আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রিয়াল মাদ্রিদের স্বস্তির জয়

প্রকাশিত : ১৬ ফেব্রুয়ারী ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ স্বস্তির জয় পেয়েছে রিয়াল মাদ্রিদ। শনিবার স্প্যানিশ লা লিগায় নিজেদের মাঠে গ্যালাক্টিকোরা ২-০ গোলে পরাজিত করে অতিথি ডিপোর্টিভো লা করুনাকে। সান্টিয়াগো বার্নাব্যুতে স্বাগতিকদের হয়ে গোল করেন স্প্যানিশ মিডফিল্ডার ইস্কো ও ফরাসী স্ট্রাইকার করিম বেনজেমা। নিষেধাজ্ঞা থেকে ফেরার পর এই ম্যাচেও গোল পাননি দলের সেরা তারকা ও বর্তমান ফিফা সেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। নানা কারণে ঝামেলার মধ্যে থাকা সি আর সেভেন গোল না পেলেও তার পাশে আছেন রিয়াল কোচ কার্লো আনচেলত্তি। এ্যাটলেটিকো মাদ্রিদের কাছে ৪-০ গোলে হেরে বিধ্বস্ত হওয়ার পর দল জয়ে ফেরায় সন্তোষ প্রকাশ করেছেন তিনি। এই জয়ে পয়েন্ট তালিকার শীর্ষস্থানও অটুট থাকল ইউরোপিয়ান চ্যাম্পিয়নদের। ২৩ ম্যাচ শেষে সর্বোচ্চ ৫৭ পয়েন্ট ভা-ারে রিয়ালের। রবিবার রাতের ম্যাচের আগে ২২ ম্যাচে ৫৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে বার্সিলোনা। ৫০ পযেন্ট নিয়ে তিন নম্বরে বর্তমান চ্যাম্পিয়ন এ্যাটলেটিকো মাদ্রিদ।

নিজেদের মাঠে খেলা হলেও সহজে জয় পায়নি রিয়াল। তুলনামূলক দুর্বল প্রতিপক্ষ ডিপোর্টিভো স্বাগতিকদের কঠিন চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিল। ম্যাচের প্রথম দশ মিনিটে তো বলের দখল নিতেই রীতিমত লড়তে হয় রিয়ালকে। এ সময় পিছিয়েও পড়তে পারত তারা, তবে দুই দুইবার ভাল সুযোগ পেয়েও অতিথিরা তা কাজে লাগাতে না পারেনি। গোলরক্ষক ও অধিনায়ক ইকার ক্যাসিয়াস রক্ষা করেন রিয়ালকে। এরপর ধীরে ধীরে ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের অধীনে নেয় আনচেলত্তির দল। ১৩ মিনিটে এগিয়ে যেতে পারত স্বাগতিকরা। কিন্তু সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর নেয়া শট বারপোস্টে লেগে প্রতিহত হয়। এরপর আরও দুটি সুযোগ নষ্ট করার পর ২২ মিনিটে প্রথম গোল পায় রিয়াল। এ সময় বামপ্রান্ত দিয়ে দুর্দান্ত কোনাকুনি শটে বল জালে পাঠান স্প্যানিশ মিডফিল্ডার ইস্কো।

বিরতির পর আক্রমণ পাল্টা আক্রমণে লড়াই জমে ওঠে। ৪৯ মিনিটে ম্যাচে ফেরার সুযোগও পায় ডিপোর্টিভো। কিন্তু তাদের কোস্টারিকার মিডফিল্ডার সেলসো বোর্জেসের শট পোস্টে লাগলে ফের রক্ষা পায় রিয়াল। ৭৩ মিনিটে দলের জয় নিশ্চিত করেন বেনজেমা। রোনাল্ডোর আড়াআড়ি পাস পেয়ে এগিয়ে আসা গোলরক্ষকের ওপর দিয়ে বল জালে জড়ান ফরাসী এই স্ট্রাইকার। শেষ পর্যন্ত দুই গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে রিয়াল। দল স্বস্তির জয় পেলেও গোল খরা কাটাতে পারেননি রিয়ালের সেরা তারকা রোনাল্ডো। একাধিক সুযোগ পেয়েও লক্ষ্যভেদ করতে পারেননি পর্তুগীজ তারকা। ম্যাচের শেষ দিকে ডি বক্সের মধ্যে থেকে দারুণ একটি সাইড ভলি করেছিলেন তিনি। কিন্তু অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট শটটি।

স্বস্তির জয়ের পর রিয়ালের অনেকেই খুশি। তবে রোনাল্ডোর গোল না পাওয়া নিয়ে চিন্তিত কেউ কেউ। অবশ্য এ নিয়ে ভাবছেন না কোচ আনচেলত্তি। ম্যাচ শেষে তিনি বলেন, ম্যাচ বিশ্লেষণ ইতিবাচক। সে (রোনাল্ডো) গোল করেনি, কিন্তু বিপজ্জনক ছিল। একটি শট বারে লাগে, একটা (গোলে) অবদান, সে গোল করতেও পারত। কিন্তু হয়নি। এরপর ক্রিশ্চিয়ানোর দিনটি ভালই ছিল। এই ম্যাচের শুরুতে ক্যাসিয়াসকে দুয়োধ্বনি দেন সমর্থকরা। আসলে পুরো দলরেই সমালোচনা করেন ভক্তরা। তবে এ নিয়ে মোটেই ভাবছেন না আনচেলত্তি। দলের ইতিবাচক ফলে খুশি তিনি। বলেন, শুরুতে দুয়োধ্বনি দিয়েছিল। কিন্তু সে সত্যি ভাল খেলেছে এবং শীর্ষ মানের একটি ম্যাচ গেছে। ওই দুয়ো পরে হাততালিতে রূপ নেয়।

জয়ে ফেরার পর রিয়ালের লক্ষ্য এখন ধারাবাহিকতা ধরে রাখা। লা লিগার ম্যাচের আগে অবশ্য গ্যালাক্টিকোদের নামতে হবে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগে। সেখানে শেষ ষোলোর ম্যাচে প্রতিদ্বন্দ্বিতা করবে তারা। আনচেলত্তি আশাবাদী এই জয় দলকে অনুপ্রাণিত করবে।

প্রকাশিত : ১৬ ফেব্রুয়ারী ২০১৫

১৬/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: