আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বাকস্বাধীনতা নিয়ে বিতর্ককালে ডেনমার্কে সন্ত্রাসী হামলা

প্রকাশিত : ১৭ ফেব্রুয়ারী ২০১৫

ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনের একটি ক্যাফেতে বাকস্বাধীনতা নিয়ে একটি বিতর্ক অনুষ্ঠান চলার সময় গুলিবর্ষণ করা হয়েছে। পাশাপাশি ইহুদিদের এক সিনাগগেও হামলার ঘটনা ঘটেছে।

শনিবার দিনে ও রাতে এ দুটি হামলায় দুই জন নিহত ও পাঁচজন আহত হয়েছেন। এসব হামলার জেরে রবিবার ডেনমার্কজুড়ে উচ্চ সকর্তাবস্থা জারি করা হয়েছে। দেশটিতে জঙ্গী সহিংসতা ছড়িয়ে পড়ার শঙ্কা তৈরি হয়েছে। প্রকাশ্য দিবালোকে প্রথম হামলার ঘটনাটি ঘটেছে। যে ক্যাফেতে হামলা চালানো হয়েছে সেখানে সুইডিশ চিত্রশিল্পী লার্স ভিল্কস উপস্থিত ছিলেন। মুসলমানদের নবী হযরত মুহম্মদকে (সাঃ) নিয়ে কার্টুন আঁকায়, আগে থেকেই হত্যার হুমকি দেয়া হচ্ছিল তাকে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ফরাসি রাষ্ট্রদূত বিতর্ক বৈঠকটিতে ভূমিকা বক্তব্য রাখার পরপরই ক্যাফের বাইরে ৪০টির মতো গুলির শব্দ হয়, এ সময় এক হামলাকারী ক্যাফের ভিতরেও গুলি করার চেষ্টা করেন। পুলিশ জানিয়েছে, তাদের ধারণা প্রধান বক্তা ভিল্কসকে লক্ষ্য করেই হামলাটি চালানো হয়েছে। রবিবার সকালে পুলিশ জানিয়েছে, গুলিবর্ষণে ৫৫ বছর বয়সী এক ব্যক্তি নিহত হয়েছেন। ডেনমার্কের প্রধানমন্ত্রী হেল থরিং স্মিথড বলেছেন, ‘আমরা এখন নিশ্চিত, এটি রাজনৈতিকভাবে প্ররোচিত হামলা, আর তাই এটি একটি সন্ত্রাসী হামলা।’ পুলিশ জানিয়েছে, গুলিবর্ষণকারী একটি ভক্সওয়াগন গাড়িযোগে পালিয়েছে এবং তাকে ধরতে কোপেনহেগেনের রাস্তায় রাস্তায় সাঁজোয়া যান ও আকাশে হেলিকপ্টার টহল দিচ্ছে।

ক্যাফেতে হামলার কয়েক ঘণ্টা পর রাতে কোপেনহেগেন শহরের অন্য একটি এলাকায় ইহুদিদের একটি সিন্যাগগে গুলিবর্ষণ করা হয়। ওই ক্যাফে থেকে সিন্যাগগটিতে হাঁটা পথে যেতে আধা ঘণ্টার মতো সময় লাগে। এখানে এক ব্যক্তি মাথায় গুলিবিদ্ধ হন, পরে তার মৃত্যু হয়। এখানে গুলিতে দুই পুলিশ কর্মকর্তাও আহত হয়েছেন। দুটি হামলাই একই ব্যক্তি বা ব্যক্তিরা চালিয়েছেন কিনা তা শেষ খবর পাওয়া পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি।

-বিবিসি, নিউইয়র্ক টাইমস

প্রকাশিত : ১৭ ফেব্রুয়ারী ২০১৫

১৭/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



ব্রেকিং নিউজ: