মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বাংলাদেশ পরিস্থিতি নিয়ে ইউরোপীয় পার্লামেন্টে আজ আলোচনা

প্রকাশিত : ২৬ ফেব্রুয়ারী ২০১৫, ১২:৫৫ এ. এম.

স্টাফ রিপোর্টার ॥ ইউরোপীয় পার্লামেন্টে বাংলাদেশের রাজনৈতিক ও মানবাধিকার পরিস্থিতি নিয়ে আলোচনা উঠছে। বৃহস্পতিবার ব্রাসেলসে এ বিষয়ে একটি প্রতিবেদনও দাখিল করা হবে। সম্প্রতি ইউরোপীয় পার্লামেন্টের মানবাধিকার বিষয়ক উপকমিটির প্রতিনিধি দল ঢাকা সফর শেষে এই প্রতিবেদন প্রস্তুত করেছে। ইউরোপীয় পার্লামেন্টের ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে। এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, বাংলাদেশের সহিংসতার ভিডিওচিত্র ইউরোপীয় পার্লামেন্টে পেশ করবে প্রতিনিধি দল।

ইউরোপীয় পার্লামেন্টে বৃহস্পতিবার আলোচ্যসূচীতে চারটি বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে। এর মধ্যে বাংলাদেশে প্রতিনিধি দলের সম্প্রতিক সফরের ফল অন্তর্ভুক্ত রয়েছে। ইউরোপীয় পার্লামেন্টের মানবাধিকার বিষয়ক উপকমিটি বাংলাদেশের রাজনৈতিক ও মানবাধিকার পরিস্থিতি নিয়ে আলোচনা করবে। বাংলাদেশ ঘুরে যাওয়া উপকমিটির সদস্যরা তাদের অভিজ্ঞতা এ সময় কমিটির কাছে তুলে ধরবেন। ব্রাসেলসের স্থানীয় সময় সকাল নয়টায় শুরু হয়ে আলোচনা এক ঘণ্টা চলবে। উপকমিটির ওই এক ঘণ্টার বৈঠকে বাংলাদেশের পরিস্থিতি ছাড়াও অন্য আলোচ্যসূচীতে রয়েছে ‘মানবাধিকার ও প্রযুক্তি : তৃতীয় দেশের মানবাধিকার’।

ইউরোপীয় পার্লামেন্টের সদস্য ক্রিশ্চিয়ান দান প্রেদার নেতৃত্বে মানবাধিকার সংক্রান্ত তিন সদস্যের উপকমিটি ১৬ থেকে ২০ ফেব্রুয়ারি বাংলাদেশ সফর করে। প্রতিনিধি দল সফর শেষে দেয়া বিবৃতিতে অবিলম্বে সহিংসতা বন্ধের আহ্বান জানায়। সেই সঙ্গে রাজনৈতিক সঙ্কট সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায় ও বাংলাদেশের সুশীল সমাজের সঙ্গে প্রতিধ্বনি করে সঙ্কট সমাধানের বিষয়ে গুরুত্বারোপ করে। প্রতিনিধি দলের প্রধান বলেছেন, ‘মানবাধিকার বিষয়ে উদ্বেগের কারণেই আমরা বাংলাদেশে এসেছি। আমরা বাংলাদেশকে একটি শক্তিশালী অংশীদার হিসেবে দেখতে চাই।’ প্রতিনিধি দল সরকার, আওয়ামী লীগ, বিএনপি, ব্যবসায়ী নেতা, নাগরিক সমাজের প্রতিনিধি এবং জাতীয় সংসদের স্পীকারের সঙ্গে বৈঠক করে।

ঢাকায় এসে বিভিন্ন পক্ষের সঙ্গে বৈঠক শেষে ইউরোপীয় পার্লামেন্ট প্রতিনিধি দল জানান, বিএনপিকে জামায়াতে ইসলামের সঙ্গ ছাড়ার বিষয়ে অবিচল রয়েছে তারা। ২০১৪ সালের জানুয়ারি মাসে বিএনপিকে জামায়াত ছাড়ার প্রস্তাব দেয় ইউরোপীয় পার্লামেন্ট। একই সঙ্গে তারা জামায়াতকে নিষিদ্ধ করারও প্রস্তাব তোলে। ইউরোপীয় ইউনিয়ন পার্লামেন্ট প্রতিনিধি দলকে দেশজুড়ে চলমান সহিংসতার ভিডিওচিত্র দেখানো হয়।

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ঢাকা সফরকালে ইউরোপীয় প্রতিনিধি দলের সঙ্গে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের বৈঠক হয়। বৈঠককালে বিএনপি-জামায়াত জোটের টানা সহিংসতার একটি ভিডিওচিত্র তাদের দেখানো হয়। একই সঙ্গে সেই ভিডিওচিত্রটি প্রতিনিধি দলকে দেয়া হয়েছে। সে সময় প্রতিনিধি দলের সদস্যরা জানিয়েছিলেন, বিএনপি-জামায়াতের সন্ত্রাসী কর্মকা-ের ভিডিওচিত্র তারা ইউরোপীয় পার্লামেন্টে পেশ করবেন। সে কারণে বাংলাদেশ আশা করছে, বৃহস্পতিবার প্রতিনিধি দলের প্রতিবেদনের পাশাপাশি ইউরোপীয় পার্লামেন্টে বাংলাদেশের সহিংসতার ভিডিওচিত্রও পেশ করা হবে।

প্রকাশিত : ২৬ ফেব্রুয়ারী ২০১৫, ১২:৫৫ এ. এম.

২৬/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: