আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

টাইগারদের সমীহ করছেন ক্লার্ক

প্রকাশিত : ২১ ফেব্রুয়ারী ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ আসরের দ্বিতীয় দিন চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ডকে ১১১ রানে উড়িয়ে দিয়ে মিশন শুরু করেছে ফেবারিট অস্ট্রেলিয়া। তবে বাংলাদেশের বিপক্ষে আজকের ম্যাচ দিয়ে শুরু হচ্ছে বড় তারকা মাইকেল ক্লার্কের বিশ্বকাপ। ইনজুরি-অস্ত্রপচার ও পুনর্বাসনের পর পুরোপুরি ফিট হয়ে উঠতে ইংলিশদের বিপক্ষে সেদিন ছিলেন না নিয়মিত অধিনায়ক। কোচ ড্যারেল লেহম্যান নিশ্চিত করেছেন বাংলাদেশের বিপক্ষে আজ নেতৃত্বের বাহুবন্ধনীতেই নামছেন ৩৩ বছর বয়সী ক্লার্ক। সত্যিকারের ঘূর্ণিঝড় মার্সিয়াকে থামিয়ে মাঠে বল হাতে গতির ঝড় তুলে টাইগারদের কুপোকাত করবেন মিচেল জনসনরাÑ নিরপেক্ষ ক্রিকেটানুরাগীর অনেকের ভাবনটা এমনই! কিন্তু বাংলাদেশকে একদমই ছোট করে দেখছেন না ক্লার্ক। মাঠে নামতে অধীর কাপ্তান সতর্ক করে দিয়েছেন সতীর্থদেরও।

‘আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের আগের ম্যাচটা আমি দেখেছি। ওদের হারাতে হলে আমাদের সেরা খেলটাই খেলতে হবে। টাইগার ক্রিকেট সম্পর্কে আমরা খুব ভালভাবেই জানি। ওদের নিয়ে অনেকে গবেষণা হয়েছে, অনেক ভিডিও ফুটেজ দেখেছি। অস্ট্রেলিয়া একাদশের হয়ে বাংলাদেশের বিপক্ষে ম্যাচে আমি নিজে খেলেছি। জানি দলটিতে বেশ কয়েকজন প্রতিভাবান ক্রিকেটার রয়েছে, যারা নিজেদের দিনে ভয়ঙ্কর হয়ে উঠতে পারে। বল হাতে অধিনায়ক মাশরাফি, অলরাউন্ডার সাকিব আল হাসান, ব্যাট হাতে মুশফিকুর রহীমের কথা আলাদা করে না বললেই নয়। সুতরাং প্রতিপক্ষকে হালকাভাবে নেয়ার সুযোগ নেই।’ ২০০৫ সালে কার্ডিফে তৎকালীন বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে মাটিতে নামিয়ে এনেছিল টাইগাররা। বাংলাদেশের ৫ উইকেটের গৌরবময় জয়ের সেই ম্যাচে ছিলেন আজকের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা, ছিলেন ক্লার্কও। অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের সেটিই একমাত্র জয়।

সে দিনের কথা মনে করে ক্লার্ক আরও যোগ করেন, ‘ওরা ভয়ঙ্কর কেউটে। বাংলাদেশের কাছে, এমনকি জিম্বাবুইয়ের কাছে হারের তিক্ত অভিজ্ঞতা হয়েছিল আমরা। সুতরাং কাউকেই খাটো করে দেখছি না, টাইগারদের তো নয়ই। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে যেমন প্রস্তুতি নিয়েছিলাম, এখানেও তেমনটাই করতে হবে।’ ব্রিসবেনে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় মার্সিয়া, ল-ভ- উপকূলীয় অঞ্চল। যা খবর তাতে খেলা হওয়া নিয়ে যথেষ্ট সংশয় থাকছে। হলেও পিচ বিরূপ হয়ে উঠতে পারে বলে মনে করেন আধুনিক অস্ট্রেলিয়ার সেরা ব্যাটসম্যান। ক্লার্ক বলেন, ‘কন্ডিশন সম্পর্কে আমাদের ভালই ধারণা রয়েছে। ঝড়ের প্রভাবে সারাদিন কাভারে ঢাকা থাকায় উইকেট কিছুটা ভেজা থাকবে, যেখানে ব্যাটসম্যানদের খেলাটা হবে খুবই কঠিন। তাই দু-দলকেই যতটা সম্ভব ভাল প্রস্তুতি নিতে হবে!’

এত যার বিশ্লেষণ, যাকে নিয়ে অস্ট্রেলিয়ানদের দুশ্চিন্তার শেষ নেই, ফিজিক্যালি কেমন আছেন সেই ক্লার্ক? আন্তর্জাতিক ম্যাচ খেলার জন্য তিনি শতভাগ ফিট বলে জানিয়েছেন কোচ ড্যারেল লেহম্যান। ‘ক্লার্ক শতভাগ ফিট। ও যে খেলছে, তাতে এতটুকু সন্দেহ নেই।’ ক্লার্ক নিজেও বিশ্বকাপের ম্যাচে ফিরতে মরিয়া হয়ে আছেন। তিনি বলেন, ‘হয়ত ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচেই থাকতে পারতাম। কিন্তু ডাক্তার, কোচ, আমি নিজেও শতভাগের বেশি ফিট হয়ে ফিরতে চেয়েছি। বিশ্বকাপে মাঠে নামতে তর সইছে না আমার। আশা করছি দলের সাফল্যে অবদান রাখতে পারব।’ গত ডিসেম্বর ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ চলাকালে পুনরায় চোটে পড়েন, হ্যামস্ট্রিং ইনজুরির পর সুস্থ হয়ে দুটি প্রস্তুতি ম্যাচ খেলেন। অস্ট্রেলিয়া একাদশের হয়ে বাংলাদেশের বিপক্ষে করেন ৩৪ রান।

প্রকাশিত : ২১ ফেব্রুয়ারী ২০১৫

২১/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: