কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বাংলা ওয়েবসাইট চালু করবে সিএসই

প্রকাশিত : ২০ ফেব্রুয়ারী ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলায় ওয়েবসাইট চালু করার পাশাপাশি বিনিয়োগকারীদের মতামত ও বিভিন্ন সমস্যা সমাধানের জন্য অফিসিয়াল ফেসবুক এ্যাকাউন্ট চালু করবে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)।

বৃহস্পতিবার ব্যবস্থপনা থেকে মালিকানা পৃথকীকরণের (ডি-মিউচুয়ালাইজেশন) বছরপূর্তিতে সিএসইর ঢাকা অফিসে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান এক্সচেঞ্জটির ব্যবস্থাপনা পরিচালক ওয়ালি-উল-মারুফ মতিন। এ সময় তিনি জানান, আগামী জুন মাসের মধ্যে বিনিয়োগকারীদের অভিযোগ শূন্যের কোঠায় নামিয়ে আনতে চায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। একই সঙ্গে পুঁজিবাজারের উন্নয়নের জন্য মার্কেট মেকার তৈরি করবে প্রতিষ্ঠানটি। তিনি আরও বলেন, এখন আমাদের কাছে বিনিয়োগকারীদের ১ হাজার ২৪টি অভিযোগ রয়েছে। এটি অত্যন্ত বেশি।

সিএসইর ওভার দ্য কাউন্টার মার্কেটের বিয়য়ে মারুফ মতিন বলেন, সিএসইতে বর্তমানে ৫১টি কোম্পানি ওভার দ্য কাউন্টার (ওটিসি) মার্কেটে তালিকাভুক্ত আছে। এদের অনেক প্রতিষ্ঠানের কোন অস্তিত্ব নেই বলে অভিযোগ রয়েছে। তবে আমরা এখনও সরেজমিন পরিদর্শন করতে পারিনি। হরতালের পর আমরা সরেজমিন পরিদর্শন করে কোম্পানিগুলোর বিষয়ে ব্যবস্থা নেব। তিনি আরও বলেন, যেসব কোম্পানির অস্তিত্ব পাওয়া যাবে না তাদের বাজার থেকে সরিয়ে দেয়া হবে। এর বিপরীতে যে কোম্পানিগুলো মার্কেটে ফিরতে আগ্রহী আমরা তাদের সব ধরনের সহায়তা করব।

সিএসইর ব্যবস্থাপনা পরিচালক বলেন, চলতি বছরের মধ্যে সিএসই বিনিয়োগকারীদের কাছে পৌঁছবে। শুধু তাদের কাছে পৌঁছানোই হবে না, তাদের অভাব-অভিযোগ শুনে তার সমাধান করা হবে। এটি একপাক্ষিক হবে না, দ্বিপাক্ষিক সম্পর্ক গড়ে উঠবে। এছাড়া তাদের নিকট বিনিয়োগের জন্য প্রয়োজনীয় তথ্যও সরবরাহ করা হবে। সিএসইর পক্ষ থেকে লিখিত বক্তব্যে বলা হয়েছে, ডি-মিউচুয়ালাইজেশনের আইন অনুযায়ী সিএসই অচিরেই স্ট্র্যাটেজিক পার্টনার গ্রহণ করবে। এর জন্য দেশে এবং দেশের বাইরে কয়েকটি প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা চলছে।

দীর্ঘদিন ধরে থাইল্যান্ড স্টক একচেঞ্জের সঙ্গে সিএসই অংশীদারিত্বমূলক কাজ করে আসছে। একই সঙ্গে সিএসই কোরিয়ান স্টক একচেঞ্জের সঙ্গেও বাজারের উন্নয়ন বিষয়ক বিভিন্ন সমঝোতার ভিত্তিকে কাজ করবে।

এ সময় সিএসইর চেয়ারম্যান মুহাম্মদ আব্দুল মজিদ, স্বতন্ত্র পরিচালক মুহাম্মদ আইয়ুব ইসলাম, শাখাওয়াত হোসাইন, মঈনুল ইসলাম মাহমুদ, সফিউল ইসলাম, শেয়ারহোল্ডার পরিচালক মুহামদ খায়রুল আনাম চৌধুরী, মোহাম্মদ মহিউদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রকাশিত : ২০ ফেব্রুয়ারী ২০১৫

২০/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: