কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ত্রিপুরায় বাংলাদেশ-ভারত সীমান্ত নিরাপত্তায় দিল্লীর সন্তোষ

প্রকাশিত : ১৫ ফেব্রুয়ারী ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ ভারতের কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং ত্রিপুরায় বাংলাদেশ-ভারত সীমান্ত নিরাপত্তায় সন্তোষ প্রকাশ করেছেন। শনিবার তিনি বাংলাদেশের পার্বত্য চট্টগ্রাম সীমান্তের ওপারে ত্রিপুরা ও মিজোরাম সীমান্তের খ্যান্তল্যাঙ এলাকা পরিদর্শন করে এই সন্তোষ প্রকাশ করেন। এদিকে ওয়াশিংটনে মার্কিন যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়ালের সঙ্গে জাতিসংঘের বিশেষ দূত অস্কার ফার্নান্দেজ তারানকোর এক বৈঠকে বাংলাদেশের চলমান সহিংসতা নিরসন নিয়ে এক আলোচনা হয়েছে। ভারতের বিজনেস স্ট্যান্ডার্ড ও দি হিন্দু পত্রিকা এই তথ্য জানিয়েছে।

শনিবার ভারতের বিজনেস স্ট্যান্ডার্ড পত্রিকায় বলা হয়েছে, ভারতের কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং ত্রিপুরায় বাংলাদেশ-ভারত সীমান্ত পরিদর্শন করেছেন। পরিদর্শনকালে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেন রিজিজুর, মিজোরামের মুখ্যমন্ত্রী লালথান হাওলারও উপস্থিত ছিলেন। ত্রিপুরা থেকে প্রায় দুই শ’ কিলোমিটার দূরে খ্যান্তল্যাঙ সীমান্ত পরিদর্শন করেন রাজনাথ সিং। এ সময় বাংলাদেশ ও ভারতের সীমান্ত ব্যবস্থাপনা নিয়ে ভারতীয় বিএসএফ’র কর্মকর্তারা তাকে অবহিত করেন। দুই দেশের সীমান্ত এলাকায় জঙ্গী ও সন্ত্রাস দমনের লক্ষ্যে বিভিন্ন উদ্যোগে স্বরাষ্ট্রমন্ত্রী সন্তোষ প্রকাশ করেছেন। এরপর তারা ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সরকারের সঙ্গে এক বৈঠকে মিলিত হন।

এদিকে বৃহস্পতিবার নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে এক প্রেস ব্রিফিংয়ে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টেফান ডুজারিকও ওই বৈঠক নিয়ে কথা বলেছেন। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমের প্রধান হিসেবে কর্মরত সহকারী মহাসচিব তারানকো বাংলাদেশ সরকার ও বিরোধী নেতাদের সঙ্গে যোগাযোগ রাখছেন। এ কারণেই তিনি বিভিন্ন মহলে কথা বলছেন। কারণ, মহাসচিব সব সময়ই বাংলাদেশের স্থিতি ও উন্নয়নে অঙ্গীকারাবদ্ধ।

সে সময় জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র বলেন, মহাসচিব বান কি মুন সাবেক সহকারী মহাসচিব (রাজনীতি বিষয়ক) অস্কার ফার্নান্দেজ-তারানকোকে বাংলাদেশ সরকারের সঙ্গে যোগাযোগের জন্য দায়িত্ব দিয়েছিলেন এবং তিনি তা করছেন। হরতাল-অবরোধে-নাশকতায় প্রাণহানির নিন্দা জানিয়ে ডুজারিক বলেন, আমরা নিরীহ মানুষের জীবননাশের নিন্দা অব্যাহত রেখেছি। চলমান সঙ্কটের শান্তিপূর্ণ সমাধান আমাদের প্রত্যাশা।

প্রকাশিত : ১৫ ফেব্রুয়ারী ২০১৫

১৫/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অন্য খবর



ব্রেকিং নিউজ: