কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মুরগির মুখরোচক কয়েক পদ

প্রকাশিত : ১৬ ফেব্রুয়ারী ২০১৫
  • রেসিপি লিখেছেন শামীমা বেগম

চিকেন স্যান্ডউইচ

যা লাগবে : পেঁয়াজ কুচি, ব্রেড, সিদ্ধ করা চিকেন লবণ লেটুস পাতা ডিম সিদ্ধ, লেবুর রস, গোল মরিচ গুঁড়া, ফ্রেশক্রিম। যেভাবে করবেন : সিদ্ধ চিকেন পেঁয়াজ কুচি। সিদ্ধ ডিমের কুসুম, লেবুর রস, গোল মরিচ গুঁড়া, হাত দিয়ে মাখিয়ে নিন। ফ্রেশক্রিম দিয়ে লবণ দিয়ে মাখিয়ে নিন। পুর হয়ে গেল। ব্রেডে মাখন লাগিয়ে নেব। লেটুসপাতা দিয়ে তার ওপর পুর দিয়ে আবার লেটুস পাতা দিয়ে আরেকটা ব্রেডে মাখন লাগিয়ে ওপর দিয়ে হাল্কা আঁচে দু’পিঠে ভেজে নেব বা ওভেনে ৩০ সেকেন্ড বা ১ মিনিট বেক করে নেব। হয়ে যাবে চিকেন স্যান্ডউইচ।

চিকেন মেয়নিজ চিজ প্যান কেক

যা লাগবে : সেদ্ধ করা চিকেন মেওনিজ, চিজ দিয়ে মাখিয়ে লবণ গোল মরিচ গুঁড়া দিয়ে মাখিয়ে নেব। প্যানে অল্প সাদা তেল দিয়ে পেঁয়াজ কুচি ও ক্যাপসিকাম সবুজ দেব অল্প টবাস্কো সস দিয়ে ট্রাফিন মেশানো হলে কষে নেব। হয়ে যাবে কিমার ট্রাফিন।

যেভাবে করবেন : দুধ, দুইটা ডিম, লবণ, নাড়াচাড়া করে ৬ টে. চামচ কর্নফ্লায়ার, ৬ চা চামচ ময়দা দিয়ে মাখিয়ে নেব। প্যানে তেল দিয়ে প্যানকে বানিয়ে নিন। তারপর প্যানকেকের ওপর চিকেন কিমাটা টা ফ্রিন দিয়ে একপাশ থেকে মুড়িয়ে পাটি সাফটার মতো করে নিন। হয়ে যাবে মজাদার চিকেন মেওনিজ চিজ প্যানকেক গ্রেট করা চিজ ওপরে দিয়ে পরিবেশন করুন।

চিকেন চাউচাউ পাকোড়া

যা লাগবে : সিদ্ধ চিকেন ঝুরি করা চিকেন, সিদ্ধ আলু ম্যাসকরা ভিনেগার, কর্নফ্লায়ার ডিম সিদ্ধ, গোল মরিচ গুঁড়া, লবণ, চিনি একটা ফেটানো ডিম।

যে ভাবে করবেন : সিদ্ধ করা নুডলস সব এক সঙ্গে মাখিয়ে নেব। সাদা তেল গরম করে হাত দিয়ে গোল গোল করে ডিপ ফ্রাই করে নিতে হবে। পেঁয়াজের ফুল দিয়ে পাকোড়াগুলো সাজিয়ে পরিবেশন করুন মজাদার চিকেন চাউচাউ পাকোড়া।

টাস্কান গার্লিক চিকেন

প্রথমে ময়দা ও রিগ্যানো চিলি ফেক্স গোলমরিচ গুঁড়া মিশিয়ে চিকেন কোট করে নেবÑ হাড় ছাড়া বা মাখিয়ে নেব ১৫-২০ মিনিট রেখে তেলে ভেজে নিন। ওভেনে করলে ১০ মিনিট রাখতে হবে। বেকিং করা প্যানে তেল গরম করে রসুন কুচি দিয়ে বেল পেপার দিয়ে নাড়াচাড়া করে একটু ভাজা ভাজা হলে সামান্য ময়দা দিয়ে নাড়াচাড়া করে দুধ দেব। ফ্রেশ ক্রিম দিন, লবণ ইটালিয়ান সিজনিং বা (ওরিগ্যানো মানে মসলা)

ওরিগ্যানো, গোল মরিচ গুঁড়া, সেদ্ধ করা পাস্তা নাড়াচাড়া করে মজে রেলা চিজ দিয়ে নামিয়ে নেব। পরিবেশন ডিশে পাস্তা দিয়ে তার ওপর চিকেন আর চিজ আবার দিয়ে পরিবেশন করুন। মজাদার টাস্কান গার্লিক চিকেন।

তাওয়া চিকেন বাটার মসলা

যেভাবে করবেন : প্রথমে মুরগির রান কয়েকটা ধুয়ে পরিষ্কার করে নেব এবং রানগুলো সামান্য ময়দা দিয়ে মাখিয়ে রাখব ১০ মিনিট। তার পর ধুয়ে কাপড় দিয়ে মুছে নিতে হবে। যেন পানি না থাকে। রান ছুরি দিয়ে কয়েক জায়গায় চিরে দিতে হবে। ম্যারিনে মনের জন্য পানি ঝরালে টকদই রসুন বাটা, লবণ মিশিয়ে রাখতে হবে ২০-২৫ মিনিট।

প্যান বাটার দিয়ে চিকেন হাল্কা ভেজে নেব। দু’পিঠে ভেজে নিন। তারপর প্রথমে বাটার দেব। সিদ্ধ পেঁয়াজ বাটা, টমেটো পিউরি, রসুন বাটা, ১ চামচ জিরা গুঁড়া, ১ চামচ চিনি, সামান্য জায়াফল, জয়ত্রী গুঁড়া, এক চিমটি কিশমিশ বাটা, ১ চা চামচ মরিচ গুঁড়া, একটু জোয়ান ১/২ চা চামচ দেব। এবার একটি টেবিল চামচ টক দই ও মাখানো সব মসলা দিয়ে দিন। আম চূড় পাউডার, বিট লবণ একটু, মধু দেব তার ভেতর ভাজা রান দিয়ে একটু ফুট কালার দেব এবং দুধ দিয়ে বা মিল্ক পাউডার দিয়ে মিশিয়ে নেব, লবণ দেব। সামান্য ছাতু দিলে দুধ ফেটে যাবে না। গেভি হয়ে গেলে তেলে উঠে এলে নামিয়ে পরিবেশন করুন ডিম বা গাজর, শসা দিয়ে।

প্রকাশিত : ১৬ ফেব্রুয়ারী ২০১৫

১৬/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: