আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আমাদের যুদ্ধ ইসলামের বিরুদ্ধে নয় ॥ ওবামা

প্রকাশিত : ২০ ফেব্রুয়ারী ২০১৫

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, আমরা ইসলামের বিরুদ্ধে নই, যারা ইসলামকে বিকৃত করছে তাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র যুদ্ধ করছে। ডেনমার্ক ও ফ্রান্সে হামলার প্রেক্ষিতে ধর্মীয় চরমপন্থা নিয়ে হোয়াইট হাউসে শুরু হওয়া তিন দিনব্যাপী সম্মেলনে তিনি এ কথা বলেন। বিশ্বের ৬০টি দেশের প্রতিনিধি ওই সম্মেলনে অংশ নিয়েছেন। খবর বিবিসির।

ওবামা বলেছেন, মানুষকে মৌলবাদী করে তোলে এমন আদর্শের বিরুদ্ধে বিশ্বকে মোকাবিলা করতে হবে। যারা ইসলামিক স্টেট (আইএস) কিংবা আল-কায়েদার মতো সংগঠনের নেতৃত্ব দিচ্ছেন তারা ধর্মীয় নেতা নন। তারা সন্ত্রাসী। ইসলামের সঙ্গে আইএস বা আল-কায়েদাকে এক করা হলে এ গ্রুপগুলোর প্রচারণাকে মেনে নেয়া হবে। চরমপন্থীদের মিথ্যা প্রতিশ্রুতিকে পরাজিত করতে মুসলিম নেতাদের প্রতি ওবামা আহ্বান জানিয়েছেন। ইরাক ও সিরিয়ার বিস্তীর্ণ এলাকা দখলে নিয়ে ‘খেলাফত’ প্রতিষ্ঠার ঘোষণা দেয়া আইএসের বিরুদ্ধে যুদ্ধের অনুমোদন চেয়ে কংগ্রেসে প্রস্তাব তুলেছেন ওবামা।

গ্রীসকে জরুরী অর্থ সহায়তা দিতে সম্মত ইসিবি

ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংক (ইসিবি) গ্রীসের ব্যাংকগুলোকে আরও ৩৩০ কোটি ইউরোর জরুরী তহবিল যোগাতে সম্মত হয়েছে। এতে গ্রীক ব্যাংকগুলোর প্রতি ইসিবির যোগানো তহবিলের পরিমাণ বেড়ে ৬ হাজার ৮শ’ ৩০ কোটি ইউরোতে দাঁড়াবে। জরুরী সহায়তার ফলে গ্রীক সরকার বড় বিপর্যয়ের হাত থেকে রক্ষা পাবে।

তথাকথিত ইমারজেন্সি লিকুইডিটি এ্যাসিস্ট্যান্স (ইএলই) ৩৩০ কোটি বাড়ানো গ্রীসের ব্যাংকগুলোর জন্য একেবারে অপরিহার্য। আমানতকারীরা তাঁদের সঞ্চয় দেশের বাইরে নিয়ে যাচ্ছেন। ফলে ব্যাংকগুলোর ঋণ দেয়ার মতো নগদ অর্থের উৎস শূন্য হয়ে পড়ছে। -বিবিসি

প্রকাশিত : ২০ ফেব্রুয়ারী ২০১৫

২০/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: