মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ভারতের নতুন পররাষ্ট্র সচিব জয়শঙ্কর ২ মার্চ আসছেন

প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারী ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ ভারতের নতুন পররাষ্ট্র সচিব ড. সুব্রামানিয়াম জয়শঙ্কর আগামী ২ মার্চ ঢাকায় আসছেন। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঢাকা সফরের পর এখন জয়শঙ্করের সফর চূড়ান্ত হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে। এদিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পদ্মায় লঞ্চডুবির ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন।

ভারতের নতুন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দায়িত্ব নেয়ার ছয় মাসের মাথায় গত মাসের শেষদিকে সুজাতা সিংকে সরিয়ে জয়শঙ্করকে পররাষ্ট্র সচিব করেন। দায়িত্ব নেয়ার পর ঢাকা সফরেই বাংলাদেশের সঙ্গে প্রথম আনুষ্ঠানিক যোগাযোগ হচ্ছে জয়শঙ্করের। মোদির পরিকল্পনায় জয়শঙ্করের এই সফর হচ্ছে। সার্ক দেশে সঙ্গে সম্পর্ক আরও জোরদার করতে নতুন পররাষ্ট্র সচিবকে আটটি দেশেই পাঠাচ্ছেন তিনি।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, জয়শঙ্করের এই সফর ঝুলে থাকা তিস্তা চুক্তি সইয়ের ক্ষেত্রে আরও গতি পাবে। এছাড়া স্থলসীমান্ত চুক্তি কার্যকরে ভারতের পার্লামেন্টের চলতি অধিবেশনেই সংবিধান সংশোধন বিল পাসের আশা করা হচ্ছে।

কংগ্রেস ক্ষমতায় থাকাকালে ২০১১ সালে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের ঢাকা সফরের সময় তিস্তার পানি বণ্টন চুক্তি সইয়ের কথা থাকলেও শেষ মুহূর্তে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আপত্তির মুখে তা আটকে যায়। সে সময় স্থলসীমান্ত চুক্তি কার্যকরেরও বিরোধিতা করেছিলেন মমতা। তবে গত বছর ভারতের লোকসভা নির্বাচনে জয়ী হয়ে বিজেপি সরকার গঠনের পর অবস্থান পরিবর্তনের ইঙ্গিত দিয়েছেন মমতা। ঢাকা সফরেও এই দুটি বিষয়ে ইতিবাচক বার্তা বাংলাদেশ সরকারকে দিয়ে গেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী।

ভারতের পররাষ্ট্র সচিবের এ সফরের বিষয়ে ইতোমধ্যেই সামাজিক যোগাযোগ মাধ্যম টুইট বার্তায় মোদি বলেছেন, দক্ষিণ এশীয় দেশের সঙ্গে আমাদের সম্পর্ক আরও জোরদার করতে শিগগিরই আমরা নতুন পররাষ্ট্র সচিবকে ‘সার্ক যাত্রায়’ পাঠাচ্ছি। এরই অংশ হিসেবে বাংলাদেশও সফর করবেন উদীয়মান পরাশক্তি ভারতের এই পররাষ্ট্র সচিব। এর আগে জয়শঙ্করের ঢাকা সফরের বিষয়ে অবহিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে টেলিফোনে কথা বলেন মোদি।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, জয়শঙ্কর ঢাকায় সফরের সময় দুই দেশের সচিব পর্যায়ের বৈঠক হবে। এই বৈঠকে দুই দেশের মধ্যে মানব পাচার প্রতিরোধ, সীমান্ত হত্যা বন্ধ, সীমান্তে চোরাচালান প্রতিরোধ, তিস্তা চুক্তি, স্থলসীমান্ত চুক্তির বাস্তবায়ন, দুই দেশের অমীমাংসিত বিষয় আলোচনা করা হবে। এর আগে গত বছর ২৬-২৮ জুন ভারতের তৎকালীন পররাষ্ট্র সচিব সুজাতা সিং ঢাকা সফর করেন। সেই সফরের সময় বাংলাদেশ ও ভারতের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারে দু’পক্ষই ঐকমত্য হয়।

মোদির শোক ॥ পদ্মা নদীতে লঞ্চডুবির ঘটনায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গভীর শোক প্রকাশ করেছেন। ঢাকায় অবস্থিত ভারতের হাইকমিশন এক বিজ্ঞপ্তিতে মোদির এই শোক প্রকাশের বিষয়টি জানায়। বিজ্ঞপ্তিতে বলা হয়, সোমবার বাংলাদেশের পদ্মায় লঞ্চডুবিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, অনাকাক্সিক্ষত দুর্ঘটনায় প্রাণহানির ঘটনায় আমি শোকাহত এবং মর্মাহত। সকলের মঙ্গল কামনায় প্রার্থনা করেন তিনি।

প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারী ২০১৫

২৫/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: