মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রাজস্ব ও আর্থিক নীতির সমন্বয় চান গবর্নর

প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারী ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান বলেছেন, টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে অন্তর্ভুক্তিমূলক অর্থায়ন দরকার। কাক্সিক্ষত এসএমই প্রবৃদ্ধি অর্জনে ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানগুলোকে সহায়তার মাধ্যমে অধিকতর সুবিধা প্রদান করতে হবে। এছাড়া রাজস্ব ও আর্থিক নীতির গভীর সমন্বয় দরকার। বুধবার জাপানের টোকিওতে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ও জাইকার যৌথ আয়োজনে এ সম্মেলনের ‘এসএমই উন্নয়নের প্রসার’ নামক অধিবেশনে তিনি এ সব কথা বলেন।

জাইকার প্রেসিডেন্ট আকিহিতো তানাকা এবং আইএমএফের ডিএমডি নাউকি শিনোহারা যৌথভাবে সম্মেলনটি উদ্বোধন করেন। এ সময় জাপানের অর্থ মন্ত্রণালয়ের মহাপরিচালক, মালদ্বীপের অর্থমন্ত্রী, বাংলাদেশ সরকারের অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী, এশিয়ার বিভিন্ন দেশের অর্থমন্ত্রী ও কেন্দ্রীয় ব্যাংকের গবর্নররা, বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এবং জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতসহ অন্যরা উপস্থিত ছিলেন।

তিনি বলেছেন, শুধু প্রবৃদ্ধি স্থিতিশীল নয়, অপরদিকে কমছে মূল্যস্ফীতি। কমছে দারিদ্র্যতা। বাড়ছে মানুষের আয়।

আতিউর রহমান বলেন, বাংলাদেশে দেশে দেশী ও বিদেশী সব বাণিজ্যিক ব্যাংক পরিবেশবান্ধব ও দায়িত্বশীল ব্যাংকিং করছে। কেন্দ্রীয় ব্যাংক সেই পরিবেশ নিশ্চিত করতে কাজ করছে। একই সঙ্গে ব্যাংকগুলো অন্তর্ভুক্তিমূলক অর্থনীতিকে মূল ব্যাংকিংয়ের সঙ্গে সম্পৃক্ত করে কাজ করছে। তিনি বলেন, টেকসই অর্থনৈতিক উন্নয়নে এসএমই খাতের গুরুত্ব অনেক। বাংলাদেশ এসএমই খাতকে ব্যাপকভাবে উৎসাহিত করছে। ব্যাংকগুলোও এসএমই খাতে বিনিয়োগ করে ভাল মুনাফা করছে। এতে তাদের অর্থনৈতিক ভিত্তি শক্তিশালী হচ্ছে।

গবর্নর বলেন, ব্যাংকের এসএমই খাতে বিনিয়োগের ওপর ব্যাসেল নীতিমালায় অধিকতর উচ্চহারে মূলধন সংরক্ষণ রাখার নিয়ম থেকে মনে হয়, এ খাতে বিনিয়োগ বৃহত্তর কর্পোরেটে বিনিয়োগের চেয়ে ঝুঁকিতর। এদিক থেকে এসএমই খাতে বিনিয়োগ কিছু কিছু ক্ষেত্রে বাণিজ্যিক ব্যাংক এবং অ-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোর জন্যে অনুৎসাহব্যঞ্জক হতে পারে। তবুও জাপানিজ হোমটাউন ইনভেস্টমেন্ট ট্রাস্ট ফান্ডগুলো এবং স্থানীয় পরিবেশের সঙ্গে সম্পর্কিত অন্য বিকল্প প্রতিষ্ঠানগুলো (বাংলাদেশে অ-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান ও লাইসেন্সপ্রাপ্ত ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানগুলোর মতো) বিভিন্ন প্রোডাক্ট উদ্ভাবনের মাধ্যেমে এসএমই খাতে ঋণ বিতরণ করে যাচ্ছে।

তিনি আরও বলেন, কিছু কিছু দেশে আংশিক ঋণ গ্যারান্টি ব্যাংকের এসএমই অর্থায়নের ঝুঁকি হ্রাসে ভূমিকা রাখছে।

প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারী ২০১৫

১৯/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: