কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

দ্বিতীয় এলওসি দিতে সম্মত ভারত

প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারী ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ দ্বিতীয়বারের মতো লাইন অব ক্রেডিটের (এলওসির) আওতায় অর্থ ঋণ দিতে সম্মত হয়েছে ভারত। তবে কতো মার্কিন ডলার ঋণ নেয়া হবে এবং কোন কোন প্রকল্পে ওই অর্থ ব্যয় করা হবে সেসব বিষয়ে প্রস্তাব পত্র তৈরি করবে বাংলাদেশ। রবিবার ভারত ও বাংলাদেশের প্রতিনিধিদের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সস্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে ভারতের পক্ষ থেকে এ সম্মতি দেয়া হয়েছে বলে জানা গেছে।

এ বৈঠকে নেতৃত্ব দেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব (এশিয়া) আসিফ-উজ-জামান এবং ভারতীয় প্রতিনিধি দলের পক্ষে যুগ্ম সচিব (ডেভেলপমেন্ট পার্টনারশিপ এ্যারেজমেন্ট) অলক সিনহা।

বৈঠক সূত্র জানায়, বর্তমান চলমান এলওসির আওতায় ৮০ কোটি মার্কিন ডলার থেকে ৬ থেকে ৭ কোটি মার্কিন ডলার বাড়াতেও সম্মত হয়েছে ভারত। কেননা চলমান কয়েকটি প্রকল্পের ব্যয় বৃদ্ধি পাওয়ায় এ পরিমান অর্থ বাড়ছে। নতুন এলওসির বিষয়ে জানা গেছে, ইতোমধ্যেই নতুন এলওসির জন্য কয়েকটি প্রকল্প তৈরি হয়েছে, আরও কয়েকটি প্রকল্প তৈরির প্রক্রিয়া চলছে। এগুলো হয়ে গেলে দ্রুতই আন্তঃমন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত হবে। সেই বৈঠক থেকেই নির্ধারিত হবে কত টাকা নেয়ার প্রস্তাব করা হবে।

এছাড়া বাংলাদেশের পক্ষে ভারতীয় ঋণে গৃহীত প্রকল্পগুলোর অগ্রগতি প্রতিবেদন তুলে ধরা হয়েছে। চলমান প্রকল্পগুলোর মধ্যে ইতোমধ্যে সমাপ্ত হয়েছে ৭টি প্রকল্প। বাকিগুলো বাস্তবায়নের বিভিন্ন পর্যায়ে রয়েছে। মোট ১৪টি প্রকল্পের মধ্যে যে ৭টি প্রকল্পের বাস্তবায়ন কাজ শেষ হয়েছে সেগুলো হলো- ৮১টি বগি ট্যাংক ওয়াগন সংক্রান্ত প্রকল্প, ৫০টি আর্টিকুলেটেড ও ৮৮টি সিঙ্গেল ডেকার এসি বাস সংক্রান্ত, ১০ লোকোমোটিভ সংক্রান্ত প্রকল্প, ১৬৫ ব্রডগেজ (বিজি) ট্যাংক ওয়াগন সংক্রান্ত প্রকল্প, প্রকিউরমেন্ট অব ১৬ লোকোমোটিভ প্রকল্পের আওতায় সবগুলো লোকোমোটিভ এসেছে, ১৭০ ফ্লাট ওয়াগন সংক্রান্ত প্রকল্পটি শেষ হয়েছে। অন্যদিকে ভারতীয় ঋণের অর্থে বাস্তবায়নাধীন থার্ড-ফোর্থ লাইনডুয়েল গেজ সংক্রান্ত প্রকল্পটি কন্সালটেন্ট নিয়োগ প্রস্তাব মূল্যায়ন শেষ পর্যায়ে রয়েছে। এর আগে প্রকল্পটি সংশোধন করা হয়েছে।

প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারী ২০১৫

২৩/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: