আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

যেমন কর্ম তেমন ফল

প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারী ২০১৫
  • অপূর্ব কুমার কুন্ডু

যুক্তি-তর্ক আর গপ্পো যে বাঙালীর কত প্রিয় তার নিদর্শন টিভি চ্যানেলগুলোতে নিয়মিত নির্ধারিত সময়ে টঙ্কার ধ্বনিতে টকশো উপস্থাপন। আমন্ত্রিত অতিথি, ক্ষিপ্র উপস্থাপক, টেলিফোন দর্শক, ভিডিও প্রজেকশানের গবেষক এবং অজ্ঞস্র দর্শকদের সহাবস্থান প্রমাণ করে শেক্সপিয়রের লেখা আজও কত প্রাসঙ্গিক, ‘ওয়ার্ডস, ওয়ার্ডস এ্যান্ড ওয়ার্র্ডস’। কথা বলা আর কথা শোনার সুযোগ বন্ধ করে যদি টকশো পরিচালিত হতো তবে সেটাকে গ্রীসবাসী বলত মাইম শো, ইতালিবাসী বলত প্যান্টোমাইম শো আর বাঙালী বলত মুকাভিনয় শো। বধির যেভাবে কথা ছাড়াই কেবলমাত্র অঙ্গ-ভঙ্গিমার সহায়তায় অভিব্যক্তি এবং ক্রিয়ার মাধ্যমে ঘটনা, কাহিনী কিংবা বক্তব্য প্রকাশ করে অনেকটা সেভাবে কথা ছাড়াই নাট্য প্রযোজনার সকল অনুষঙ্গ (প্রসঙ্গ : সেট, লাইট, কস্টিউম প্রভৃতি) নিয়েই নাট্যদল মাইম আর্ট ১৮ ফেব্রুয়ারি শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল হলে মঞ্চস্থ’ করে মুকাভিনয় প্রযোজনা ‘যেমন কর্ম তেমন ফল’। নিথর মাহবুবের রচনা ও নির্দেশনায় দলগত প্রযোজনায় চৌদ্দটি নাতিদীর্ঘ নাটিকার সমন্ধয়ে এক ঘণ্টা বিশ মিনিটের সফল নাট্য প্রযোজনা যেমন কর্ম তেমন ফল। অভিব্যক্তিকে তীক্ষèভাবে উপস্থাপনের জন্য সাদা মুখে কালো আঁচড়, দেহের ভাষাকে তুলে ধরতে সকলের কালো কস্টিউম, হাত পা ছোড়াছুড়ি সামলিয়ে সর্বজনীন ভাষা ফুটিয়ে তুলতে সাদা মোজার ব্যবহারের মধ্য দিয়ে যে উপস্থাপন তাতে বিষয় হিসাবে ফুটে উঠেছে প্রাণবন্ত হাস্যরস, নীতিহীনতার বিরুদ্ধে তীব্র ব্যঞ্জনা এবং মানব সভ্যতার গহীনের মূল্যবোধ। জগিং করতে নেমে চিটারের এবং বাটপাড়ের যুগ্ম পরাজয়, ঝাল-মুড়িওয়ালাকে গরম দেখাতে গিয়ে ক্রেতার বিপর্যয়, ফরমালিন বিষয়ে ছাগলের সচেতনা কিন্তু মানুষের অসচেতনতা, হিজড়াকে উত্ত্যক্ত করতে গিয়ে কামারের লৌহঘাত, মেয়েকে পটাতে গিয়ে ছেলের পকেট কাটা, ইভটিজিং করতে গিয়ে নিজেই লাঞ্ছনার শিকার হওয়া, বাইক চালক উপকারীকে ঠকাতে গিয়ে নিজেই ঠকে যাওয়া, স্ত্রীর মাঝে অবশেষে নির্দয় স্বামীর মহত্ত্ব অন্বেষণ, মুচিকে লাথি মেরে নিজের মুখে কালি মাখা, হিন্দু-মুসলিম ভিখারীর মধ্যে মানব আত্মার জয়গান, সার্কাস শিল্পীর অহঙ্কারের পতন, নিজের ফেলা কলার ছোলায় নিজের পা পিছলে পড়া, রাজনীতিতে সহনশীলতার অভাব প্রভৃতি বিষয় নিয়ে ইম্প্রোভাইজ এবং রচনায় নিথর মাহবুরের নাটক যেমন কর্ম তেমন ফল। নিথর মাহবুরের লেখা সমসাময়িক, দাম্ভিক কিন্তু বিনোদন সমৃদ্ধ এবং দর্শককে বোঝার দৃপ্ত প্রত্যয় লক্ষণীয়। নির্দেশনায় নিথর মাহবুব মুকাভিনয়ের আঙ্গিক অভিনয়কে সামর্থ্য অনুযায়ী ফুটিয়েছেন, অভিনেতা-অভিনেত্রীকে প্রপস-সেটের আদলে উপস্থাপন করে কাল্পনিক দৃশ্য নির্মাণ করেছেন, মুকাভিনয় যে মূল প্রযোজনার একমাত্র অনুষঙ্গ না বরং মুকাভিনয় নিজেই আস্ত প্রযোজনা তার নিদর্শন দেখাতে সক্ষম হয়েছেন। ব্যক্তি কেন্দ্রিক মুকাভিনয় চর্চার ভিড়ে (প্রসঙ্গ : পার্থপ্রতিম মজুমদার) দলগত মুকাভিনয় (প্রসঙ্গ : জিল্লুর রহমান জন) যেমন ভাববার তেমনি গ্রুপ থিয়েটার চর্চার অংশীদারী হয়ে উঠবার পদক্ষেপে নিথর মাহবুব চট্টগ্রাম-ঢাকার পাশাপাশি নিজেও সফল অংশীদার। নাটক বিষয়ে একাডেমিক জ্ঞানের সুযোগ নিথর মাহবুব পাননি সত্য তথাপি দীর্ঘ এক দশক কালব্যাপী প্রিন্ট মিডিয়ায় নাট্য প্রযোজনা নিয়ে সংবাদ পরিবেশন করার সুবাধে যে জীবনের জ্ঞান অর্জন করেছেন তারই সফল প্রয়োগ যেমন কর্ম তেমন ফল। ফলবান হয়ে উঠবার আগে ফল প্রসব করানোর এই স্বনিয়ন্ত্রিত সিজারিয়ান সময়ে প্রিন্ট মিডিয়ার একজন সংবাদসেবী হিসেবে শুধু একটাই দাবি আর তা হলো, নিজের মূল্যায়নের সিদ্ধান্ত নিজে না নেয়া। নিজে অভিনয় না করেও যদি টুটুল, ফয়সাল, মুনিয়া, শুভ, সুধাংশু, অপূর্ব, সবুজ, সমরেশ প্রভৃতি অভিনেতা-অভিনেত্রীকে দক্ষ করে নিজের দক্ষতাকে নির্দেশক নিথর মাহবুব চিনিয়ে দেয়াতে পারেন তবে সংলাপ ছাড়াই সকলে বুঝে নেবে, কর্মগুণেই কর্মের ফলাফল যেমনটা বোঝায় প্রযোজনা যেমন কর্ম তেমন ফল।

প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারী ২০১৫

১৯/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: