রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

এক দশক আগে হামলার ক্ষতিপূরণ দিতে হবে ফিলিস্তিনকে

প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারী ২০১৫
  • মার্কিন আদালতের রায়

মার্কিন জুরি জেরুজালেমে এক দশক আগে হামলা সমর্থনের জন্য ফিলিস্তিনী কর্তৃপক্ষ (পিএ) ও ফিলিস্তিন মুক্তি সংস্থাকে (পিএলও) দায়ী করেছে। এ হামলায় ৩৩ জনেরও বেশি মার্কিনী নিহত হয়। খবর আলজাজিরার।

সোমবার ম্যানহ্যাটন ফেডারেল কোর্টে জুরিরা মার্কিন নিহতদের পরিবারকে ২১ কোটি ৮৫ লাখ ডলার ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছে। ১৯৯২ সালের মার্কিন সন্ত্রাসবিরোধী আইন অনুযায়ী ক্ষতিপূরণ তিনগুণ বেড়ে ৬৫ কোটি ৫৫ লাখ ডলার হয়েছে। কিন্তু পিএ এ রায় ‘ভিত্তিহীন’ বলে প্রত্যাখ্যান করেছে। ফিলিস্তিনের উপ-তথ্যমন্ত্রী মাহমুদ খলিফা বলেন, আমরা এ রায়ের বিরুদ্ধে আপীল করব। তিনি অভিযোগ করে বলেন, স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় বাধা দিতে কট্টরপন্থী ইসরাইলীদের সর্বশেষ প্রচেষ্টা হলো এই মামলা। তারা মার্কিন আইনী ব্যবস্থার অপব্যবহার করে তাদের সঙ্কীর্ণ রাজনৈতিক ও আদর্শগত এজেন্ডার সুবিধা নিচ্ছে। ইসরাইলী কর্তৃপক্ষ এ হামলার জন্য ফিলিস্তিনী হামাস মুভমেন্ট এবং আল-আকসা মার্টিয়ার ব্রিগেডস দলকে দায়ী করেছে। যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী সংগঠন হিসেবে উভয় দল তালিকাভুক্ত রয়েছে। পিএ ও পিএলও এ হামলায় জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছে। ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু প্রত্যাশা করে বলেন, যারা সন্ত্রাসবাদকে সমর্থন করে তাদের শাস্তি অব্যাহত রাখতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

মাদার তেরেসার মূল উদ্দেশ্য ছিল ধর্মান্তর করা ॥ মোহন ভগবত

গরিবদের সেবা করার পেছনে মাদার তেরেসার মূল উদ্দেশ্যই ছিল খ্রীস্টান ধর্মে ধর্মান্তর করা। ভারতের উগ্রপন্থী দল রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংস্থা (আরএসএস) প্রধান মোহন ভগবত সোমবার এমনটাই দাবি করেছেন। খবর জি নিউজের।

রাজস্থানের ভরতপুরে ‘আপনা ঘর’ এনজিওর একটি অনুষ্ঠানে মোহন বলেছেন, মাদার তেরেসা হয়ত কিছু ভাল কাজ করেছেন। কিন্তু তাঁর কাজের লক্ষ্য ছিল একটাই। খ্রীস্টান ধর্মে ধর্মান্তর করা। ধর্মান্তর নিয়ে তাঁর কোন সমস্যা নেই। তবে সেবার দোহাই দিয়ে ধর্মান্তর করা সমস্যাজনক। ‘আপনা ঘর’ এনজিওর ভূয়সী প্রশংসা করেছেন তিনি। এদিকে পশ্চিমবঙ্গের তৃণমূল এমপি ডেরেক ও’ব্রায়েনের প্রতিক্রিয়ায় বলেছেন, মাদার তেরেসার সঙ্গে কেবল খ্রিস্টধর্মের সম্পর্ক ছিল না।

প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারী ২০১৫

২৫/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: