মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

খুলনায় মুন্সীবাড়ি গণহত্যা স্মৃতিফলক ভেঙ্গে ফেলেছে দুর্বৃত্তরা

প্রকাশিত : ২৪ ফেব্রুয়ারী ২০১৫

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ খুলনা মহানগরীর খালিশপুর থানার নয়াবাটি এলাকায় গণহত্যা স্মৃতি নামফলকটি কে বা কারা ভেঙ্গে ফেলেছে। মহান মুক্তিযুদ্ধ চলাকালে খালিশপুরের মুন্সীবাড়িতে রাজাকারদের হাতে নিহত ১২ জন শহীদের স্মৃতি রক্ষায় ১৯৭১ : গণহত্যা নির্যাতন আর্কাইভ ও জাদুঘরের পক্ষ থেকে এ স্মৃতিফলকটি স্থাপন করা হয়। ২০১৪ সালের ১৭ মে খুলনা-যশোর মহাসড়কের পাশে এ ফলকটি উদ্বোধন করেন ইতিহাসবিদ, লেখক অধ্যাপক ড. মুনতাসীর মামুন। সোমবার বিকেলে ১৯৭১ : গণহত্যা নির্যাতন আর্কাইভ ও জাদুঘরের নেতৃবৃন্দ খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনারের সঙ্গে সাক্ষাত করে গণহত্যা স্মৃতিফলকটি ভেঙ্গে ফেলার ঘটনার সঙ্গে জড়িত দু®কৃতিকারীদের খুঁঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন।

মহানামযজ্ঞ ও লীলাকীর্তন

কেরানীগঞ্জের মেকাইল পঞ্চায়েত কমিটির উদ্যোগে ৪ দিনব্যাপী তারকব্রহ্ম মহানামযজ্ঞ ও শ্রীশ্রী রাধাগোবিন্দের অষ্টকালীন লীলাকীর্তন শ্রীশ্রী লোকনাথ বাবার মন্দির প্রাঙ্গণে রবিবার থেকে শুরু হয়েছে। বৃহস্পতিবার ভক্তদের মধ্যে মহাপ্রসাদের আয়োজন করা হয়েছে। -বিজ্ঞপ্তি

চাঁপাইয়ে কৃষকরা ফসলের মাঠে

স্টাফ রিপোর্টার, চাঁপাইনবাবগঞ্জ ॥ চলতি মৌসুমে বোরো চাষে ব্যস্ত সময় পেরিয়ে এসেছে কৃষকরা। একদিকে অবরোধ-হরতাল আর অপরদিকে বৈরী আবহাওয়া ও প্রচ- শীতে বীজতলা নষ্ট হয়ে যাওয়া বিপদকে জয় করে কৃষকরা সামলে উঠেছে। কোনকিছুই তাদের অবদমিত করতে পারেনি। কোমর বেঁধে মাঠে নামা কৃষক বোরো আবাদ শেষ করে আশা করছে বাম্পার ফলনের। কারণ একটাই- আবাদ শুরু হওয়ার পর আবহাওয়া সব সময়ে অনুকূলে ছিল। পাশাপাশি বিদ্যুত ও তেল সঙ্কট অবরোধ-হরতালে বাধা হয়নি। অসুবিধা হয়নি সেচের। সার্বক্ষণিক বিদ্যুত সরবরাহের কারণে সব ধরনের পাম্প চলেছে সমান হারে। তাই জেলায় ৪৬ হাজার পাঁচশ’ হেক্টর জমিতে বোরা আবাদ হয়েছে। উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে প্রায় এক লাখ ৮০ হাজার ৬শ’ ৫০ মেট্রিক টন। কৃষি সম্প্রসারণের অভিমত, লক্ষ্যমাত্রা বোরো আবাদে ছাড়িয়ে যাওয়ার কারণে উৎপাদন আরও বেশি হওয়ার সম্ভবনা রয়েছে। এছাড়াও ফেব্রুয়ারি শুরু হওয়া মাত্র তাপমাত্রা বেড়ে যাওয়ার কারণে এবং বিদ্যুত সরবরাহে বিঘœ সৃষ্টি না হলে উৎপাদনে সঙ্কট সৃষ্টি হবে না। তাদের আশাবাদ, অবরোধ ও হরতালকে কৃষকরা উপেক্ষা করে বোরো আবাদে যে সাফল্য দেখিয়েছে তা ভবিষ্যতের জন্য বড় ধরনের দৃষ্টান্ত হয়ে থাকবে।

প্রকাশিত : ২৪ ফেব্রুয়ারী ২০১৫

২৪/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: