রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

হরতাল অবরোধে বিচ্ছিন্ন ঘটনা ছাড়া সব স্বাভাবিক

প্রকাশিত : ১৫ ফেব্রুয়ারী ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ আবারও ট্রেনে নাশকতা চালিয়েছে অবরোধকারীরা। রাজশাহীতে শুক্রবার রাতে ট্রেনের ফিসপ্লেট খুলে ফেলায় ট্রেনের কয়েকটি বগি লাইনচ্যুত হয়েছে। তবে কোন হতাহতের ঘটনা ঘটেনি। বিকেলে রাজশাহীর সঙ্গে দেশের অন্যান্য জেলার ট্রেন যোগাযোগ স্বাভাবিক হয়ে যায়। এছাড়া রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় বিচ্ছিন্ন কিছু নাশকতার মধ্য দিয়ে শনিবার বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট অবরোধ পালন করেছে। নাশকতাকালে রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায় গণধোলাইয়ের শিকার হয়েছে কয়েক বোমাবাজ। অবরোধ ঢাকা বিকেল পর্যন্ত রাজশাহী ব্যতীত দেশের অন্যান্য জেলার সঙ্গে ট্রেন যোগাযোগ স্বাভাবিক ছিল। এছাড়া সদরঘাট থেকে নিয়মিত লঞ্চ, মহাখালী, সায়েদাবাদ ও গাবতলী বাস টার্মিনাল থেকে দূরপাল্লার যানবাহনের চলাচল ছিল স্বাভাবিক। সারাদেশে চলমান বিশেষ অভিযানে গ্রেফতার হয়েছে নাশকতাকারী ও তাদের মদদ, অর্থ ও নির্দেশদাতাসহ শতাধিক।

অবরোধে ঢাকার চিত্র ॥ সকাল ছয়টার দিকে মোহাম্মদপুর বেড়িবাঁধের লোহার গেট এলাকায় একটি যাত্রীবাহী বাসে ককটেলের বিস্ফোরণ ঘটায় অবরোধকারীরা। বিস্ফোরণে আহত হন ব্যবসায়ী হীরা মিয়া, কৃষক নুরুল ইসলাম ও মোহাম্মদপুরের মকবুল হোসেন কলেজের ছাত্র মোজাম্মেল হক। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আহতরা আশঙ্কামুক্ত। সকাল সাতটার দিকে অবরোধের সমর্থনে মালিবাগে তিনটি ককটেলের বিস্ফোরণ ঘটায় অবরোধকারীরা। বোমা হামলা করে পালানোর সময় এক বোমাবাজকে ধরে গণধোলাই দেয় জনতা। সকাল সোয়া আটটার দিকে রাজধানীর রামপুরা থানা এলাকায় ককটেল বিস্ফোরণের সময় গণধোলাইয়ের শিকার হয় সুজন নামের এক বোমাবাজ। ঢাকায় বিশেষ অভিযানে বিএনপি ও জামায়াতের ১৫ জন করে ৩০ জন গ্রেফতার হয়েছে।

রাজশাহী ॥ রাজশাহীতে শনিবার ছাত্রদলের মিছিল থেকে পুলিশকে লক্ষ্য করে বোমা নিক্ষেপ করা হয়েছে। কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে বিকেল সাড়ে ৫টার দিকে নগরীর হেতেম খাঁ এলাকায় মহানগর ছাত্রদলের নেতাকর্মীরা এ বিক্ষোভ মিছিল বের করে। পরে পুলিশ কয়েক রাউন্ড রাবার বুলেট ও টিয়ারশেল ছুড়লে ছাত্রদলের নেতাকর্মী পালিয়ে যায়।

এ ঘটনায় ৪ জনকে আটক করেছে পুলিশ। আটককৃতরা হলেন- সবজিপাড়া এলাকার সেকেন্দারের ছেলে শিপু, তানোরের নুরুল ইসলামের ছেলে মনিরুল ইসলাম, কাঁকনহাটের হাবিবুর রহমানের ছেলে রনি এবং নগরীর হেতেম খাঁ এলাকার শমসের আলীর ছেলে মোসতাক। এদিকে শুক্রবার রাত সাড়ে ১১টার দিকে জেলার গোদাগাড়ী উপজেলার ললিতনগর স্টেশনের প্রায় ৫শ’ মিটার দূরে ফিসপ্লেট খুলে ফেলে অবরোধকারীরা। এতে করে চাঁপাইনবাবগঞ্জ থেকে ঈশ্বরদীগামী লোকাল ট্রেনটির ইঞ্জিনসহ চারটি বগি লাইন থেকে বাইরে পড়ে যায়। ট্রেনের গতি কম থাকায় বড় ধরনের দুর্ঘটনা ঘটেনি। রাজশাহী রেলস্টেশনের তত্ত্বাবধায়ক আব্দুল করিম জানান, ট্রেন লাইনচ্যুত হওয়ায় রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ রুটে ট্রেন চলাচল বন্ধ ছিল। শনিবার ভোর পাঁচটার দিকে আমনুরা জংশন থেকে উদ্ধারকারী ট্রেন গিয়ে কাজ শুরু করে। বিকেলে ট্রেন চলাচল স্বাভাবিক হয়ে যায়।

রেলওয়ের পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক খায়রুল আলম জানান, বিভাগীয় পরিবহন কর্মকর্তা শফিকুর রহমানকে প্রধান করে চার সদস্যের একটি কদন্ত কমিটি করা হয়েছে। আগামী শনিবার কমিটিকে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে। ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে শনিবার ভোরে উপজেলার নবীনগর এলাকা থেকে পাকড়ি ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ড জামায়াতের সভাপতি হযরত আলী এবং একই এলাকার জামায়াত কর্মী ইলিয়াস হোসেনকে (৪৮) গ্রেফতার করা হয়েছে। জড়িত অন্যদের গ্রেফতারে অভিযান চলছে বলে জানান গোদাগাড়ী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এসএম আবু ফরহাদ।

লক্ষ্মীপুর ॥ শুক্রবার রাতে জেলার জকসিন বাজার এলাকায় একটি যাত্রীবাহী বাসে পেট্রোলবোমা হামলা হলে পাঁচ যাত্রী দগ্ধ হন। দগ্ধ আলাউদ্দিন (৪০) কমলনগর উপজেলার চরমার্টিন এলাকার লোকমান হোসেনের ছেলে। অন্যদের পরিচয় জানা যায়নি। দগ্ধদের জেলা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মাগুরা ॥ শালিখা উপজেলার সীমাখালী বাজারে শনিবার বিকেলে শালিখা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার গাড়ি ভাংচুর করে অবরোধকারীরা। পুলিশ অন্তত ১৫ রাউন্ড ফাঁকা গুলি চালালে পরিস্থিতি স্বাভাবিক হয়। একজনকে ঘটনাস্থল থেকে গ্রেফতার করতে সক্ষম হয় পুলিশ। এছাড়া পুলিশ মাগুরা জেলার শালিখা উপজেলায় জামায়াতের রোকন আব্দুর রাজ্জাককে গ্রেফতার করে।

ঝিনাইদহ ॥ নাশকতা চালানোর সময় শনিবার দুপুরে জেলা সদর উপজেলার তেতুলতলা বাজারে সদর থানা যুবদলের সাধারণ সম্পাদক চুতলা গ্রামের শমসের আলীর ছেলে জুলফিকার আলী ভুট্টো ও বিএনপি কর্মী একই এলাকার আবু সুলতানের ছেলে ইউনুস আলী গণধোলাইয়ের শিকার হয়। বিএনপির ১০ থেকে ১৫ জনের একটি দল সড়কে নাশকতার প্রস্তুতিকালে জনতা ধাওয়া করে। এ সময় দুুজন ধরা পড়ে। বাকিরা পালিয়ে যায়। ঝিনাইদহ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহাবুদ্দিন আজাদ জানান, পুলিশ গণধোলাইয়ের শিকার হওয়া দুইজনকে হাসপাতালে ভর্তি করেছে।

কিশোরগঞ্জ ॥ শুক্রবার রাত দুটোর দিকে জেলার পাকুন্দিয়া উপজেলার চরপলাশ গ্রামের একটি সবজি ক্ষেত থেকে ১৬টি পেট্রোলবোমা ও ৫ লিটার পেট্রোল উদ্ধার করে পুলিশ। এদিকে শনিবার ভোরে উপজেলার পাকুন্দিয়া-কিশোরগঞ্জ সড়কের চিলাকার এলাকায় একটি মাইক্রোবাসে পেট্রোলবোমা মেরে আগুন ধরিয়ে দেয় অবরোধকারীরা। চালক বুলবুল মিয়া সামান্য আহত হন।

এছাড়া দেশব্যাপী চলমান বিশেষ অভিযানে গত বছরের জানুয়ারিতে সিরাজগঞ্জ সদর উপজেলার উল্লাপাড়া উপজেলার বন্যাকান্দি এলাকায় দলীয় সভায় স্থানীয় সংসদ সদস্য তানভীর ইমামের গাড়িবহরে হামলার প্রধান আসামি উপজেলাটির পঞ্চকোশী ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক হায়দার আলী, গাইবান্ধা থেকে জেলাটির সাদুল্যাপু উপজেলার ধাপেরহাট ইউনিয়ন জামায়াত নেতা আহম্মদ আলী বিএসসিসহ ১৪ জন, নীলফামারী জেলার কিশোরী উপজেলার সদর ইউনিয়ন জামায়াতের আমির জাহিদুল ইসলাম ও ডোমার উপজেলার জোড়াবাড়ী ইউনয়নের বিএনপি যুবদলের সাধারণ সম্পাদক রবিউল ইসলাম ভুট্টো, পাবনা জেলা জামায়াতের প্রচার সম্পাদক মাওলানা আব্দুর রউফ, কুড়িগ্রাম থেকে বিএনপি-জামায়াতের ৬ নেতাকর্মী, লালমনিরহাট জেলার কালীগঞ্জ উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক ও চন্দ্রপুর ইউনিয়নের চেয়ারম্যান জাহাঙ্গীর আলমসহ শতাধিক গ্রেফতার হয়েছে।

প্রকাশিত : ১৫ ফেব্রুয়ারী ২০১৫

১৫/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: