কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

হুমকি ম্যাক্সওয়েল

প্রকাশিত : ২১ ফেব্রুয়ারী ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ সর্বোচ্চ চারবার বিশ্বচ্যাম্পিয়ন। নিজেদের ঘরের মাঠে এবারও ফেবারিট অস্ট্রেলিয়া। প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে দারুণ জয়ে একাদশতম আসরে শুভসূচনা করেছে স্বাগতিকরা। দ্বিতীয় ম্যাচে আজ আবারও মাঠে নামছে মাইকেল ক্লার্কের দল। প্রতিপক্ষ বাংলাদেশ। আফগানিস্তানকে হারিয়ে বাংলাদেশের বিশ্বকাপ মিশনটাও শুরু হয়েছে দুর্দো-প্রতাপে। তবে বিশ্ব র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচটা যে কঠিন হবে তা অনুমিতই। আর বাংলাদেশের বিপক্ষে ভয়ঙ্কর রূপ ধারণ করতে পারেন অস্ট্রেলিয়ার অলরাউন্ডার গ্ল্যান মেক্সওয়েল।

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে বিশ্বকাপের প্রথম দিনেই ইংল্যান্ডকে পরাজয়ের স্বাদ উপহার দেয় অস্ট্রেলিয়া। সেই ম্যাচে দ্বিতীয় সর্বোচ্চ ৬৬ রান করেন গ্ল্যান মেক্সওয়েল। শুধু ব্যাট হাতেই নয়। বিশ্বকাপের ঠিক পুর্ব মুহূর্তে ত্রিদেশীয় সিরিজে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে ক্যারিয়ার সেরা ৪ উইকেটও দখল করেছিলেন তিনি। যে কারণে মেক্সওয়েলকে নিয়েই বাংলাদেশের যত ভয়। ইংলিশদের বিপক্ষে জেতা ম্যাচে ২৬ বছর বয়সী এই অস্ট্রেলিয়ান করেছিলেন ৪ ওভার। তবে প্রয়োজনে ১০ ওভার বল করতেও প্রস্তুত মেক্সওয়েল। এ বিষয়ে তিনি বলেন, ‘আমি নেটে দারুণভাবে অনুশীলন করেছি। প্রয়োজনে ১০ ওভারও বল করতে প্রস্তুত আমি। এই দলটিতে আমি নিজেকে বোলার হিসেবেও দেখতে পছন্দ করি। বিশেষ করে গত কয়েকটি ম্যাচে তো আমিই ছিলাম একমাত্র স্পিনার।’

তবে প্রতিপক্ষ হিসেবে বাংলাদেশকে হালকাভাবে নিচ্ছেন না মেক্সওয়েল। বিশেষ করে বিশ্বকাপের প্রথম সপ্তাহের চমক দেখে টাইগারদেরও সমীহ করছেন তিনি। কেননা এবারের বিশ্বকাপে শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ইতোমধ্যেই চমক দেখিয়ে দিয়েছে আয়ারল্যান্ড। নিউজিল্যান্ডের বিপক্ষে স্কটল্যান্ডের লড়াইও ছিল প্রশংসনীয়। যে কারণেই মেক্সওয়েলের মনে করছেন বাংলাদেশের বিপক্ষে জয়ের জন্যও শতভাগ উজার করে দিতে হবে তাদের। প্রকৃতপক্ষে এটা বিশ্বকাপ। তাই এখানে যে কেউ যে কাউকেই হারাতে পারে।

২০১২ সালের আগস্টে আফগানিস্তানের বিপক্ষে অভিষেক ঘটেছিল গ্ল্যান মেক্সওয়েলের। এই সময়ের মধ্যে ৪২টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন তিনি। কিন্তু বাংলাদেশের বিপক্ষে এখনও খেলা হয়নি তার। তাই আজই হয়ত টাইগারদের বিপক্ষে অভিষেক ঘটবে তার। গ্ল্যান মেক্সওয়েল ছাড়াও অস্ট্রেলিয়ার বড় ভূমিকার নাম শেন ওয়াটসন। কিন্তু তার সম্প্রতি পারফর্মেন্স তেমন ভাল না। ইংলিশদের বিপক্ষে প্রথম ম্যাচে কোন রান না করেই সাজঘরে ফিরত যান তিনি। তাই টাইগারদের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে পুরোপুরি ফিট হয়েই ফিরতে চান ওয়াটসন। সেই সঙ্গে দলকে দিতে চান বড় সংগ্রহ। ফর্মহীনতার কারণে যদি তিনি না খেলতে পারেন তাহলে গ্ল্যান ম্যাক্সওয়েলের কাঁধে থাকা দায়িত্বটা যে আরও বেড়ে যাবে। তাতে কোন সন্দেহ নেই।

প্রকাশিত : ২১ ফেব্রুয়ারী ২০১৫

২১/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: