মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মিয়ানমারে ওষুধ প্রতিরোধী ম্যালেরিয়া

প্রকাশিত : ২১ ফেব্রুয়ারী ২০১৫

মিয়ানমার-ভারত সীমান্ত এলাকায় ওষুধ প্রতিরোধক ম্যালেরিয়া দেখা দিয়েছে এবং তা বিশ্বস্বাস্থ্যের প্রতি সৃষ্টি হয়েছে এক ব্যাপক হুমকি। এ কথা বলেছেন বিজ্ঞানীরা। খবর বিবিসি অনলাইনের।

দক্ষিণ পূর্ব-এশিয়ায় এ ম্যালেরিয়া দেখা দেয়ার পর থেকে রোগটি ছড়িয়ে পড়ছে। ল্যানসেট ইনফেকশাস ডিজিজে বলা হয় পরীক্ষায় দেখা যায়, এ ম্যালেরিয়া ভারতে অনুপ্রবেশ করার পর্যায়ে রয়েছে।

বিশেষজ্ঞরা বলেছেন, রোগটি ছড়িয়ে পড়ার বিষয়টি আশঙ্কাজনক হয়ে দেখা দিয়েছে। ২০০০-এর পর ম্যালেরিয়ায় মৃত্যুর হার অর্ধেকে নেমে আসে এবং বর্তমানে এ রোগে বছরে প্রায় ৫ লাখ ৮৬ হাজার লোক মারা যায়। এর আগে এ রোগটি প্রতিরোধে যে কঠিন পরিশ্রম করা হয়েছে তা ব্যর্থতায় পর্যবসিত হয়েছে। ক্যালোবিয়া পরজীবী ছড়িয়ে পড়ার হুমকির মুখে রয়েছে ভারত। মিয়ানমারে ৫৫টি এলাকার ৯শ’ ৪০ জনের রক্তের নমুনায় ওষুধ প্রতিরোধ ম্যালেরিয়া পরজীবী দেখা গেছে এবং দেশটিতে তা ছড়িয়ে পড়ছে। ভারত সংলগ্ন সীমান্ত থেকে ঠিক ২৫ কিলোমিটার দূরে মিয়ানমারে এ রোগের প্রাদুর্ভাব দেখা দেয়।

থাইল্যান্ড মাহিডোল অক্সফোর্ড ট্রপিক্যাল মেডিসিন রিসার্চ ইউনিটের গবেষকদের একজন ড. চার্লস উড্রো বিবিসি সংবাদের ওয়েবসাইটে বলেছেন, আমরা ভারত সীমান্তের বেশ কাছাকাছি এলাকায় এ রোগের প্রাদুর্ভাব দেখতে পাচ্ছি বেশ স্পষ্টভাবেই এবং এটা এত স্পষ্ট যে ভবিষ্যতে পার্শ্ববর্তী দেশগুলোতে তা ছড়িয়ে পড়বে।

তিনি বলেন, পরজীবীগুলো ভারতে ছড়িয়ে পড়লে গ্রামাঞ্চলে জনগণ অব্যাহতভাবে তাদের শিকার হবে।

প্রকাশিত : ২১ ফেব্রুয়ারী ২০১৫

২১/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



ব্রেকিং নিউজ: