন পরিচালনা উপ-কমিটি গঠন করা হয়েছে। দুই দিনব্যাপী এ নির্বাচনে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ হবে। এবার ৪ হাজার ৩৬২ জন আইনজীবী ভোটার হয়েছেন। ঘোষিত তফসিল অনুযায়ী বুধবার বিকেল পর্যন্ত মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ১ মার্চ বিকেল ৫টা।

প্রকাশিত : ২৭ ফেব্রুয়ারী ২০১৫

২৭/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: