কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

লিবিয়ায় আইএসের আত্মঘাতী হামলা

প্রকাশিত : ২২ ফেব্রুয়ারী ২০১৫
  • নিহত ৪২, আহত ৭ মিসরীয় বিমান হামলার প্রতিশোধ

লিবিয়ার পূর্বাঞ্চলে আল কুব্বা শহরে শুক্রবার ৩টি গাড়িবোমা বিস্ফোরণে ৪২ জন নিহত হয়েছে এবং আহত হয়েছে ৭০ জন। ইসলামিক স্টেট (আইএস) এই বোমা হামলার দায়িত্ব স্বীকার করেছে। খবর বিবিসি ও আল আখবার অনলাইনের।

লিবিয়ায় আইএস শাখার সংক্ষিপ্ত এক বিবৃতিতে বলা হয়, লিবিয়ায় দেরনা শহরে সোমবার মিসরীয় বিমান হামলায় বেশ কয়েকজন মুসলিম হতাহত হওয়ার ঘটনার প্রতিশোধে আমাদের দুই আত্মঘাতী এ গাড়ি বোমার বিস্ফোরণ ঘটিয়েছে। আইএস গত রবিবার লিবিয়ায় ২১ মিসরীয় খ্রীস্টানকে শিরñেদের চিত্র ভিডিওতে প্রকাশের পর সোমবার আইএস জঙ্গীদের লক্ষ্যস্থলে মিসরীয় জঙ্গীবিমান থেকে হামলা চালানো হয়। লিবীয় নিরাপত্তা কর্মকর্তারা বলেছেন, আইন পরিষদের স্পীকার আজুইলা সালেহর নিজ শহর কুব্বায় একটি পেট্রোল স্টেশন স্থানীয় নিরাপত্তাবিষয়ক প্রধান দফতর ও নগর পরিষদে ৩টি বোমার বিস্ফোরণ ঘটানো হয় শুক্রবার জুমার নামাজের ঠিক পূর্বক্ষণে। নগর পরিষদ ভবনের কাছে স্পীকারের বাড়ির অবস্থান। তিনি এ সময় শহরের বাইরে ছিলেন। লিবিয়ার আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের স্পীকার সালেহ আল আরবীয়া টেলিভিশনকে বলেছেন, কুব্বায় নিহতদের জন্য ৭ দিনের শোক দিবস ঘোষণা করছি আমরা। আমার ধারণা, দেরনাতে যে হামলা হয়েছে তারই প্রতিশোধ গ্রহণের জন্য এ হামলা চালানো হয়েছে। ইসলামপন্থী সমর্থিত ফজর লিবিয়া জোটসহ দেশের প্রধান মিলিশিয়ারা ত্রিপোলিতে একটি প্রতিদ্বন্দ্বী সরকারের ঘোষণা করেছে এবং শান্তি আলোচনায় তাদের সংশ্লিষ্টতা রয়েছে।

প্রায় চার বছর আগে ন্যাটো সমর্থিত লড়াইয়ে স্বৈরাচার মুয়াম্মার গাদ্দাফির পতনের পর দেশটিতে শুরু হয় গোলযোগ ও সহিংসতা। বোমা বিস্ফোরণ ঘটনাস্থলে চিকিৎসা কর্মীরা বলেছেন, পেট্রোল স্টেশনে বিস্ফোরণে হতাহত হয়েছে বেশিরভাগ লোক।

আইএসের বিবৃতিতে বলা হয়, কুব্বায় হামলার লক্ষ্যস্থল ছিল লিবীয় সামরিক বাহিনীপ্রধান জেনারেল খলিফা হাফতারের অপারেশন্স রুম। বিবৃতিতে বলা হয়, যারা আইএস খিলাফতের সৈন্যদের ওপর বা যে কোন মুসলমানের ওপর হামলা চালাতে প্রলুব্ধ হবে তাদের প্রতি এ হামলা হচ্ছে একটি বার্তা।

প্রকাশিত : ২২ ফেব্রুয়ারী ২০১৫

২২/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



ব্রেকিং নিউজ: