কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রাজপথে শিক্ষার্থী ব্যবসায়ী শ্রমিক ॥ সবাই চায় স্বাভাবিক পরিস্থিতি

প্রকাশিত : ২৬ ফেব্রুয়ারী ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ হরতাল-অবরোধে বিএনপির নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয় থেকে শুরু করে গুলশানে দলীয় প্রধানের কার্যালয় ঘিরে নেতাকর্মীদের দেখা মেলেনি। সুনশান নীরবতা। মাঠেও নেই কেউ। বিএনপি-জামায়াতের কেন্দ্রীয় কার্যালয়ে তালা ঝুলছে দীর্ঘদিন। গায়েবি বিবৃতিতে চলছে ২০ দলীয় জোটের সহিংস কর্মসূচী। এই প্রেক্ষাপটে কঠোর আন্দোলনেও মানুষের সাড়া নেই। কর্মসূচী উপেক্ষা করে নগরীতে সবকিছু ছিল স্বাভাবিক। ট্রেন ও বাস চলেছে। নৌ ও আকাশপথে বিমান চলাচল ঠিকই আছে। দোকানপাট, শপিংমল থেকে শুরু করে পাইকারি ও খুচরা বাজার ছিল ক্রেতা-বিক্রেতার ভিড়ে সরগরম। রাজপথে ছিল দীর্ঘ যানজট। বলতে গেলে দিনভর রাস্তায়-রাস্তায় ভোগান্তি নিয়ে চলতে হয়েছে নগরবাসীকে। তবে দূরপাল্লার বাস ছেড়েছে তুলনামূলক কম। বিভিন্ন সামাজিক সংগঠন ও শিক্ষাপ্রতিষ্ঠানের পক্ষ থেকে নাশকতাবিরোধী কর্মসূচী পালিত হয়েছে। এদিকে ঢাকার বাইরে কয়েকটি জেলায় পরিবহনে অগ্নিসংযোগ করেছে বিএনপি-জামায়াতের কর্মীরা। লোহাগড়ায় আওয়ামী লীগ কার্যালয়ে আগুন দেয়ার খবর পাওয়া গেছে।

সন্ধ্যা ৬টার দিকে স্বামীবাগ এলাকায় আনন্দ পরিবহনের একটি যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে হরতাল-অবরোধকারীরা।

সেগুনবাগিচা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা রাস্তায় ॥ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেছেন, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রাহমান মান্না বাংলাদেশকে নিয়ে গভীর ষড়যন্ত্র শুরু করেছিলেন। বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে অংশ নিয়ে মন্ত্রী এ অভিযোগ করেন। মায়া বলেন, দেশের সুশীল সমাজ আজ আর দেশের কল্যাণের কথা ভাবেন না। তাঁরা দেশের বিরুদ্ধে গভীর ষড়যন্ত্র শুরু করেছেন। তার সঙ্গে সুশীল নামধারী আর কারা জড়িত আছে তা সরকারকে খতিয়ে দেখার আহ্বান জানাই।

মানববন্ধনে অংশ নেয়া বেসামরিক বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন বলেন, ‘৫ জানুয়ারির নির্বাচনের মাধ্যমে বিএনপি-জামায়াত জোট রাজনীতিতে হেরেছে। এখন তারা তথাকথিত হরতাল-অবরোধ দিয়ে যাচ্ছে। তাদের হরতালে দুই মাস ধরে শিক্ষাকার্যক্রম ব্যাহত হচ্ছে। পরীক্ষার দিনগুলো বেছে বেছে তারা হরতাল দিয়ে যাচ্ছে। স্বাভাবিক শিক্ষা কার্যক্রমের দাবিতে সেগুনবাগিচা হাই স্কুলের শিক্ষার্থীরা আজকের এই মানববন্ধনের আয়োজন করে। এতে অংশ নেনÑ স্কুলের প্রধান শিক্ষক একেএম ওবায়দুল্লাহ, ওয়ার্কার্স পার্টি ঢাকা মহানগরের সভাপতি আবুল হোসাইন, স্কুলের কার্যনির্বাহী পরিষদের সভাপতি ইউসুফ চৌধুরী প্রমুখ।

ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন ॥ বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া জনগণকে জিম্মি করে মুক্তিপণ হিসেবে ক্ষমতা দাবি করছেন বলে মন্তব্য করেছেন পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য নাজমুল হক প্রধান। বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাব) সংগঠনটির ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে হরতাল-অবরোধের নামে দেশে চলমান রাজনৈতিক সহিংসতার প্রতিবাদে এ মানববন্ধন কর্মসূচীর আয়োজন করে।

নাজমুল হক অভিযোগ করে বলেন, তালেবানরা যেমন সাধারণ মানুষকে জিম্মি করে মুক্তিপণ আদায় করে, বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া একই ভাবে আন্দোলনের নামে দেশের মানুষকে জিম্মি করে মুক্তিপণ হিসেবে ক্ষমতা দাবি করছেন। গণআন্দোলন তাকেই বলে যখন সেখানে সাধারণ মানুষের সম্পৃক্ততা থাকে। কিন্তু এখন আন্দোলনের নামে যা হচ্ছে তাতে সাধারণ মানুষের সম্পৃক্ততা নেই। তাই খালেদা জিয়া সন্ত্রাসের পথ বেছে নিয়েছেন। আয়োজক সংগঠনের কার্যকরী সভাপতি মিজানুর রহমানের সভাপতিত্বে মানববন্ধনে সংগঠনের সভাপতি রবিউল ইসলাম, সাধারণ সম্পাদক আব্দুল রাজ্জাক, আবুল কাশেম, ওয়াজেদুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।

ব্যবসা করার পরিবেশ ফিরিয়ে দিন ॥ দেশে ব্যবসার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে দেয়ার দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ চামড়া ও রেক্সিন পাদুকা প্রস্তুতকারী সমিতি। বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে ‘দেশ বাঁচাও, পাদুকা বাঁচাও’ সেøাগানকে সামনে রেখে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। হরতাল-অবরোধ প্রত্যাহার ও দেশের অর্থনৈতিক অচলাবস্থার অবসান, ব্যবসা-বাণিজ্য ও পাদুকাশিল্প ধ্বংসের প্রতিবাদে মানববন্ধন করে সংগঠনটি। মানববন্ধনে বক্তারা বলেন, আমরা রাজনীতি বুঝি না, ব্যবসা বুঝি। তাই আমরা ব্যবসার পরিবেশ ফিরে পেতে চাই। এ ব্যবসার সঙ্গে দেশের মোট ৮০ লাখ মানুষ জড়িত। বছরে এই শিল্পে প্রায় নয় হাজার কোটি টাকার লেনদেন হয়। দেশের বর্তমান অস্থিতিশীল পরিস্থিতির কারণে এই শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট ৮০ শতাংশ প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। এভাবে চলতে থাকলে বাকি ২০ শতাংশ প্রতিষ্ঠানও যে কোন সময় বন্ধ হয়ে যাবে বলে উদ্বেগ প্রকাশ করেন ব্যবসায়ীরা। সংগঠনের সভাপতি সোহেল আহম্মেদের সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেনÑ এফবিসিসিআইয়ের পরিচালক মোহাম্মদ আব্দুর রাজ্জাক, পিভিসি পাইপের মোহাম্মদ আবুল খায়ের, মীর মাহাবুব রনি, আহাদ বাপ্পীসহ আরও অনেকে।

ছাত্রদলের মিছিল ॥ বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে দিনশেষে রাজধানীর শাহবাগে বিক্ষোভ মিছিল ও গাড়িয়ে ইটপাটকেল ছুড়েছে জাতীয়তাবাদী ছাত্রদল। তবে ওই মিছিলে নেতাকর্মীর সংখ্যা ছিল মাত্র ১৮ জন। ছাত্রদলের কেন্দ্রীয় যুগ্ম-সম্পাদক মফিজুর রহমান আশিক ও সামছুল আলম রানার নেতৃত্ব এই বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। এ সময় মিছিলটি শাহবাগ থেকে আজিজ সুপার মার্কেটের সামনে গেলে পুলিশি বাধার মুখে পড়ে।

রাজশাহী ॥ রাজশাহীতে কয়লাবাহী ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি। বুধবার সকাল সাড়ে সাতটার দিকে বিশ্ববিদ্যালয়সংলগ্ন বিনোদপুর এলাকায় এ ঘটনা ঘটে। পুলিশ যাওয়ার আগেই হরতাল সমর্থকরা পালিয়ে যাওয়ায় কাউকে আটক করা যায়নি বলে জানান ওসি।

ভোলা ॥ শহরের চাউলের আড়তপট্টি খালপাড় এলাকায় বুধবার ভোরে দাঁড়িয়ে থাকা একটি ট্রাক বিএনপি-জামায়াতকর্মীদের দেয়া আগুনে ভস্মীভূত হয়েছে। তবে এতে কোন হতাহতের ঘটনা ঘটেনি। স্থানীয় লোকজন এসে আগুন নেভানোর চেষ্টা চালায়। ফায়ার সার্ভিস পৌঁছানোর আগেই ট্রাকটি সম্পূর্ণ পুড়ে যায়।

রূপগঞ্জ ॥ নারায়ণগঞ্জের রূপগঞ্জে দুর্বৃত্তরা আসিয়ান পরিবহনের একটি থামানো বাসে আগুন দিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। আগুনে বাসের হেলপারসহ তিনজন দগ্ধ হয়েছে। বুধবার ভোরে উপজেলার সাওঘাট এলাকার ঢাকা-সিলেট মহাসড়কের বিসমিল্লাহ ফিলিং স্টেশনের সামনে এ ঘটনা ঘটে। অগ্নিদগ্ধরা হলেনÑ হেলপার মাইনউদ্দিন (৩০), শাকিল আহাম্মেদ (১৮) ও ইয়াছিন মিয়া (১২)। এদের মধ্যে মাইনউদ্দিনকে স্থানীয় ক্লিনিকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে। বাকি দু’জনকে ঢাকা মেডিক্যাল কলেজের বার্ন ইউনিটিতে ভর্তি করা হয়েছে। শাকিলের ৬০ শতাংশ ও ইয়াছিন মিয়ার প্রায় ৪০ শতাংশ পুড়ে গেছে বলে জানা গেছে।

সিলেট ॥ জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডাঃ শফিকুর রহমানের ভাতিজা মহানগর শিবির নেতা শামসুর রহমান জাবালকে বুধবার ভোরে নগরীর সবুজবাগের এক আত্মীয়র বাসা থেকে গ্রেফতার করেছে পুলিশ। তার বাসা থেকে গাড়ি ভাঙার যন্ত্রপাতি, রামদাসহ নাশকতার সরঞ্জাম উদ্ধার করা হয়েছে।

চট্টগ্রাম ॥ চট্টগ্রামে নাশকতা ও সন্ত্রাসবিরোধী অভিযানে বিভিন্ন উপজেলায় বিএনপি-জামায়াতের ১৪ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। গত মঙ্গলবার রাতে এ অভিযান পরিচালিত হয়। এদের মধ্যে আটজন বিএনপির, চারজন ছাত্রশিবিরের ও দুইজন জামায়াতে ইসলামীর কর্মী।

বরিশাল ॥ নাশকতা মামলার পলাতক আসামি মহানগর জামায়াতের রুকন মাওলানা মোঃ নুরুল্যাহকে মঙ্গলবার মধ্যরাতে ফরেস্টার বাড়ির পোল এলাকা থেকে আটক করেছে গোয়েন্দা পুলিশ। বুধবার দুপুরে তাকে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে।

গাইবান্ধা ॥ নাশকতা ও সহিংসতাবিরোধী অভিযানে গাইবান্ধায় বিএনপি ও জামায়াত-শিবিরের চার নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। মঙ্গলবার সন্ধ্যা থেকে বুধবার ভোর পর্যন্ত বিশেষ অভিযানে তাদের গ্রেফতার করা হয়।

প্রকাশিত : ২৬ ফেব্রুয়ারী ২০১৫

২৬/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: