মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ঝলক

প্রকাশিত : ২৭ ফেব্রুয়ারী ২০১৫

নিউটনের ১৫শ’ বছর আগেই-

গ্রহান্তরী বিমান আর প্লাস্টিক সার্জারির পর প্রাচীন ভারতে জ্ঞান-সন্ধানের মুকুটে জুড়ল আরও পালক? আইজাক নিউটনের ১৫০০ বছর আগেই ভারতের শাস্ত্রে মাধ্যকর্ষণ শক্তির উল্লেখ করা হয়েছে, দাবি করলেন প্রাক্তন ইসরো প্রধান ও বিশিষ্ট বিজ্ঞানী জি মাধবন নায়ার?

রবিবার বেদ সম্পর্কিত একটি আন্তর্জাতিক সম্মেলনে ভাষণ দিতে গিয়ে ৭১ বছর বয়সী এই পদ্মবিভূষণপ্রাপ্ত বিজ্ঞানী অবশ্য আরও অনেক দাবিই করেছেন? বেদের একাধিক সেøাকে চাঁদে জল থাকার উল্লেখ রয়েছে বলেও দাবি করেন তিনি? পিথাগোরাসের উপপাদ্যের বৈদিক যুগেই প্রথম আবিষ্কৃত হয়েছিল- কিছু দিন আগে সমাপ্ত ভারতীয় বিজ্ঞান কংগ্রেসের ওঠে আসা এমন দাবির সঙ্গে এ দিন সহমত পোষণ করেছেন মাধবন? মহাকাশ ও গ্রহ-নক্ষত্র নিয়ে আর্যভট্ট ও ভাস্করের মতো বৈদিক পণ্ডিতদের গুরুত্বপূর্ণ কাজ আছে, সেটা মনে করিয়ে দিয়েছেন তিনি? প্রাক-বৈদিক হরপ্পা সভ্যতার নগর নির্মাণে জ্যামিতির উপপাদ্য কাজে লেগেছিল- এমন দাবিও করেন মাধবন? খবরটি ভারতের সংবাদ সংস্থা পিটিআই পরিবেশিত।

তবে ভারতের বৈজ্ঞানিক কীর্তির এ ঐতিহ্য পশ্চিমী বিজ্ঞানীরা কেন মানতে চান না তারও ব্যাখ্যা দিয়েছেন মাধবন? তাঁর বক্তব্য- বেদ অতি প্রাচীন সংস্কৃতে লেখা, তার ওপর এর ভাষারীতিও আলাদা? তাই সবার পক্ষে এর অর্থ অনুধাবন করা সম্ভব নয়? মাধবন বলেছেন, বেদের কিছু সেøাকে বলা হয়েছে যে চাঁদে জল রয়েছে? কিন্তু সে কথা কেউ বিশ্বাস করেনি? আমাদের চন্দ্রযান মিশনের সময় এ বক্তব্যের সত্যতা প্রতিষ্ঠা করা হয়, সেটাও দেখুন সামনে আনি আমরাই? ...এই সব বুনিয়াদি তত্ত্বের কোন ধারণা সে সময় পশ্চিমী সভ্যতায় ছিল না? কিন্তু আমাদের একটাই সমস্যা, এ সব তথ্য সেøাকের আকারে সঞ্চিত ছিল? আধুনিক বিজ্ঞান এই রীতি স্বীকার করে না? তা ছাড়া বেদ পড়তে গেলে তো সংস্কৃতটা আগে জানা দরকার? তাঁর কথায়, আর্যভট্ট ও ভাস্করের মতো বিজ্ঞানীদের

ঐতিহ্য আমাদের গর্ব? মহাকাশ ক্ষেত্রে তাঁদের গুরুত্বপূর্ণ অবদান আছে? চন্দ্রযানের ক্ষেত্রেও আর্যভট্টের সমীকরণ ব্যবহার করা হয়েছিল? এমনকি মাধ্যকর্ষণ শক্তিরও উল্লেখ রয়েছে আমাদের শাস্ত্রে, ১৫০০ বছর পর নিউটন তাঁর কথা বলেছিলেন?

২০০৩ থেকে ২০০৯ সাল পর্যন্ত ইসরো প্রধানের পদে ছিলেন মাধবন? ইসরোর তরফে মাল্টি-স্টেজ স্যাটেলাইট লঞ্চ ভেহিক্লসের নির্মাণ ও উৎক্ষেপণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান আছে তাঁর?

স্কার্ট পরে প্রতিবাদ পুরুষের

নারীর সম্মান ও অধিকার রক্ষার জন্য এবার রাস্তায় নামল ছেলেরা? গত শনিবার এ মিছিলে শামিল হন তুরস্ক ও আজারবাইজানের বহু মানুষ? মিছিলের আরও একটি অভিনবত্ব ছিল- মহিলাদের প্রতি সংহতির বার্তা দিতে পুরুষদের অনেকেরই পরনে ছিল স্কার্ট? কেউ কেউ পরেছিলেন মিনিস্কার্টও?

মিছিলের উপলক্ষ ছিল- ওজেগান আসলান নামে ২০ বছর বয়সী তুরস্কবাসী এক ছাত্রীর মৃত্যু? গত ১১ ফেব্রুয়ারি, মিনিবাসে করে ফেরার সময় তার ওপর চড়াও হয় সেই মিনিবাসের চালক ও তার দুই সঙ্গী? পিপার স্প্রে ছুড়ে ওজেগান আত্মরক্ষা করার চেষ্টা করলে ওই তিনজন তাকে প্রথমে মারধর করে, পরে হত্যা করে? আঙুলের নখে ডিএনএ তথ্যপ্রমাণ লোপাট করার জন্য তার দুটি হাতও কেটে ফেলা হয়? দুই দিন পর এক নদীর পাড়ে তার মৃতদেহ উদ্ধার হয়?

এ ঘটনা জানাজানি হওয়ার পরই তীব্র প্রতিবাদে ফেটে পড়ে সোশ্যাল মিডিয়া? সমর্থনে এগিয়ে আসেন প্রতিবেশী দেশ আজারবাইজানের পুরুষরা? মহিলাদের পোশাক পরে তাঁরা নিজেদের ছবি টুইট করেন, যার হ্যাশট্যাগে লেখা ছিল- ‘ওজেগানের জন্য স্কার্ট পরুন?’

ইস্তাম্বুলের রাস্তায় এক মিছিলের মাধ্যমে সেই ডাকে সাড়া দেন তুরস্কের আবালবৃদ্ধবণিতা? স্কার্ট পরিহিত বুলুট আর্সলানের হাতের পোস্টারে লেখা ছিল- ‘পিতৃতন্ত্রের দোহাই দিয়ে বোকা বানানো চলবে না? আমরা সবাই মানুষ?’

মিছিলে অংশ নিয়েছিলেন তুরস্কের বিখ্যাত অভিনেতা আলি আর্কাজান? তিনি বলেন, তুরস্ক একটি আধুনিক, উদারমনস্ক দেশ? এখানে নারী, পুরুষ সমান সমান?

মানবাধিকার কর্মীরা মিছিলের সাফল্যে উচ্ছ্বসিত? অনেকের মতে, এই প্রথম তুরস্কে নারীর অধিকার বহুল-চর্চিত বিষয় হয়ে উঠল? এ আন্দোলনকে সমর্থন জানিয়েছেন ‘হ্যারি পটার’ সিরিজ ছবির নায়িকা এমা ওয়াটসনও?

জিন্স পরলে রাস্তায় নগ্ন লাশ পড়বে

জিন্স পরলে মেয়েদের নগ্ন মৃতদেহ মিলবে- নীতিশকুমার মুখ্যমন্ত্রী হয়ে বসার পরই এমন হুমকি শোনা গিয়েছে বিহারের দ্বারভাঙায় এবং তাই নিয়েই ফের উত্তপ্ত বিহার। ঠিক কী ঘটেছে দ্বারভাঙায়? গত সোমবার জেলা শাসকের আবাসনের পাশে এক তরুণীকে অচৈতন্য অবস্থায় পাওয়া গিয়েছে। সে সময় তরুণীর কাপড়চোপড় অবিন্যস্ত ছিল। একই সঙ্গে তরুণীর দেহের পাশে একটি বেনামী চিঠি পাওয়া যায়, যাতে স্পষ্ট ভাষায় লেখা হয়েছে- ‘মেয়েদের জিন্সের শার্ট-প্যান্ট পরা ভারতীয় সংস্কৃতির পরিপন্থী। তাই মেয়েদের জিন্স পরা বন্ধ করতে হবে। না হলে এরপর মেয়েদের উলঙ্গ মৃতদেহ পরে থাকতে দেখা যাবে। এখন থেকে দ্বারভাঙায় মেয়েরা আর জিন্সের প্যান্ট-শার্ট পরতে পারবে না।’

আবাসনের পাশে ওই তরুণীকে বেহুঁশ অবস্থায় পড়ে থাকতে দেখে স্থানীয়রা দ্রুত থানায় খবর দেয়। পুলিশ তরুণীকে দ্বারভাঙা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করেছে। কিন্তু এখনও তাঁর জ্ঞান ফেরেনি। প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, গোটা ঘটনার তদন্ত শুরু হবে।

পরিচয়পত্র থেকে জানা গেছে, গিরিডি জেলার নৌবাডির বাসিন্দা ওই তরুণী দ্বারভাঙার এক বিপণন সংস্থার কর্মী। পুলিশ জিজ্ঞাসাবাদের জন্য সংস্থার ম্যানেজার রবি কুমারকে আটক করেছে।

জেলে আরজে ‘মুন্নাভাই’

‘লাগে রহো মুন্নাভাই’ সিনেমায় রেডিয়ো জকির (আরজে) ভূমিকায় অভিনয় করেছিলেন সঞ্জয় দত্ত? এবার সেটাই ঘটছে বাস্তবে! সূত্রের খবর, পুনের ইয়েরওয়াড়া জেলের অভ্যন্তরীণ রেডিয়ো স্টেশনে আরজে হয়েছেন বলিউডের এই অভিনেতা? প্রথম অনুষ্ঠানেই নাকি নিজের অভিনীত চরিত্র ‘মুন্নাভাই’য়ের কায়দাতেই কথা বলেছেন তিনি? টেনশন না নেয়ার হরেক পরামর্শও দিয়েছেন সহ-বন্দীদের? উল্লেখ্য, ১৯৯৩ সালের মুম্বাই বিস্ফোরণ সংক্রান্ত মামলায় আপাতত এই জেলেই রয়েছেন ৫৫ বছর বয়সী সঞ্জয়?

সূত্রের খবর, ২০১৪ সালে বন্দীদের জন্য জেলের মধ্যেই একটি রেডিয়ো স্টেশন উদ্বোধন করেন ইয়েরওয়াড়া সংশোধনাগার কর্তৃপক্ষ? জামিনে বাইরে থাকার পর সম্প্রতি জেলে ফেরেন সঞ্জয়? ব্যাপার-স্যাপার দেখে ওই রেডিয়ো স্টেশনে আরজে হওয়ার ইচ্ছাও জানান? পরে জেল কর্তৃপক্ষের অনুমতিতে সে কাজ পেয়েও যান তিনি? তাঁর হাতে তুলে দেয়া হয় স্ক্রিপ্ট? আপাতত প্রতিদিনই দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত রেডিয়োতে আসর জমাচ্ছেন মুন্নাভাই? রবিবার অনুষ্ঠানটি টানা দুই ঘণ্টা চলে!

প্রকাশিত : ২৭ ফেব্রুয়ারী ২০১৫

২৭/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: