রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

মাশরাফির লক্ষ্য একটাই ‘জয়’

প্রকাশিত : ২৬ ফেব্রুয়ারী ২০১৫
মাশরাফির লক্ষ্য একটাই ‘জয়’

জাহিদুল আলম জয় ॥ বিশ্বকাপে এখনও অপরাজিত বাংলাদেশ ক্রিকেট দল। নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানকে উড়িয়ে দেয়ার পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচে এক পয়েন্ট পেয়েছে টাইগাররা। কারণ ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়। দুই ম্যাচে তিন পয়েন্ট ঝুলিতে ভরতে পারায় কোয়ার্টার ফাইনালে খেলার সম্ভাবনা জোরালো হয়েছে মাশরাফি, মুশফিক, সাকিব, তামিমদের। এই স্বপ্ন পূরণের মিশনে আজ আসরের বর্তমান রানার্সআপ শ্রীলঙ্কার বিরুদ্ধে মাঠে নামছে বাংলাদেশ। ম্যাচটি জিততে পারলে শেষ আটে খেলার পথে অনেকদূর এগিয়ে যাবে লাল-সবুজের দেশ। টাইগার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা তাই লঙ্কানদের হারাতে মুখিয়ে আছেন। বুধবার মেলবোর্নে সংবাদ সম্মেলনে মাশরাফি জানিয়েছেন, পরিকল্পনা মাফিক খেলতে পারলে জয় পাওয়া সম্ভব।

ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে বেশ আত্মবিশ্বাসী ঢংয়ে কথা বলেন মাশরাফি। তারকা এই পেসার শ্রীলঙ্কার বিরুদ্ধে বিশ্বকাপে দুঃসহ স্মৃতির কথা মাথায় রেখেও ভাল করার প্রত্যয় ব্যক্ত করেছেন। উপমহাদেশের প্রতিপক্ষ লঙ্কানদের বিরুদ্ধে বিশ্বকাপে আজকের ম্যাচের আগ পর্যন্ত দুইবার মুখোমুখি হয়েছে বাংলাদেশ। ২০০৩ সালে ১০ উইকেটে ও ২০০৭ সালে ১৯৮ রানের বিশাল ব্যবধানে হার মানে টাইগাররা। তবে আজকের ম্যাচ সামনে রেখে ওই উদাহরণ সামনে আনতে চাচ্ছেন না মাশরাফি। তারকা এই পেসার বলেন, বিশ্বকাপে যে দুটো ম্যাচে আমরা শ্রীলঙ্কার কাছে হেরেছি, সেই দুটো ম্যাচেই আমরা খুব বাজে খেলেছি। এবারের ম্যাচে যদি আমরা ভাল করতে পারি, নিজেদের খেলাটা খেলতে পারি, তাহলে শ্রীলঙ্কাকে না হারানোর কোন কারণ আমি দেখি না। ভাল করতে নিজেদের খেলা নিয়েই ভাবছেন মাশরাফি। প্রতিপক্ষকে নিয়ে দুশ্চিন্তা করছেন না। এ প্রসঙ্গে টাইগার কা-ারি বলেন, দেখুন ওদের নিয়ে ভেবে কী হবে? এক কুমার সাঙ্গাকারার রেকর্ডের দিকে তাকান, তার রানের দিকে তাকাতে গেলে ওকে নিয়েই বাড়তি দুশ্চিন্তা করতে হবে। তাই ওদের নিয়ে না ভেবে নিজেদের খেলার দিকে মনোযোগ দিলেই ভাল হবে।

লঙ্কানদের বিরুদ্ধে রেকর্ড মোটেও সুখকর নয় বাংলাদেশের। তবে সম্প্রতি দ্বীপদেশটির বিরুদ্ধে বেশ সাফল্য আছে টাইগারদের। আর এটিই বিশ্বকাপের ম্যাচে অনুপ্রেরণা যোগাচ্ছে। গত বছর শ্রীলঙ্কার বিরুদ্ধে হোম সিরিজে জয়ের কাছাকাছি গিয়ে হেরে গিয়েছিল টাইগাররা। গত বছরের শুরুর কথা মনে করিয়ে দিয়ে মাশরাফি বলেন, আমরা অতীত নিয়ে ভাবছি না। শ্রীলঙ্কাকে আমরাও হারিয়েছি। কিন্তু এসব ভেবে এখন লাভ নেই। আমরা শুধু এই ম্যাচ নিয়ে ভাবছি। মাশরাফি জানিয়েছেন, তারা ভাল স্মৃতিই সামনে রাখতে চান। তাছাড়া শ্রীলঙ্কার বর্তমান দল বাংলাদেশী ক্রিকেটারদের কাছে বেশ পরিচিত বলে মন্তব্য করেন তিনি। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে আজই প্রথমবারের মতো খেলবে বাংলাদেশ। তাই অভিষেকটা স্মরণীয় করতে চান টাইগার অধিনায়ক। বলেন, একজন ব্যাটসম্যানকে আউট করতে একটি বলই যথেষ্ট। পরিকল্পনা মাফিক ক্রিকেটটা খুব জরুরী। শ্রীলঙ্কার বিরুদ্ধে জয় দিয়েই এমসিজির অভিষেকটা স্মরণীয় করে রাখতে চাই। মেলবোর্নের উইকেটটাও উৎসাহ যোগাচ্ছে নড়াইল এক্সপ্রেসের। এখানকার উইকেট ব্যাটিং উপযোগী মনে করছেন তিনি। এ প্রসঙ্গে বলেন, কোন সন্দেহ নেই এমসিজির উইকেট ব্যাটিং সহায়ক। ম্যাচে অনেক রান হবে। তবে এই উইকেট বোলারদের বেশ চ্যালেঞ্জের মুখেই পড়তে হবে হয়ত।

লঙ্কানদের বিরুদ্ধে তিন শ’ রান করার সামর্থ্য বাংলাদেশের আছে বলে মনে করেন মাশরাফি। এ প্রসঙ্গে ৩১ বছর বয়সী বাংলাদেশ অধিনায়ক বলেন, আমাদের ব্যাটসম্যানরা অবশ্যই পারে। যদি ভাল শুরু করি, অবশ্যই আমরা পারব। এর আগেও আমরা করেছি। তিন শ’র জন্য না খেললেও আমরা এর কাছাকাছি যেতে পারব ।

তারকা ব্যাটসম্যান মুশফিকুর রহীমের খেলার বিষয়ে মাশরাফি বলেন, মুশফিক আমাদের অত্যন্ত গুরুত্বপূর্ণ খেলোয়াড়। আপাতত ওকে নিয়ে কোন সংশয় নেই। সে নেটে ব্যাট করেছে। আশা করছি ম্যাচে সে দলের অংশই থাকবে। শৃঙ্খলা ভঙ্গের কারণে আল আমিন হোসেন দেশে ফিরে যাওয়ায় কোন প্রভাব পড়েছে কি না জানতে চাইলে মাশরাফি স্পষ্টভাবে বলেন, বাংলাদেশ দল ক্রিকেট বিশ্বের অন্যতম শৃঙ্খলবদ্ধ দল। এই দলে থাকতে হলে সব মেনেই থাকতে হবে। কেউ অনায় করলে তার শাস্তি তো তাকে পেতেই হবে।

প্রকাশিত : ২৬ ফেব্রুয়ারী ২০১৫

২৬/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: