মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মান্নার ষড়যন্ত্রে সিপিবি বাসদ নেই

প্রকাশিত : ২৬ ফেব্রুয়ারী ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ বর্তমান রাজনৈতিক সঙ্কট নিরসনে জাতীয় সংলাপ ও সংখ্যানুপাতিক পদ্ধতি চালু করে সব দলের অংশগ্রহণে নির্বাচনের দাবি জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ)। এ দাবিতে আগামী শুক্রবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে ‘দেশ বাঁচাও মানুষ বাঁচাও’ সেøাগানে সমাবেশ আহ্বান করা হয়েছে বামপন্থী এ দুটি দলের সমন্বয়ে গঠিত জোটের পক্ষ থেকে।

বুধবার পুরানা পল্টনের মুক্তি ভবনের প্রগতি সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এ সব কথা জানানো হয়। সংবাদ সম্মেলনে জামায়াত-শিবিরকে নিষিদ্ধ করে জাতীয় সংলাপের আহ্বান জানান নেতারা। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সিপিবির সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ। জামায়াত-শিবিরকে নিষিদ্ধ করে জাতীয় সংলাপের আহ্বান জানিয়ে তিনি বলেন, চলমান রাজনৈতিক সঙ্কট নিরসনে সব দলের অংশগ্রহণে জাতীয় সংলাপ করা যেতে পারে। তবে তার আগে অবশ্যই জামায়াত-শিবিরকে নিষিদ্ধ ঘোষণা করতে হবে। নেতৃবৃন্দ বলেন, মান্নার সঙ্গে দেশবিরোধী কোন ষড়যন্ত্রে সিপিবি-বাসদ নেই।

আমরা আমাদের মতো করে রাজনীতি করি। খালেদা জিয়ার বিরুদ্ধে আদালতের গ্রেফতারি পরোয়ানা জারির বিষয়ে জানতে চাইলে এই নেতা বলেন, আমরা সব সময় চাই আইন তার নিজ গতিতে চলুক। যিনি অন্যায় করবেন তিনি শাস্তি পাবেন। কিন্তু আমাদের চাওয়া হলো, আসামির বিচার অবশ্যই রাজনৈতিক হস্তক্ষেপমুক্ত হতে হবে। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জাফর আহমেদ বলেন, মাহমুদুর রহমান মান্নার (নাগরিক ঐক্যের প্রতিষ্ঠাতা) ফোনালাপ তাঁর ব্যক্তিগত অভিমত। এখানে তাঁর সঙ্গে আমরা একমত নই। ষড়যন্ত্র করে গণতন্ত্র প্রতিষ্ঠা করা যায় না।

মুক্তিযোদ্ধা বাছাইয়ের সিদ্ধান্ত জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের

স্টাফ রিপোর্টার ॥ আগামী ২৮ মার্চ, এবং ৪ ও ১১ এপ্রিল প্রত্যেক উপজেলায় মুক্তিযোদ্ধা যাচাইয়ের সিদ্ধান্ত নিয়েছে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা)। তবে কোন উপজেলায় কবে যাচাই করা হবে তা নির্ধারণ হয়নি। উল্লিখিত তারিখের আগে সরকারের পক্ষ থেকে গণবিজ্ঞপ্তির মাধ্যমে কোন উপজেলায় কবে, কোথায় এবং কোন সময় মুক্তিযোদ্ধা যাচাই হবে তা জানানো হবে। বুধবার দুপুরে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী ও জামুকা চেয়ারম্যান আ ক ম মোজাম্মেল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল এই সিদ্ধান্ত নিয়েছে। যারা মুক্তিযোদ্ধা হিসেবে গেজেটভুক্তির আবেদন করেছেন তাদের নিজ নিজ উপজেলায় এ যাচাই বাছাই অনুষ্ঠিত হবে।

প্রকাশিত : ২৬ ফেব্রুয়ারী ২০১৫

২৬/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: