মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণের নির্দেশ

প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারী ২০১৫
  • সোয়াইন ফ্লু প্রতিরোধ

স্টাফ রিপোর্টার ॥ সোয়াইন ফ্লু প্রতিরোধে আগাম সতর্কতামূলক পদক্ষেপসহ জনসচেতনতামূলক কর্মসূচী গ্রহণের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। ভারতে সোয়াইন ফ্লু বিস্তারের প্রভাবে বাংলাদেশে সংক্রমিত হওয়ার আশঙ্কায় এ নির্দেশ দেয়া হয়। স্বাস্থ্যমন্ত্রী বলেন, এ ধরনের সংক্রামক রোগ প্রতিরোধে বাংলাদেশ সব সময় সফল হয়েছে। সম্প্রতি আফ্রিকার ইবোলা ভাইরাস সংক্রমণের মতো ভয়াবহ পরিস্থিতিতেও দেশে যে প্রতিরোধমূলক পদক্ষেপগুলো নেয়া হয় তাও সফলভাবে কার্যকর হয়েছে।

বুধবার সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত সোয়াইন ফ্লু প্রতিরোধে করণীয় বিষয়ে এক জরুরী সভায় সভাপতিত্বকালে স্বাস্থ্যমন্ত্রী এ নির্দেশ দেন। স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্যসচিব সৈয়দ মন্জুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ দীন মোঃ নুরুল হক, রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক এবং মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের ঊর্ধতন কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী এসময় প্রয়োজনীয় ওষুধ সংগ্রহ মজুদ করার জন্য নির্দেশ দিয়ে বলেন, বক্ষব্যাধি হাসপাতাল, সংক্রামক ব্যাধি হাসপাতালসহ দেশের ৬৪ জেলা হাসপাতালে এজন্য বিশেষ ইউনিট পৃথকভাবে খোলার ব্যবস্থা করতে হবে। যদি কোন ব্যক্তি সোয়াইন ফ্লুতে আক্রান্ত হয় সঙ্গে সঙ্গে তাঁকে ওই ইউনিটে প্রেরণ করে দ্রুত চিকিৎসার ব্যবস্থা করতে হবে। তিনি ঢাকা বিমানবন্দরসহ বিভিন্ন বন্দরে স্থাপিত সাতটি থার্মাল স্ক্যানারগুলোকে বিদেশ থেকে বিশেষ করে ভারত থেকে আগত যাত্রীদের জ্বর পরীক্ষার কাজে ব্যবহার করার জন্য নির্দেশ দিয়ে বলেন, সব বন্দরে সতর্কতামূলক ব্যবস্থা নেয়ার জন্য বলা হয়েছে। সেখানে কর্তব্যরত মেডিক্যাল টিমগুলোকে সতর্ক থেকে এই সংক্রামক রোগ প্রতিরোধে প্রস্তুত থাকতে হবে।

প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারী ২০১৫

১৯/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: