কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

৪৮ দল নিয়ে বিশ্বকাপ ফুটবল!

প্রকাশিত : ২০ ফেব্রুয়ারী ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ ৩২ দলের পরিবর্তে আগামীতে ৪৮ দল নিয়ে বিশ্বকাপ ফুটবল অনুষ্ঠিত হবে! লুইস ফিগো যদি ফিফা প্রেসিডেন্ট নির্বাচিত হন তাহলে এমন হওয়ার সম্ভাবনাই বেশি। সেক্ষেত্রে আরও অনেক দেশের ফুটবলের সবচেয়ে বৃহৎ মঞ্চে খেলার সুযোগ ঘটবে। বৃহস্পতিবার এক সাক্ষাতকারে আগামী ফিফা প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করা ফিগো এমন সুদূরপ্রসারী চিন্তার কথাই বলেছেন। সাবেক রিয়াল মাদ্রিদ ও বার্সিলোনা তারকা ফিগো এবার সেপ ব্লাটারসহ আরও তিনজনের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করবেন। লন্ডনে তিনি বলেন, বিশ্বকাপে অংশ নেয়া ৩২ দেশের বাইরে আরও অনেক দেশ খেলার যোগ্যতা রাখে। প্রতিদ্বন্দ্বীর সংখ্যা বাড়ানো গেলে ভাল হবে। এটা নিয়ে আমি ভাবছি। শুধু তাই নয়, নির্বাচিত হলে ফিফা থেকে সব দুর্নীতি উৎপাটন করারও ঘোষণা দিয়েছেন পর্তুগালের সাবেক এই ফুটবল তারকা।

আগেই ফিফা সভাপতি পদে নির্বাচনের জন্য বর্তমান প্রধান ব্লাটারের প্রতিদ্বন্দ্বীদের নাম চূড়ান্ত হয়েছে। এবারের নির্বাচনে ফিফার কার্যনির্বাহী কমিটি চূড়ান্তভাবে মনোনয়ন দিয়েছে চারজনের নাম। এতে ব্লাটারসহ আছেন আরও তিনজন। আগামী ২৯ মে এবারের ফিফা নির্বাচন অনুষ্ঠিত হবে। পঞ্চম মেয়াদে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার প্রধানের পদে থাকতে হলে ব্লাটারকে পর্তুগালের সাবেক তারকা ফুটবলার লুইস ফিগো, জর্দানের প্রিন্স আলী বিন আল হুসেইন ও ডাচ্ ফুটবল এ্যাসোসিয়েশনের প্রধান মিশেল ভ্যান প্রাগকে হারাতে হবে। ১৯৯৮ সাল থেকে ফিফার প্রেসিডেন্ট পদে আছেন ব্লাটার। আসন্ন ফিফা কংগ্রেসে ২০৫ সদস্য সবচেয়ে বেশি ভোট দিয়ে যাকে মনোনীত করবেন তিনিই হবেন আগামী চার বছরের জন্য ফিফার পরবর্তী সভাপতি।

শেখ মনি দাবায় যুগ্মভাবে শীর্ষে জিয়া-ইমন

স্পোর্টস রিপোর্টার ॥ গোল্ডেন স্পোর্টিং ক্লাবের আয়োজনে শহীদ শেখ মনি মেমোরিয়াল আন্তর্জাতিক রেটিং দাবা প্রতিযোগিতার সপ্তম রাউন্ডের খেলা শেষে ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেডের গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ও ফিদেমাস্টার সৈয়দ মাহফুজুর রহমান ইমন সাড়ে ছয় পয়েন্ট নিয়ে যুগ্মভাবে পয়েন্ট তালিকায় শীর্ষে রয়েছেন। ছয় পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে লিওনাইন চেস ক্লাবের ফিদেমাস্টার মেহেদী হাসান পরাগ, তিতাস ক্লাবের ফিদেমাস্টার দেবরাজ চ্যাটার্জী ও নেপালের লামা হিমাল। সাড়ে পাঁচ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে ঢাকা মোহামেডানের আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল, ভারতের তমাল চক্রবর্তী, তিতাস ক্লাবের ফিদেমাস্টার ফাহাদ রহমান, চেস কিউয়ের এজাজ হোসেন ও প্রিতম-প্রিজম চেসের জামাল উদ্দিন। বৃহস্পতিবার জাতীয় ক্রীড়া পরিষদের এনএসসি টাওয়ার অডিটোরিয়াম লাউঞ্জে খেলায় জিয়া শাকিলকে, ইমন নেপালের রূপেসকে, দেবরাজ নেপালের থিং বিবেককে, পরাগ মুকিতুলকে, লামা শফিককে, জামাল গোলামকে, এজাজ ইব্রাহীমকে, ফাহাদ আমিনুলকে এবং তমাল সিদ্দিকুরকে হারান। শুক্রবার সকাল সাড়ে দশটা থেকে একই স্থানে নবম বা শেষ রাউন্ডের খেলা শুরু হবে।

প্রকাশিত : ২০ ফেব্রুয়ারী ২০১৫

২০/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: