কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

শহীদ জোহা দিবস আজ

প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারী ২০১৫

রাবি সংবাদদাতা ॥ আজ ১৮ ফেব্রুয়ারি মহান শহীদ জোহা দিবস। ১৯৬৯ সালের এই দিনে গণঅভ্যুত্থান চলাকালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) রসায়ন বিভাগের শিক্ষক ও তৎকালীন প্রক্টর ড. শামসুজ্জোহাকে নির্মমভাবে গুলি করে হত্যা করে পাকিস্তানী সেনারা। এরপর থেকে রাবিতে দিনটিকে জোহা দিবস হিসেবে পালন করা হয়।

প্রতিবছরের মতো এবারো স্বাধীনতাপূর্ব বাংলাদেশের প্রথম শহীদ বুদ্ধিজীবী ড. শামসুজ্জোহার মৃত্যুবার্ষিকী যথাযথ মর্যাদায় পালনের উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এছাড়া দিনটিকে জাতীয় শিক্ষক দিবস হিসেবে ঘোষণার দাবিও জানানো হয়েছে।

জোহা দিবসের কর্মসূচীর মধ্যে রয়েছে সকাল পৌনে ৭টায় শহীদ ড. জোহার মাজার ও জোহা স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ। সকাল সাড়ে ৮টায় রাবি অফিসার সমিতি কার্যালয়ে আলোচনা সভা। সকাল ১০টায় সিনেট ভবনে জোহা স্মারক বক্তৃতা। এতে স্মারক বক্তা থাকবেন উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক অধ্যাপক হাসান আজিজুল হক। এছাড়া বাদ জোহর রাবি কেন্দ্রীয় জামে মসজিদে কোরআনখানি ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হবে। এরপর সন্ধ্যা সাড়ে ৬টায় শহীদ শামসুজ্জোহা হলে প্রদীপ প্রজ্বলন ও চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এছাড়া আজ রাবির শহীদ স্মৃতি সংগ্রহশালা সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকবে। এদিকে জোহা দিবসকে ‘জাতীয় শিক্ষক দিবস’ হিসেবে ঘোষণা করার দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

ময়মনসিংহ প্রেসক্লাব ক্যান্টিন থেকে ৫ তাজা বোমা উদ্ধার

স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ ॥ সোমবার রাতে ময়মনসিংহ প্রেসক্লাব ক্যান্টিনের ভেতর থেকে জুতার বাক্সে রাখা ৫টি তাজা বোমা উদ্ধার করেছে পুলিশ। ক্যান্টিন কর্মচারীরা জানায়, রাত ৯টার দিকে একটি টেবিলের নিচে জুতোর বাক্স পড়ে থাকতে দেখে কর্মচারীরা মালিকের কাছে নিয়ে যায়। পরে ক্যান্টিন মালিক বাক্স খুলে এর ভেতরে ৫টি বোমা দেখে প্রেসক্লাব কর্তৃপক্ষসহ পুলিশকে খবর দেয়। খবর পেয়ে পুলিশ এসে বোমা থানায় নিয়ে যায়।

পুলিশ জানায়, হরতাল ও অবরোধ সমর্থকরা নাশকতার জন্যই হয়ত বোমাগুলি নিয়ে এসেছিল। সময় সুযোগ না পেয়ে বোমা রেখে সটকে পড়ে।

প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারী ২০১৫

১৮/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: