মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

জীবনের সিদ্ধান্ত হোক সুচিন্তিত

প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারী ২০১৫

ন্ময় ক্লাসের মেধাবী ছাত্র। খুব ভালভাবেই এমএসএস শেষ করে। পেশা হিসেবে সঠিক বিষয় নির্ণয় করতে না পেরে তাকে অনেক কিছুই হারাতে হয়েছে। তার একই সময় দুটি চাকরি হয়। একটি ছিল প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক, অন্যটি ছিল সরকারী ব্যাংকের ক্যাশিয়ার। সে সারাজীবন বাড়ি থেকে অনেক আরামে জীবন পার করবে, এমন চিন্তা থেকে প্রাথমিক বিদ্যালয়ের চাকরিটা নেয়। কিন্তু এখন সে ভাল থাকতে পারছে না। সে তার ভালবাসার মেয়েটিকেও হারিয়েছে। তার পছন্দের যোগ্য মেয়েকেও সে এখন বিয়ে করতে পারছে না নানান সমস্যার জন্য। সে শুধু একটি কথাই বলে ব্যাংকের চাকরিটাই তার জন্য যোগ্য ছিল।

উল্লিখিত বিষয়টি জীবনের জন্য গুরুত্বপূর্ণ। এ রকম আরও অনেক গুরুত্বপূর্ণ বিষয় আছে। যার সিদ্ধান্ত নিতে ভুল হলে সারাজীবন তার কুফল বয়ে বেড়াতে হয়। জীবনের কোন বিষয় কার কাছে কতটা গুরুত্বপূর্ণ তা নির্ভর করে চিন্তাচেতনার ওপর। তার অবস্থানের ওপর। তবে কিছু বিষয় কিন্তু সবার ক্ষেত্রেই গুরুত্ব পায়। যেমন আপনি পড়ালেখা করতে চান কোন বিষয়ে কোন প্রতিষ্ঠানে। তা কিন্তু আপনাকে সঠিক সিদ্ধান্তই নিতে হবে। না হলে আপনি জীবনের সার্বিক লক্ষ্যে পৌঁছাতে পারবেন না। কোন এক প্রতিষ্ঠান থেকে কোনভাবে শিক্ষাজীবন শেষ করলেই হয় না। তাই এসব সিদ্ধান্ত ভেবেচিন্তে নিন। কারণ এই সিদ্ধান্তে ভুল হলে তার কুপ্রভাব সারাজীবন থাকে।

এবার আসা যাক পেশাগত সিদ্ধান্তের ক্ষেত্রে। পেশা জীবনের একটি গুরুত্বপূর্ণ বিষয় মানুষকে জীবিকা নির্বাহের জন্য কোন না কোন পেশার সঙ্গে সারাজীবন জড়িত থাকতে হয়। তাই আপনি এমন একটি পেশাকে বেছে নিন, যা সারাজীবন করে যেতে পারবেন। শুধু আরামের কথা ভাবলে সাময়িক সুখের কথা ভেবে এমন পেশায় থাকবেন না। তা যে কোন মুহূর্তে হারাতে পারেন। জীবনে পেশাগত সিদ্ধান্তের ক্ষেত্রে অবশ্যই সুদূরপ্রসারী চিন্তাধারা রেখে পেশাকে বেছে নিন।

জীবনের আর একটি সিদ্ধান্ত খুবই ভেবেচিন্তে নেবেন। তা হলো বিয়ে। বিয়ে একটি সামাজিক ধর্মীয় নীতি যা প্রত্যেক মানুষকেই করতে হয়। বিয়ের ক্ষেত্রে বেশিসংখ্যক মানুষই আবেগী হয়ে কাজ করে। কিন্তু মনে রাখবেন বিয়ে এমন একটি গুরুত্বপূর্ণ বিষয় যা সারাজীবনের সঙ্গে জড়িত থাকে। সে বিষয়ের সঙ্গে সারাজীবনের সুখ জড়িত। সেই বিষয়টি অবশ্যই সময় নিয়ে ভেবেচিন্তে করাই উত্তম। ভেবেচিন্তে কিছু না করে আবেগে পড়ে কোন কাজ করলে তার ফলাফল ভাল হয় না।

কাজের ক্ষেত্রে কিছু মানুষের ভাবনা এমন। কাজ করা দরকার করে ফেলি। এতো সামনে পেছনে ভাবার সময় তাদের নেই। এসব চিন্তাধারার মানুষগুলো বেশি আবেগী। তাই চিন্তাভাবনাগুলো এমন। এসব মানুষ কোন কাজেই তেমন সফল হতে পারে না।

জীবন চলার পথে সফল হতে চাইলে আপনাকে অবশ্যই বুঝে চলতে হবে। জীবনের গুরুত্বপূর্ণ বিষয় কী, গুরুত্বহীন বিষয় কী। আমার চারপাশে কিছু মানুষকে দেখি তারা প্রয়োজনের থেকে অপ্রয়োজনীয় বিষয় নিয়েই বেশি ব্যস্ত থাকে।

তাই জীবনের জন্য প্রয়োজনীয়-অপ্রয়োজনীয় বিষয়গুলো বুঝতে শিখুন। মানুষের জীবন খুব ছোট। যা কিছু করার আপনাকে এক জীবনেই করতে হবে। তাই সময়ের দাম দিন। প্রত্যেক সময়কে কাজে লাগান। আর হ্যাঁ সঠিক সময়ে সার্থক কাজটি সঠিকভাবে করার চেষ্টা করুন। একটি কথা মনে রাখা দরকার ‘ভাবিয়া করিও কাজ

করিয়া ভাবিও না।’

শহিদুল ইসলাম

মডেল: ডলার ও অর্ণা

প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারী ২০১৫

২৩/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: