কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

মুখরোচক কয়েক পদ

প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারী ২০১৫
  • রেসিপি লিখেছেন- শামীমা বেগম

মুরগি মটরশুঁটি

যা লাগবে : মাঝারি মাপের মুরগি-১টা, টকদই-১ কাপ, টমাটো-২টি (কুচানো), পেঁয়াজ কলি সামান্য, আদা বাটা-১ চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, কাঁচা মরিচ-১০টি, ঘি-পরিমাণ মতো, মটরশুঁটি-১ কাপ, ধনেপাতা-কুচানো-১আঁটি। গরম মসলা- আস্ত- ৫ গ্রাম।

যেভাবে করবেন : মুরগি কেটে দই, টমেটো, পেঁয়াজ, আদা সব উপকরণ দিয়ে আধঘণ্টা রাখুন। ননস্টিক কড়াইয়ে ঘি গরম করে তেজপাতা ও গরম মসলা ফোড়ন দিয়ে মুরগি ছাড়ুন। একটু নেড়ে মটরশুঁটি দিয়ে ঢেকে দিন। পানি শুকিয়ে তেলে পড়লে ধনেপাতা কুচি ছড়িয়ে নামিয়ে নিন।

আলুর দম

যা লাগবে: নতুন আলু (ছোট)- ৫০০ গ্রাম, আদাবাটা-১ চা চামচ, কাঁচা মরিচ বাটা-৬টি, কালো জিরে-আধা চা চামচ, টমেটো-১০০ গ্রাম, হলুদ-আধা চা চামচ, চিনি-১ চা চামচ, লবণ- আন্দাজ মতো, তেল- পরিমাণমতো।

যেভাবে করবেন : আলুর খোসা ছাড়িয়ে ছুরি দিয়ে একটু চিরে দিন যাতে ভেতরে লবণ ঢুকতে পারে। এরপর আলু সিদ্ধ করে নিন। সিদ্ধ করা আলুতে আন্দাজমতো লবণ ও হলুদ মাখিয়ে কিছুক্ষণ রেখে দিন। টমেটো কুটরো করে নিন। কড়াইতে তেল গরম করে প্রথমে আলু লাল করে ভেজে তুলে নিন। একই তেলে কালোজিরে ফোড়ন দিয়ে টুকরো করা টমেটো দিন। টমেটো নরম করে আলু দিন। আলু ভাল করে কষিয়ে চিনি ও একটু লবণ দেবেন। সমস্ত মিশ্রণ মাখা মাখা হলে নামিয়ে নিন।

রাই ফুলকপি

যা লাগবে : ফুলকপি-১টি (মাঝারি) ক্যাপসিকাম-২টি (চার টুকরো করে কাটা) টমেটো-২টি, রেড জকারা টকদই-৫০ গ্রাম, রাই সরষে-বাটা- ৫০ গ্রাম, কাঁচামরিচ-৪টি (চেরা) পেঁয়াজ-২টি (বড় টুকরো করা) পাঁচ ফোড়ন ১ চা চামচ, তেল- আধা কাপ, লবণ- আন্দাজমতো।

যেভাবে করবেন : কপির ফুল বড় বড় করে কেটে ফুলগুলো একটুক্ষণ গরম পানিতে ভিজিয়ে রেখে তুলে নিয়ে লবণ মাখিয়ে রাখুন।

কড়াইতে তেল গরম করে প্রথমে কপির ফুলগুলো একটু ভেজে তেল থেকে তুলে রাখুন। একই তেলে (প্রয়োজনে আরও একটু তেল দিতে পারেন) প্রথমে পাঁচফোড়ন ও কাঁচা মরিচ দিন। এরপর টমেটো দিয়ে ঢেকে দিন। টমেটো নরম হলে টকদই ফেটিয়ে একটু পানি মিশিয়ে এতে ঢেলে দিন। একবার ফুটে উঠলে ভাজা কপিগুলো দিন। সরষেবাটা সামান্য পানিতে গুলিয়ে দিন। মিশ্রণটা ভাল করে ফুটিয়ে নিন। কপি সিদ্ধ হলে নামিয়ে নিন। প্রয়োজনে পানি দিতে পারেন। মাখা মাখা হতে হবে।

মটরশুঁটির কচুরি

যা লাগবে : (১) পুরের জন্য : ছাড়ানো মটরশুঁটি-১ কাপ, কাঁচামরিচ-৪টি, আসচূড় গুঁড়া- আধা চা চামচ, ধনেপাতা-১আটি, আদাবাটা-১ চা চামচ, জিরে ভাজা গুঁড়া-১ চা চামচ, চিনি-১ চা চামচ, লবণ- আন্দাজমতো, তেল- ১ টেবিল চামচ।

(২) ময়দা মাখার জন্য : ময়দা- ২৫০ গ্রাম, আটা- ১০০ গ্রাম, কালোজিরে ১ চা চামচ, লবণ-১ চা চামচ, তেল - ২টেবিল চামচ, পানি- আন্দাজ মতো।

(৩) ভাজার জন্য তেল- ২ কাপ।

যেভাবে করবেন : (১) মটরশুঁটি সিদ্ধ করে এর সঙ্গে ধনেপাতা ও কাঁচামরিচ মিশিয়ে একসঙ্গে মিহি করে বেটে নিন। কড়াইয়ে তেল গরম করে বাটা মটরশুটির মিশ্রণ দিয়ে একটু ভেজে এতে আমচুড়, জিরেগুঁড়া, আদা বাটা চিনি ও লবণ মিশিয়ে একেবারে শুকনো ঝুরঝুরে করে আলাদা তুলে রাখুন। তৈরি হলো পুর।

(২) ময়দা, আটার মধ্যে আন্দাজমতো লেচি কটে নিন। প্রত্যেকটি লেচির মাঝখানে আন্দাজমতো পুর ভরে মুখ বন্ধ করে লুচির মতো বেলে রাখুন।

(৩) তেল গরম করে কচুরিগুলো এক এক করে ভেজে তুলুন।

মটর পোলাও

যা লাগবে : বাসমতি চাল- ৬০০ গ্রাম, ছড়ানো মটরশুঁটি-১০০ গ্রাম, ঘি-৫০ গ্রাম, পেঁয়াজ-২টি, আস্ত গরম মসলা-৫ গ্রাম, লবণ-পরিমাণ মত, পানি পরিমাণ মতো।

যেভাবে করবেন : চাল ধুয়ে আধঘণ্টা ভিজিয়ে রেখে পানি ঝারিয়ে রাখুন। একটি পাত্রে ঘি গরম করে পেঁয়াজ সøাইস করে বাদামি করে ভেজে তুলে রাখুন। এবার গরম ঘিয়ের মধ্যে আস্ত গরম মসলা ছেড়ে একটু ভেজে নিয়ে চাল ছেড়ে কিছুক্ষণ ভেজে পরিমাণ মতো পানি দিয়ে একটু নেড়ে ঢাকা দিন। অন্য একটি পাত্রে মটরশুঁটি একটু ভেজে নিন। পোলাওয়ের পানি ফুটলে মটরশুঁটি, লবণ দিয়ে নেড়ে ঢেকে রান্না করুন। পানি কমে আসলে মৃদু আঁচে রাখুন। চাল সিদ্ধ হলে কাঁচা মরিচ দিয়ে দমে রাখুন। ১৫-২০ মিনিট পর নামিয়ে নিন। পরিবেশন পাত্রে পরিমাণ মতো ঢেলে বেরেস্তা ছড়িয়ে দিন।

প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারী ২০১৫

২৩/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: