হালকা কুয়াশা, তাপমাত্রা ১৮.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

অস্কারে সেরা চলচ্চিত্র ‘বার্ডম্যান’

প্রকাশিত : ২৪ ফেব্রুয়ারী ২০১৫
  • সেরা পরিচালক আলেজান্দ্রো গনজালেস ইনারিতু, অভিনেতা এডি রেডমেইন, অভিনেত্রী জুলিয়ান মুর

সংস্কৃৃতি ডেস্ক ॥ হলিউডের ৮৭তম অস্কারের জাঁকজমকপূর্ণ আসরের পর্দা নেমেছে। যুক্তরাষ্ট্রের লসএ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটার হলে বাংলাদেশ সময় সোমবার সকালে অনুষ্ঠিত হয় অস্কারের ৮৭তম আসর। এবারের আসরে সেরার পুরস্কার জিতেছে ‘বার্ডম্যান’ চলচ্চিত্রটি। ‘বার্ডম্যান’ পরিচালনার জন্য সেরা পরিচালকের পুরস্কার পেয়েছেন আলেজান্দ্রো গনজালেস ইনারিতু। ‘দ্য থিওরি অব এভরিথিং’ চলচ্চিত্রে বিজ্ঞানী স্টিফেন হকিংয়ের চরিত্রে অভিনয় করে সেরা অভিনেতার শিরোপা জিতেছেন এডি রেডমেইন এবং ‘স্টিল এ্যালিস’ চলচ্চিত্রে অভিনয় করে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন জুলিয়ান মুর। এবার অস্কারের আসর প্রথমবারের মতো উপস্থাপনা করেন নীল প্যাট্রিক হ্যারিস। অনুষ্ঠানের শুরুতেই বিদ্রƒপ করে তিনি বলেন, আজ রাতে আমরা হলিউডে সেরা ও শ্বেতাঙ্গদের, দুঃখিত উজ্জ্বল শিল্পীদের সম্মান জানাব। কারণ এবার অভিনয়শিল্পী বিভাগে মনোনীত তারকাদের সবাই শ্বেতাঙ্গ। মাঝে ‘বার্ডম্যান’ চলচ্চিত্রের প্রথম দৃশ্যকে অনুকরণ করে অন্তর্বাস পরেই মঞ্চে চলে আসেন ৪১ বছর বয়সী এই তারকা। তবে সমালোচকরা তাঁর রসিকতাগুলো মলিন বলে মন্তব্য করছেন।

এদিকে অস্কার আসরে কমন ও জন লিজেন্ড ‘সেলমা’ চলচ্চিত্রের ‘ গ্লোরি’ গানটি পরিবেশন করেন লেডি গাগা। এ সময় মিলনায়তনের পরিবেশন ভারি হয়ে ওঠে। তাদের সবাই দাঁড়িয়ে অভিবাদন জানান। তখন তারকা অতিথিদের চোখে ছিল জল। ‘গ্লোরি’ হয়েছে সেরা মৌলিক গান। এছাড়া ‘দ্য সাউন্ড অব মিউজিক’ চলচ্চিত্রের কয়েকটি গানের মেডলি পরিবেশন করায় লেডি গাগাকে দাঁড়িয়ে অভিবাদন জানানো হয়। এ সময় মঞ্চে ছিলেন ওই চলচ্চিত্রের মূল শিল্পী জুলি এ্যান্ড্রুস।

‘বার্ডম্যান’ সেরা চলচ্চিত্র ও সেরা পরিচালকের দুটি পুরস্কারসহ মোট চারটি পুরস্কার জিতে শীর্ষে থাকলেও সমসংখ্যক পুরস্কার জিতে নিয়ে বার্ডম্যানের কাঁধে কাঁধ ঠেকিয়েছে ‘দ্য গ্র্যান্ড বুদাপেস্ট হোটেল’ চলচ্চিত্রটি। ‘বার্ডম্যান’ চলচ্চিত্রটি দুই সেরার পাশাপাশি জিতেছে অরিজিনাল স্ক্রিনপ্লে এবং সিনেমাটোগ্রাফি পুরস্কারও। আর ‘দ্য গ্র্যান্ড বুদাপেস্ট হোটেল’ পেয়েছে প্রোডাকশন ডিজাইন, মেকআপ এ্যান্ড হেয়ারস্টাইলিং, কস্টিউম ডিজাইন ও বেস্ট অরিজিনাল স্কোর পুরস্কার। এবারে অস্কার আসরে সেরা পার্শ্ব অভিনেতার পুরস্কার পেয়েছেন জেকে সিমন্স। ‘হুইপ্ল্যাশ’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য তিনি এ পুরস্কার পান। অন্যদিকে ‘বয়হুড’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য সেরা পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন প্যাট্রিসিয়া আরকুয়েটে। সেরা বিদেশী ভাষার চলচ্চিত্রের পুরস্কার জিতেছে পাওয়েল পাউলিকোউস্কি পরিচালিত ‘ইদা’ চলচ্চিত্রটি।

এদিকে কক্ষপথে ফেরার চেষ্টা করতে থাকা অভিনয়শিল্পীদের গল্প নিয়ে বানানো ডার্ক কমেডি ধাঁচের চলচ্চিত্র ‘বার্ডম্যান’ যেন হলিউডের আয়না। এটি পরিচালনার জন্য আলেজান্দ্রো গনজালেস ইনারিতুর হাতে উঠেছে সেরা পরিচালকের পুরস্কার। চলচ্চিত্র নির্মাণে নির্ভীক হওয়ার ব্যাপারে তিনি বলেন, ভয় হলো জীবনের বাধা। ভয় থাকলে কিছুই উপভোগ করা যায় না। ইনারিতু পুরস্কার জেতায় টানা দ্বিতীয়বার সেরা পরিচালকের অস্কার গেল মেক্সিকোতে। গতবার মহাকাশ বিপর্যয় নিয়ে নির্মিত ‘গ্র্যাভিটি’ চলচ্চিত্রের জন্য এই স্বীকৃতি পান মেক্সিকান নির্মাতা আলফনসো কুয়ারন। তবে ‘বার্ডম্যান’ মনে করিয়ে দিয়েছে ‘আর্গো’ এবং ‘দ্য আর্টিস্ট’ চলচ্চিত্রের কথা।

ওই দুটিও সাজানো হয়েছে চলচ্চিত্রশিল্পকে ঘিরে আর দুটিই সেরা চলচ্চিত্রের অস্কার জিতেছে। হার মানা এক সময়কার সুপারহিরো অভিনেতার মঞ্চনাটকে ফেরার অকল্পনীয় উদ্যমকে ঘিরেই ‘বার্ডম্যান’-এর গল্প। ব্রডওয়ে থিয়েটারের মাধ্যমে বাস্তবতা ও কল্পনা মিশেলে সাজানো চলচ্চিত্রটি দেখলে মনে হয় এক টেকেই তৈরি হয়েছে। অস্কারের ৯টি মনোনয়নের মধ্যে চারটি পুরস্কার গেছে এর ঘরে।

এবারকার আসরে সেরা চলচ্চিত্রের বিভাগে মনোনয়ন পায় মোট আটটি চলচ্চিত্র। প্রতিটিই কোন না কোন বিভাগে পুরস্কার জিতেছে। তবে ‘বয়হুড’ চলচ্চিত্রের জন্য অস্কার ছিল হতাশার। ছয়টি মনোনয়নের মধ্যে এটি পুরস্কার জিতেছে মাত্র একটিতে। একই অভিনেতাকে নিয়ে শৈশব থেকে তারুণ্যে পৌঁছার গল্প তুলে ধরে চলচ্চিত্রটি ১২ বছর ধরে নির্মাণ করেন পরিচালক রিচার্ড লিঙ্কলেটার।

ওয়েস এ্যান্ডারসনের ‘দ্য গ্র্যান্ড বুদাপেস্ট হোটেল’ এ্যাকাডেমির ৬ হাজার ১০০ ভোটারের মধ্যে সবচেয়ে প্রিয় ছিল। এটিও ৯টি মনোনয়নের মধ্যে জিতেছে চারটি পুরস্কার। তিনটি পুরস্কার জিতেছে তরুণ নির্মাতা ড্যামিয়েন শাজেলে পরিচালিত মুক্ত চলচ্চিত্র ‘হুইপ্ল্যাশ’। এর গল্প উচ্চাকাক্সক্ষী এক ড্রামার ও তার কঠোর শিক্ষককে ঘিরে। আটটি মনোনয়ন পাওয়া ‘আমেরিকান স্নাইপার’ জিতেছে মাত্র একটিতে।

সেরা বিদেশী ভাষার চলচ্চিত্র হয়েছে পোল্যান্ডের ‘ইদা’। ‘ইদা’র পরিচালক পাউয়েল পাউলিকোউস্কি আয়োজকদের বেঁধে দেয়া ৪৫ সেকেন্ডের বেশি সময় অনুভূতি জানান। এডওয়ার্ড স্নোডেনকে নিয়ে বানানো ‘সিটিজেনফোর’ সেরা প্রামাণ্যচিত্র হয়েছে।

একনজরে এবারের অস্কার বিজয়ীরা : সেরা চলচ্চিত্র বার্ডম্যান, পরিচালক আলেজান্দ্রো গনজালেস ইনারিতু (বার্ডম্যান), অভিনেতা এডি রেডমেইন (দ্য থিওরি অব এভরিথিং), অভিনেত্রী জুলিয়ান মুর (স্টিল এ্যালিস), সহ-অভিনেতা জেকে সিমন্স (হুইপ্ল্যাশ), সহ-অভিনেত্রী প্যাট্রিসিয়া আর্কেট (বয়হুড), চিত্রনাট্য (মৌলিক) বার্ডম্যান (আলেজান্দ্রো গনজালেস ইনারিতু, নিকোলাস জিয়াকোবোন, আলেক্সান্ডার ডিনেলারিস, আর্মান্ডো বো), চিত্রনাট্য (এ্যাডাপ্টেড), দ্য ইমিটেশন গেম (গ্রাহাম মুর), বিদেশী ভাষার চলচ্চিত্র ইদা (পোল্যান্ড), এ্যানিমেটেড চলচ্চিত্র বিগ হিরো সিক্স, মৌলিক গান ‘গ্লোরি’ (জন লিজেন্ড ও কমন-সেলমা), মৌলিক সুর সংযোজন দ্য গ্র্যান্ড বুদাপেস্ট হোটেল (আলেক্সান্ডার ডেসপ্লাট), চলচ্চিত্র সম্পাদনা হুইপ্ল্যাশ (টম ক্রস), চিত্রগ্রহণ বার্ডম্যান (ইমানুয়েল লুবেজকি), শব্দ মিশ্রণ হুইপ্ল্যাশ (ক্রেগ ম্যান, বেন উইলকিন্স, থমাস কার্লি), শব্দ সম্পাদনা আমেরিকান স্নাইপার (এ্যালান রবার্ট মারে, বাব অ্যাসম্যান), ভিজ্যুয়াল ইফেক্টস ইন্টারস্টেলার (পল ফ্র্যাঙ্কলিন, এ্যান্ড্রু লকলি, আয়ান হান্টার, স্কট ফিশার), শিল্প নির্দেশনা দ্য গ্র্যান্ড বুদাপেস্ট হোটেল (এ্যাডাম স্টকহাউসেন, আনা পিনক), পোশাক পরিকল্পনা দ্য গ্র্যান্ড বুদাপেস্ট হোটেল (মিলেনা ক্যানোনেরো), রূপসজ্জা দ্য গ্র্যান্ড বুদাপেস্ট হোটেল (ফ্রান্সেস হ্যানন, মার্ক কুলিয়ার), প্রামাণ্যচিত্র (ফিচার) সিটিজেন ফোর (লরা পয়েট্রাস, ডার্ক উইলুৎজকি, গ্লেন গ্রিনওয়ার্ল্ড), প্রামাণ্যচিত্র (শর্ট সাবজেক্ট) ক্রাইসিস হটলাইন ভেটেরনস প্রেস ওয়ান (এলেন গুসেনবার্গ কেন্ট, ডানা পেরি), স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র (লাইভ এ্যাকশন) দ্য ফোন কল (ম্যাট কার্কবি, জেমস লুকাস), স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র (এ্যানিমেটেড) ফিস্ট (প্যাট্রিক ওসবর্ন, ক্রিস্টিনা রীড)।

প্রকাশিত : ২৪ ফেব্রুয়ারী ২০১৫

২৪/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: