মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

কুয়েট ছাত্র হানিফের তারবিহীন মাউস উদ্ভাবন

প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারী ২০১৫

স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) ছাত্র মোঃ হানিফ আলী সোহাগ কম্পিউটার পরিচালনায় একটি নতুন প্রযুক্তির মাউস উদ্ভাবন করেছেন। এই মাউস ব্যবহার করতে কোন সমতল পৃষ্টের প্রয়োজন হবে না। মাউসটি বিশেষ পদ্ধতিতে হাতের উপরে রেখে কী-বোর্ডে স্বাভাবিক কাজ করা সম্ভব। এই মাউস বিশেষ করে ভ্রাম্যমাণ অবস্থায় ল্যাপটপ ব্যবহার এবং প্রজেক্টর ব্যবহারে উপস্থাপন কাজে ভাল কার্যকর।

কুয়েটের তড়িৎ ও ইলেক্ট্রনিক বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র সোহাগ জানায়, তার উদ্ভাবিত তারবিহীন এই মাউসে অপটিক্যাল লেজারের প্রয়োজন লাগেনি। এক্সিলেটর মিটারের মাধ্যমে মাউসের পজিশন নিয়ন্ত্রণ করা হয়েছে। এটা ব্যবহারকারী নিজের হাতের উপরের পৃষ্ঠে রেখে স্বাভাবিকভাবেই কী-বোর্ড ব্যবহার করতে পারবে। হাতে সেটিং করতে শুধু একটি বেল্ট ব্যবহার করা হয়েছে। এই মাউস ব্যবহার করতে কোন সমতল পৃষ্ঠ লাগবে না। শুধু ল্যাপটপটি রাখার মতো স্থান হলেই স্বাভাবিক কাজ করা সম্ভব।

কুয়েটের তড়িৎ ও ইলেক্ট্রনিক প্রকৌশল বিভাগের প্রফেসর এনামুল কবীর জানিয়েছেন, তাঁর সহযোগিতায় হানিফ আলী সোহাগ নিজ প্রচেষ্টায় এই প্রযুক্তি উদ্ভাবন করেছে। অপটিক্যাল লেজারবিহীন তার তৈরি মাউসের বৈশিষ্ট্য হলো এটি ব্যবহার করতে সমতল পৃষ্ঠ লাগবে না।

দিনাজপুর শহরের কালীতলা নিবাসী এ্যাডভোকেট সলিমুল্লাহর ছেলে মেধাবী ছাত্র হানিফ আলী সোহাগ এর আগে মোবাইলের সাহায্যে দূর থেকে বাড়ির বৈদ্যুতিক যন্ত্রপাতির সুইচ নিয়ন্ত্রণ করতে সক্ষম প্রযুক্তি উদ্ভাবন করেছিল।

পাবনা ও ঈশ্বরদীতে আনন্দ মিছিল মিষ্টি বিতরণ

সুবহানের ফাঁসির রায়

নিজস্ব সংবাদদাতা, পাবনা, ১৮ ফেব্রুয়ারি ॥ যুদ্ধাপরাধী মামলায় জামায়াত নেতা মাওলানা আব্দুস সুবাহানের ফাঁসির রায় ঘোষণার সঙ্গে সঙ্গে শহরে আনন্দ মিছিল ও মিষ্টি বিতরণ করা হয়েছে। জেলা আওয়ামী লীগের উদ্যোগে এ আনন্দ মিছিল শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আব্দুল হামিদ সড়কে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি রেজাউল রহিম লালের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, আব্দুল হামিদ মাস্টার, আবুল কালাম আজাদ, সোহেল হাসান শাহিন প্রমুখ।

স্টাফ রিপোর্টার, ঈশ্বরদী থেকে জানান, বুধবার দুপুরে আব্দুস সুবহানের ফাঁসির রায় ঘোষণার পর ঈশ্বরদীতে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের পক্ষ থেকে আনন্দ মিছিল, পথসভা ও মিষ্টি বিতরণ করা হয়। আওয়ামী লীগ সভাপতি আবুল কালাম আজাদ মিন্টুর নেতৃত্বে মিছিলটি আওয়ামী লীগ অফিস থেকে বের হয়ে রিক্সাস্ট্যান্ডে গিয়ে পথসভায় মিলিত হয়। পথসভা শেষে নেতাকর্মীরা মিষ্টিমুখ করে একে অপরের মধ্যে মিষ্টি বিতরণ করেন।

প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারী ২০১৫

১৯/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: