কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

সংসদ সদস্যরা প্রবাসে শ্রমিক পাঠানোর ক্ষমতা চান

প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারী ২০১৫

সংসদ রিপোর্টার ॥ জাতীয় সংসদ সদস্যরা প্রবাসে শ্রমিক পাঠানোর ক্ষমতা চান। সংসদীয় কমিটির বৈঠকে তারা নিজের এলাকা থেকে কোটার ভিত্তিতে তাদের সুপারিশ অনুযায়ী শ্রমিক পাঠানোর প্রস্তাব করেছেন। কিন্তু এই প্রস্তাবে আপত্তি জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন। তবে তিনি বিদেশে শ্রমিক পাঠানোর ক্ষেত্রে স্থানীয় সংসদ সদস্যদের কাছ থেকে প্রত্যয়নপত্র নেয়া বাধ্যতামূলক করার নির্দেশ দিয়েছেন।

বুধবার বিকেলে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে বিদেশে জনশক্তি রফতানির বিষয়ে আলোচনা হয়। কমিটির সভাপতি নূরুল মজিদ মাহমুদ হুমায়ুনের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, মন্নুজান সুফিয়ান, মোঃ ইসরাফিল আলম, মাহমুদ সামাদ চৌধুরী, মাহফুজুর রহমান, মোঃ আয়েন উদ্দিন ও মাহ্জাবীন মোরশেদ এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে আয়েন উদ্দিনসহ কমিটির একাধিক সদস্য প্রস্তাব করেন মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে জনশক্তি প্রেরণের ক্ষেত্রে সংসদ সদস্যদের সুপারিশ নেয়ার। সংসদ সদস্যদের সুপারিশ অনুযায়ী শ্রমিকদের তালিকা প্রণয়নের দাবি করা হয়।

জবাবে মন্ত্রী বলেন, এসব ঝামেলায় যাওয়ার দরকার নেই। কেননা, পরে এলাকায় লোকদের কাছে সুনাম ক্ষুন্ন হবে। দেখা যাবে, কোন একজন না যেতে পারলে তা নিয়ে বিভেদ সৃষ্টি হয়েছে। তাই যেভাবে আছে সেভাবেই চলা ভাল। তিনি আরও বলেন, শ্রমিক প্রেরণের ক্ষেত্রে মন্ত্রণালয়কে আরও বেশী সতর্ক হতে হবে। এক্ষেত্রে যে এলাকার লোক যাবে সেই এলাকার সংসদ সদস্যের প্রত্যয়ন নেয়া বাধ্যতামূলক করতে হবে। এতে করে অবৈধ পথে শ্রমিক যাওয়া বন্ধ হবে।

বৈঠকে জানানো হয়েছে, নারী শ্রমিক প্রেরণের আগে ৬ সপ্তাহের প্রশিক্ষণের জন্য ইসলামিক ফাউন্ডেশনের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর হয়েছে। এ চুক্তির আওতায় নারী শ্রমিকদের আরবী ভাষার ওপর প্রশিক্ষণ প্রদান করা হবে। যেন প্রবাসে গিয়ে কোন শ্রমিককে সমস্যায় পড়তে না হয়। এছাড়া নারী শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করতে বলা হয়েছে। প্রবাসী শ্রমিকদের মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) দ্রুততার সঙ্গে প্রদানের ওপর গুরুত্বারোপ করা হয়েছে।

প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারী ২০১৫

১৯/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: