রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রক্তাক্ত চ্যাপেলহিল

প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারী ২০১৫

নর্থ ক্যারোনিলার হত্যাকা-ের ২৪ ঘণ্টার মধ্যেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ভূয়সী প্রশংসা পায় হত্যাকারী ক্রেইগ স্টিফেন হিক্স। মার্কিন নাগরিকরা তাকে বীর হিসেবেও সম্বোধন করেন। টুইটার কিংবা ফেসবুকে মুসলিম বিদ্বেষী স্ট্যাটাস দিয়ে লেখেন- ‘হিকস একজন নায়ক, সব মুসলিমকে হত্যা কর এবং আমরা তার পরিকল্পনা বাস্তবায়নের পথে অনুপ্রাণিত।’ তবে এই ঘটনায় সংহতি কিংবা সমবেদনাও কম জোটেনি। নিহত শিক্ষার্থীদের ক্যাম্পাস জুড়ে ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলেই এই হত্যাকা-ের প্রতিবাদ জানায়। মার্কিন মুসলিম সমাজ এই হত্যাকাণ্ডের প্রতিবাদে হোয়াট হাউসের সামনে গত শুক্রবার জুমার নামাজে সমবেত হয়।

নিহত ব্যক্তিদের মধ্যে ছিলেন ২৩ বছর বয়সী স্যাডি বারাকাত, তাঁর ২১ বছর বয়সী স্ত্রী ইউসুফ মুহাম্মদ এবং ১৯ বছর বয়সী রাজান আবু সালহা। ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলিনার সন্নিকটে চ্যাপেলহিলের একটি কনডোমিনিয়ামে তারা থাকতেন। হত্যাকারী হিক্স ছিলেন তাদের প্রতিবেশী। নাস্তিক হিকস সামাজিক যোগাযোগ মাধ্যমে খোলামেলাভাবে মুসলিম বিদ্বেষী লেখা পোস্ট করতেন। গাড়ি পার্কিংয়ের মতো সামান্য বিষয় নিয়ে বাগ্বিত-ার পর গুলি করে হত্যা করা হয় তিন মুসলিম তরুণ-তরুণীকে। এ হত্যাকা- মার্কিন মুলুকে ব্যাপক মুসলিম বিদ্বেষের করুণ প্রতিচ্ছবি। এফবিআই এ হত্যাকা-ের তদন্তে খুঁজে বের করছে হত্যাকারীর মোটিভ। পুলিশ তদন্ত করে জানতে পারে হত্যাকারী হিকস প্রায়শ সামান্য বিষয় নিয়ে প্রতিবেশীদের সঙ্গে ফ্যাসাদে জড়িত থাকতেন। এবং তার বাসা হতে ১৩টি আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়। নিহত দুই তরুণীর ভাই ইউসুফ আবু মালিহা রাশিয়ান আরটিভিকে জানান, এ হত্যাকা- কেবল বাগ্বিত-ার কারণে নয়, এ হত্যার মূলে ধর্ম বিশ্বাস এবং মুসলিম বিদ্বেষ। মার্কিন মুলুকে বর্তমানে এ চিত্র সর্বত্র। হিজাব পরিহিত যেকোন মুসলিম নারীকে ধর্মীয় বিদ্বেষের শিকার হতে হয়।

সম্প্রতি প্যারিসের শার্লি হেবদো ম্যাগাজিনে হামলা এবং জঙ্গী গোষ্ঠী আইএস’র উত্থানের পর পশ্চিমা বিশ্বে মুসলিম বিদ্বেষ ও ইসলামফোবিয়া চরম আকার ধারণ করে। এই ঘৃণা আরও বাড়িয়ে দেয় সদ্য মুক্তি পাওয়া মার্কিন ছায়াছবি ‘আমেরিকান স্নাইপার’। এ ছবিতে আরব মুসলিম তথা সমগ্র মুসলিম সমাজকে যেভাবে চিত্রায়িত করা হয় তা মর্কিন মানসপটে ব্যাপক প্রভাব ফেলে। তার প্রতিফলন ঘটে ধর্মীয় বিশ্বাসের জন্য সংঘটিত এমন ঘৃণ্য হত্যাকা-ে।

চলমান ডেস্ক

প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারী ২০১৫

১৮/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: