আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বরিশালের বইমেলায় এখন উপচে পড়া ভিড়

প্রকাশিত : ২৪ ফেব্রুয়ারী ২০১৫
  • বোমা হামলায় আড়ষ্ট জনপদ

খোকন আহম্মেদ হীরা, বরিশাল ॥ ভাষা আন্দোলনের জন্য এদেশের অসংখ্য মানুষ ১৯৫২ সালে অকাতরে জীবন দিয়েছেন। আজ ভাষার মর্যাদা রক্ষায় আমরা নিজেদের জীবন উৎসর্গ করে দিতে প্রস্তুত। ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তি অতীতে যেমন বাঙালীকে দাবিয়ে রাখতে পারেনি, তেমনি আজও কোন ষড়যন্ত্রকারী আমাদের দাবিয়ে রাখতে পারবে না। একুশে বইমেলার আয়োজক কমিটির বীরত্বপূর্ণ এ ঘোষণার পর পরই বইমেলায় উপস্থিত তরুণ, যুবকসহ সব বয়সের হাজার-হাজার নারী-পুরুষেরা ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তিকে প্রতিহত করার দীপ্ত শপথ গ্রহণ করেন। ফলশ্রুতিতে পাঁচ দিনব্যাপী একুশের বইমেলার তৃতীয় দিনে সোমবার অন্য দিনের তুলনায় প্রায় দ্বিগুণ বইপ্রেমী ও দর্শকদের উপস্থিতিতে পুরো মেলা প্রাঙ্গণে তিল ধারণের ঠাঁই ছিল না। ঘটনাটি বরিশালের উত্তর জনপদের গৌরনদী উপজেলার মাহিলাড়া ডিগ্রী কলেজ প্রাঙ্গণের। সূত্র মতে, চলমান অবরোধ ও হরতালে নাশকতাকারীদের পেট্রোলবোমা নিক্ষেপের ঘটনায় পাঁচজন নিহতের পর বরিশালসহ গোটা দক্ষিণাঞ্চলের মধ্যে আতঙ্কের জনপদ হিসেবে পরিচিতি পায় গৌরনদী উপজেলা।

গফরগাঁওয়ে বইমেলা

নিজস্ব সংবাদদাতা গফরগাঁও থেকে জানান, হৃদয়ের মেলা প্রাণের স্পন্দন একুশে বইমেলা ভিড় ঠেলে ভিতরে ঢুকেই মামা ও খালাকে বলে উঠলেন আমাকে একটা ডরিমন গল্পের বই কিনে দাও। না হয় বাড়ি যাব নাÑ বলল ছোট্ট শিশু সাইফুন। বই পড়া জানে না তবুও তার আবদার রক্ষার্থে মামা তারেক দেরি না করে ১৪০ টাকা মূল্যের একটি ডরিমন ও প্রয়াত লেখক হুমায়ূন আহমেদের টগর এ্যান্ড জেরী কিনে দিলেন সাইফুনকে। জামায়াত-বিএনপি জোটের অবরোধ-হরতাল, পেট্রোলবোমা মেরে মানুষ হত্যা উপেক্ষা করে গত সাত দিন ধরে গফরগাঁওয়ে চলছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে একুশে বইমেলা। গফরগাঁও প্রেসক্লাবের উদ্যোগে উপজেলা পরিষদ ডাকবাংলো মাঠে ২০ ফেব্রুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এই বইমেলা। বইমেলাকে ঘিরে তৈরি করা হয়েছে ভাষা শহীদ আব্দুল জব্বার মঞ্চ।

চট্টগ্রামে বিভিন্ন মামলায় এক মাসে আসামি ১৮৭৮

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চলমান রাজনৈতিক সহিংসতায় গত একমাসে চট্টগ্রাম মহানগর এলাকায় ১ হাজার ৮৭৮ জনের বিরুদ্ধে ৭৮টি মামলা দায়ের করা হয়েছে। তার মধ্যে ৪৭৩ জন গ্রেফতার করা হয়। দশ জন আসামি ঘটনায় জড়িত থাকার বিষয়ে আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দী প্রদান করে। তাদের দেয়া তথ্যমতে ঘটনার নেপথ্যে অর্থ যোগানদাতা ও সহায়তাকারীদের গ্রেফতারের চেষ্টা চলছে। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার আবদুল জলিল ম-ল সোমবার এ তথ্য জানান। তিনি বলেন, বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসি) আওতাধীন পদ্মা-মেঘনা-যমুনা অয়েল ডিপো উড়িয়ে দেয়ার মিশন নিয়ে চট্টগ্রামে আসা শিবির নেতা এনামুল কবিরকে (৩১) ইতোমধ্যেই গ্রেফতার করা হয়েছে। তাকে পুলিশ রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ চলছে।

তার কাছ থেকে নাশকতার আরও গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যেতে পারে। এ সময় তিনি পরিস্থিতি মোটামুটি স্বাভাবিক হওয়ায় নগরীর শিক্ষা প্রতিষ্ঠানসমূহ খোলা রাখার আহ্বান জানান। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ সদর দফতর সম্মেলন কক্ষে ব্রিফিং অনুষ্ঠিত হয়। তিনি বলেন, চট্টগ্রাম মহানগর এলাকায় কয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ঘটলেও চট্টগ্রামবাসীর সহায়তায় আইনশৃঙ্খলা পরিস্থিতি ভাল রাখার চেষ্টা চলছে।

প্রকাশিত : ২৪ ফেব্রুয়ারী ২০১৫

২৪/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: