আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

জয়পুরহাটে ১৪ দলের জনসভায় বোমা হামলায় আহত ২৫

প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারী ২০১৫
জয়পুরহাটে ১৪ দলের জনসভায় বোমা হামলায় আহত ২৫

নিজস্ব সংবাদদাতা, জয়পুরহাট, ২২ ফেব্রুয়ারি ॥ ২১ আগস্ট বোমা হামলার ন্যায় জয়পুরহাটে ১৪ দলের সমাবেশ চলাকালে বোমা ফাটিয়ে ২৫ জনকে আহত করেছে দুর্বৃত্তরা। সমাবেশে আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন যখন বক্তৃতা দিচ্ছিলেন ২০ দলীয় জোটের হরতাল অবরোধের নামে নাশকতা পেট্রোলবোমার বিরুদ্ধে তখনই সভাস্থলের নিকটের মসজিদ ও পার্শ্ববর্তী বিএনপি অফিসের সামনে থেকে পর পর কয়েকটি বোমা সভামঞ্চের কাছেই বিস্ফোরিত হয়। এ সময় সভাস্থল এলাকায় ছোটাছুটি শুরু হয়। বোমায় আহত হয় ২৫ জন। আবু সাইদ আল মাহমুদ স্বপন, জেলা আওয়ামী লীগের সভাপতি সামছুল আলম দুদু, সাধারণ সম্পাদক এস এম সোলায়মান আলীকে মঞ্চে থাকা কর্মীরা ঘিরে ধরায় তারা প্রাণে বেঁচে যায়। আহতদের জয়পুরহাট আধুনিক হাসপাতালে ভর্তির পর অবস্থার অবনতি হলে ৭ জনকে বগুড়া শজিমেক হাসপাতালে স্থানান্তর করা হয়। আহতদের মধ্যে ৪ জনের অবস্থা আশঙ্কাজনক বলে চিকিৎসকরা জানিয়েছেন। আহতরা হলেন জেলা আওয়ামী লীগের সভানেত্রী রেবেকা সুলতানা (৫৫), ফিরোজা বেওয়া (৪০), নাজমা বেগম (৪০), সালমা বেগম (৪৫), হামিদুল ইসলাম (৫২), বাবুল হোসেন (৪০), মুজিবুর রহমান (৭৫), ডাক্তার ফরিদ হোসেন (৬২), শাহাদৎ হোসেন (২২), মোছাদ্দুল হোসেন (৪৫), মজনু সদ্দার (২৫), তফিজ উদ্দিন (৫০), আসমা বেগম (৫০), মতিন সিং (৭০), মিঠু কর্মকার (৩০)। আহতরা সবাই আওয়ামী লীগ কর্মী। এদের মধ্যে বাবুল হোসেন, ডাক্তার ফরিদ হোসেন, মোসাদ্দুল হোসেন, তফিজ উদ্দিন এবং আসমা বেগম, মজিবর ও মজনুকে আশঙ্কাজনক অবস্থায় বগুড়ায় পাঠানো হয়েছে। সভাস্থলে থাকা মুক্তিযোদ্ধা মোতালেব হোসেন, মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ ও মুক্তিযোদ্ধা মজিবর রহমান আহত হলেও তারা প্রাথমিক চিকিৎসা নিয়ে বাড়ি ফিরে গেছে। বোমা হামলার প্রতিবাদে শহরে তীব্র উত্তেজনা ছড়িয়ে পড়ে। এক পর্যায়ে বিক্ষুপ্ত জনতা জেলা বিএনপি অফিস পুড়িয়ে দেয়।

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর কোথাও হরতাল-অবরোধকারীদের দেখা মেলেনি। তবে বিচ্ছিন্নভাবে কোথাও কোথাও ঝটিকা মিছিল করে নাশকতা চালিয়েছে হরতালকারীরা। দুপুর ১২টার দিকে পুরান ঢাকার লক্ষ্মীবাজার কবি নজরুল সরকারী বিশ্ববিদ্যালয় কলেজের সামনের সড়কে হরতাল সমর্থকদের একটি ঝটিকা মিছিল থেকে ককটেল বিস্ফোরণ করা হয়। এতে গুরুতর আহত হয়েছেন কবি নজরুল সরকারী কলেজের হিসাববিজ্ঞান বিভাগের ছাত্রী শারমিন সুলতানা (১৯)। ককটেলের আঘাতে তার কোমরে ক্ষতের সৃষ্টি হয়েছে। তাকে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।

শারমিনের ওপর ককটেল বিস্ফোরণের ঘটনায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদলের যুগ্ম সম্পাদক মামুনকে আটক করা হয়েছে বলে সূত্রাপুর থানার ওসি খলিলুর রহমান সাংবাদিকদের জানিয়েছেন। ককটেল হামলায় আহত শারমিন এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়ে এ বছর কবি নজরুল সরকারী বিশ্ববিদ্যালয় কলেজে ভর্তি হয়েছেন। তাঁর বাবার নাম শহিদুল ইসলাম। তাঁরা সূত্রাপুর থানার বাগানবাড়ি এলাকার ৩৬/৩ ফরাশগঞ্জের বাসিন্দা। শারমিনের সঙ্গে থাকা তার মা লিমা বেগম সাংবাদিকদের জানান, তিনি মেয়েকে নিয়ে লক্ষ্মীবাজার কবি নজরুল সরকারী বিশ্ববিদ্যালয় কলেজের দিকে যাচ্ছিলেন। রিক্সা থেকে নামতেই একটি মিছিল আসে। মিছিল থেকে তাদের দিকে ককটেল ছোড়া হয়। এতে তার মেয়ে গুরুতর আহত হয়।

দুপুর সোয়া ১২টায় কারওয়ানবাজার সিএ ভবনের সামনের রাস্তায় পরপর ৪টি ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে হরতাল-অবরোধ সমর্থকরা। এতে ২ জন পথচারী আহত হন।

বিকেল ৪টায় যাত্রাবাড়ীর সাইনবোর্ডের পাশে পেট্রোল পাম্পে দাঁড়িয়ে থাকা ৬ একটি বাসে আগুন দিয়েছে হরতালকারীরা। হঠাৎ করে কয়েকজন যুবক এসে বাসটিতে আগুন দিয়ে পালিয়ে যায়। তবে এতে কেউ আহত হয়নি।

সকাল সাড়ে ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বহনকারী ‘বৈশাখী’ নামে একটি বাসে দুইটি হাতবোমা হামলা চালিয়েছে হরতাল সমর্থকরা। এতে বাসের চালক ইউনুস আলী আহত হয়েছেন। তবে শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্ত হননি। মিরপুর-২ নম্বরে গ্রামীণ ব্যাংকের সামনে বাসটিকে লক্ষ্য করে দুটি হাতবোমা হামলা চালায় হরতালকারীরা। বাসটি কল্যাণপুর থেকে মিরপুর-১৪ নম্বরের দিকে যাচ্ছিল। এ সময় পুলিশ একজনকে আটক করে।

সন্ধ্যা ৭টার দিকে রাজধানীর নবাবপুরে ককটেল বিস্ফোরণে দেলোয়ার হোসেন (৩০) নামে এক শ্রমিক আহত হয়েছেন। তিনি কেরানীগঞ্জের শহীদনগরে থাকেন। নবাবপুর ডাচ্-বাংলা ব্যাংকের সামনে এ ঘটনা ঘটে। এ সময় পথচারীরা তাকে উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে নিয়ে যান।

ময়মনসিংহ ॥ ময়মনসিংহ শহরের গঙ্গাদাস রোডে রওশন এরশাদের বাসভবন ‘সুন্দর মহল’র সামনে শনিবার রাতে পুলিশকে লক্ষ্য করে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এ সময় পুলিশের গুলিতে আহত হয় ময়মনসিংহ স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক নুরুজ্জামান। আহত নুরুজ্জামানকে ময়মনসিংহ মেডিক্যালে ভর্তির পর অবস্থার অবনতি ঘটলে রাতেই তাকে ঢাকার পঙ্গু হাসপাতালে পাঠিয়ে দেয়া হয়। বিরোধী দলের নেতার বাসভবনের সামনে ককটেল হামলার ঘটনায় কোতোয়ালি মডেল থানার এসআই মোস্তাফিজুর রহমান বাদী হয়ে বিশেষ ক্ষমতা আইনে নুরুজ্জামানসহ সাত জনকে আসামি করে মামলা করেছেন। আহত নুরুজ্জামানকে এ মামলায় গ্রেফতার দেখানো হয়েছে। এছাড়া হরতাল সমর্থকদের আগুনে পুড়ে গেছে ফুলবাড়িয়া উপজেলার দেওখলা ইউনিয়ন পরিষদ ভবন। আগুনে ইউনিয়ন পরিষদের নথিপত্র ও আসবাব পুড়ে গেছে।

গাজীপুর ॥ জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে শক্তিশালী ককটেল উদ্ধার করেছে পুলিশ। জেলা প্রশাসকের কার্যালয় সংলগ্ন জেলা হিসাবরক্ষণ অফিসের সামনে রবিবার সকালে বোমা সদৃশ বস্তু দেখতে পায় অফিসের কর্মচারী ও স্থানীয়রা। খবর পেয়ে জেলা গোয়েন্দা পুলিশ বোমা সদৃশ বস্তুটি উদ্ধার করে।

দিনাজপুর ॥ শনিবার রাত সাড়ে ১০টার দিকে দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পেছনের বিশ্বরোডে দিনাজপুর থেকে ফুলবাড়ী যাওয়ার সময় একটি মাল বোঝাই ট্রাকে পেট্রোলবোমা নিক্ষেপ করা হয়েছে। পুলিশ বোমা নিক্ষেপের সঙ্গে জড়িত সন্দেহে দিনাজপুর সরকারী কলেজ শাখা ছাত্রশিবিরের সভাপতি আবু বক্করকে (২৫) আটক করে।

জয়পুরহাট ॥ জয়পুরহাট-বগুড়া সড়কের হিচমি এলাকায় শনিবার রাতে অবরোধকারীরা একটি ট্রাকে আগুন ও দুটি ট্রাক ভাংচুর করেছে। দমকল বাহিনী গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

সিলেট ॥ সিলেট রেলস্টেশনে রবিবার বেলা ১১টার দিকে আন্তঃনগর জয়ন্তিকা এক্সপ্রেসে হাতবোমা নিক্ষেপ করেছে দুর্বৃত্তরা। তবে এতে কোন হতাহতের ঘটনা ঘটেনি। এছাড়া শনিবার রাতে সুরমা এক্সপ্রেস ট্রেনটি সিলেট রেলস্টেশনে আসার পথে মোগলাবাজার এলাকায় সেটি লক্ষ্য করে কয়েকটি ককটেল নিক্ষেপ করা হয়।

চট্টগ্রাম ॥ সন্ত্রাস ও নাশকতাবিরোধী অভিযানে বিভিন্ন উপজেলা থেকে বিএনপি-জামায়াতের আট নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। এছাড়া উদ্ধার করা হয়েছে সাতটি পেট্রোলবোমা ও পাঁচটি ককটেল। শনিবার রাতে সীতাকু-, সাতকানিয়া ও মীরসরাই উপজেলায় অভিযান চালিয়ে এদের গ্রেফতার করা হয়। এর মধ্যে চারজন বিএনপির, তিনজন ছাত্রশিবিরের ও একজন জামায়াতে ইসলামীর রাজনীতির সঙ্গে সংশ্লিষ্ট।

রাজশাহী ॥ জামায়াত-শিবিরের নাশকতায় সহযোগিতার অভিযোগে আহাম্মদুর রহমান রুমন (৪২) নামে এক আইনজীবীকে গ্রেফতার করেছে পুলিশ। শনিবার রাতে নগরীর ছোট বনগ্রাম এলাকায় নিজ বাড়ি থেকে পুলিশ তাকে গ্রেফতার করে। এদিকে তানোর উপজেলা জামায়াতের আমির ও সাবেক ইউপি চেয়ারম্যান রমজান আলীকেও গ্রেফতার করা হয়েছে।

মাগুরা ॥ নাশকতার আশঙ্কায় শনিবার রাতে ছাত্রদলের দুই নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। এরা হলো সদর উপজেলা ছাত্রদল সভাপতি তন্ময় ও ছাত্রদল কর্মী স্বাক্ষর। শিমুলিয়া এলাকায় ট্রাকে অগ্নিসংযোগ এবং চালক হেলপারকে অগ্নিদগ্ধ করার অভিযোগে দায়ের করা মামলায় পুলিশ তাদের গ্রেফতার করে।

ঝিনাইদহ ॥ নাশকাতার আশঙ্কায় ঝিনাইদহে বিএনপি-জামায়াতের সাত কর্মীকে আটক করেছে পুলিশ। রবিবার ভোরে বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। এদের মধ্যে শৈলকুপা থেকে দু’জন, হরিণাক-ু থেকে তিনজন এবং মহেশপুর থেকে দু’জনকে আটক করা হয়।

কক্সবাজার ॥ কক্সবাজার ডিবি পুলিশ শিবিরের জেলা সভাপতি মোঃ জাহেদুল ইসলাম নোমানকে অস্ত্রসহ আটক করেছে। শনিবার রাতে শহরের উত্তর তারাবনিয়াছড়া কবরস্থান সড়ক থেকে তাকে গ্রেফতার করে। শিবির ক্যাডার নোমান খুটাখালীর উত্তর ফুলছড়ি গ্রামের মৃত আব্দুস সামাদের পুত্র। তার কাছ থেকে একটি দেশীয় তৈরি এলজি ও তিন রাউন্ড কার্তুজ উদ্ধার করা হয়েছে।

নোয়াখালী ॥ নোয়াখালীর বেগমগঞ্জে জামায়াত নেতা ও আমান উল্যাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলমগীর হোসেনকে গ্রেফতার করেছে পুলিশ। তার বিরুদ্ধে গাড়ি পোড়ানোসহ ৫টি মামলা রয়েছে। বিকেলেই তাকে আদালতের মাধ্যমে কারগারে প্রেরণ করা হয়।

বেগমগঞ্জ থানা পুলিশ জানায়, গ্রেফতারকৃত ইউপি চেয়ারম্যান আলমগীর হোসেন বেগমগঞ্জের পশ্চিমাঞ্চলে রাজনৈতিক সহিংসতার প্রধান ইন্ধনদাতা। গত ১৯ জানুয়ারি উপজেলার বাংলাবাজারে গাড়িতে অগ্নিসংযোগের ঘটনায় দায়েরকৃত মামলায় তাকে গ্রেফতার করা হয়েছে।

এছাড়া নোয়াখালীর সোনাইমুড়িতে গাড়ি ভাংচুরের সময় এক শিবির নেতাসহ চারজনকে হাতেনাতে আটক করেছে পুলিশ। রবিবার দুপুরে সোনাইমুড়ি-রামগঞ্জ মহাসড়কে উপজেলার জয়াগ ইউনিয়নের নুরুল করিমের দোকান এলাকা থেকে তাদের আটক করা হয়। তাদের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে সোনাইমুড়ি থানায় মামলা দায়ের করা হয়েছে এবং আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করা হয়।

আটককৃতরা হচ্ছেন- উপজেলার জয়াগ ইউনিয়নের জনুদপুর গ্রামের রফিকুল ইসলামের ছেলে ও ওই ইউনিয়ন ছাত্রশিবিরের সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম জহির (২২), একই ইউনিয়নের তুষী গ্রামের বেলাল হোসেনের ছেলে ও শিবির কর্মী শাকিল (১৯), সামছুদ্দিনের ছেলে মোঃ রাজু (১৯) ও মৃত আখতারুজ্জামানের ছেলে শাহ আলম (২৪)।

প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারী ২০১৫

২৩/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: