কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

এ বছরের মধ্যে আদালতের রায় বাংলায় ॥ মোজাম্মেল হক

প্রকাশিত : ২২ ফেব্রুয়ারী ২০১৫

নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ২১ ফেব্রুয়ারি ॥ মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী এ্যাডভোকেট আ ক ম মোজাম্মেল হক বলেছেন, সকলকে আন্তর্জাতিক মাতৃভাষা বাংলাকে শ্রদ্ধা ও সম্মান দেখাতে হবে। তিনি বলেন, সর্বক্ষেত্রে বাংলা ভাষার প্রচলন করা এখনও সম্ভব হয়নি। তবে ভাষার প্রতি সম্মান দেখিয়ে আমরা সিদ্ধান্ত নিয়েছি এ বছরের মধ্যেই হাইকোর্টের আদেশাবলী বাংলায় দেয়া হবে।

তিনি বলেন, দ্রুতই আমরা ট্রাইব্যুনালে যুদ্ধাপরাধীদের বিচারের রায়গুলো বাংলায় অনুবাদ করে বই ছাপিয়ে বিক্রি করব ও প্রচারের জন্য বিতরণ করব, যাতে মানুষ সহজে এসব রায় বুঝতে পারেন। ইতোমধ্যে অনেক গুরুত্বপূর্ণ রায়, যে রায়ে ৫ম ও ৭ম সংশোধনীকে অবৈধ বলা হয়েছে, বঙ্গানুবাদ করে বই ছাপিয়ে প্রচারের জন্য মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় সিদ্ধান্ত নিয়েছে।

মন্ত্রী শনিবার গাজীপুরের কালিয়াকৈর উপজেলার পরিষদ চত্বরে শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাভৃভাষা দিবস উপলক্ষে চিত্রাঙ্কন, রচনা প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের পুরস্কার বিতরণ এবং অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

মন্ত্রী আরও বলেন, অল্প সময়ের মধ্যে বাংলা ভাষাকে জাতিসংঘের দাফতরিক ভাষা হিসেবে স্বীকৃতি দেয়া হবে। এটা আমাদের গৌরবের বিষয়। সারা বিশ্বে ২১ ফেব্রুয়ারিকে আর্ন্তজাতিক মাতৃভাষা হিসেবে পালন করা হচ্ছে।

কালিয়াকৈর উপজেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান রেজাউল করিম রাসেল, বিআরডিবি চেয়ারম্যান সরকার মোঃ মোশারফ হোসেন জয়, কালিয়াকৈর ডিগ্রী কলেজের অধ্যক্ষ মোঃ আব্দুল হাই, মুক্তিযোদ্ধা আব্দুর রশিদ, তোফাজ্জল হোসেন রানা, নজরুল ইসলাম, সাইজুদ্দিন প্রমুখ।

প্রকাশিত : ২২ ফেব্রুয়ারী ২০১৫

২২/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অন্য খবর



ব্রেকিং নিউজ: