কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বাংলাদেশকে নিয়ে প্রবাসীদের হাহাকার

প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারী ২০১৫

ফজলুল বারী, সিডনি থেকে ॥ খেলোয়াড়রা কী জানে আমরা তাদের কত ভালবাসি? কত ভালবাসি আমাদের দেশকে? আয়ারল্যান্ডের সঙ্গে বাংলাদেশ দলের পরাজয়ের পর এমন হাহাকার সিডনি প্রবাসী বাংলাদেশীদের মধ্যে। পাকিস্তানের কাছে বাংলাদেশ হেরেছে, কিন্তু লড়াই করে হেরেছে। কিন্তু আয়ারল্যান্ডের কাছে দলের হার কেউ মেনে নিতে পারছেন না। বৃহস্পতিবার সিডনির ব্ল্যাকটাউন ইন্টারন্যাশনাল স্পোর্টস পার্কে আইরিশদের কাছে দলের হারে হঠাৎ যেন ছাই ছড়িয়ে দিয়েছে প্রবাসীদের বিশ্বকাপ উন্মাদনায়! এই বিশ্বকাপ নিয়ে তাদের কত প্রস্তুতি, আহলাদ! দেশের ছেলেরা খেলবে তাদের চোখের সামনে! ছেলেরা ভাল খেলে জিতলে এই অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মাটিতে বাংলাদেশের সম্মান। কিন্তু আয়ারল্যান্ডের সঙ্গে হারের পর স্বপ্ন ফিকে হতে শুরু করেছে! অস্ট্রেলিয়ার মাটিতে পরপর চারটি প্রস্তুতি (ব্রিসবেনে অস্ট্রেলিয়া একাদশের সঙ্গে দুটি খেলা সহ) ম্যাচে বাংলাদেশের হার, বিশ্বকাপ কভার করতে এসে এক সাংবাদিকের লজ্জাজনক গ্রেফতার, এসব এখন সর্বত্র আলোচনা-সমালোচনার বিষয়। বিশ্বকাপ কভার করতে আসা সাংবাদিকরা বিষয়টি এখানে পথে পথে টের পাচ্ছেন! যার সঙ্গে যেখানে দেখা হচ্ছে জানতে চাচ্ছেন, কেন এসব হচ্ছে!

সমন্বয় দেশপ্রেম বিবর্জিত একটি দল ॥ নিশানের অস্ট্রেলিয়ার জীবনের দৈর্ঘ মাত্র ছয় মাসের। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে পড়াশুনা করেছে প্রিয় প্রজন্ম নিশান। এখন পড়েছে এখানকার ইউটিএস’এ। বৃহস্পতিবার কাজ থেকে ছুটি নিয়ে সে বাংলাদেশ দলের খেলা দেখতে গিয়েছিল। এদেশে একেকদিন কাজ না করা মানে দেড়-দু শ’ ডলারের গচ্চা! কিন্তু আগেত দেশ। তাই কাজ ফেলে নিশান ছুটে গিয়েছিল আয়ারল্যান্ডের সঙ্গে খেলা দেখতে। বাংলাদেশ যখন ভাল করেছে তখন পতাকা দুলিয়েছে আর চিৎকার করে বলেছে সাবাশ সাবাশ। কিন্তু ধীরে ধীরে যখন ফুটে ওঠে টিমের আসল চেহারা, ১৮৯ তে অলআউট হয়ে যায় টিম বাংলাদেশ, তখন ভিন্ন রূপ নেয় নিশান! চুপ মেরে যায়। এরপরও আশায় থাকে বোলিং’এ যদি ভাল করে দল! কিন্তু বোলিং-ফিল্ডিং সব শাখায় ধরা পড়ে আবার হারের বৃত্তে ফিরে যাওয়া সমন্বয়হীন এক দল! খেলা শেষের সাংবাদিকদের পেয়ে যেন বিস্ফোরিত হয় নিশান! আর্তনাদ করে বলে আপনারা কী এদের বিরুদ্ধে লিখতে পারেন না? এরা কী জানে না আমরা তাদের কি রকম ভালবাসি। ভালবাসি দেশকে। সাংবাদিকরা নানান উত্তর দেয়ার চেষ্টা করেন। কিন্তু তা নিশানদের মন ভরাতে পারে না। মন ভাঙ্গার যন্ত্রণা এত বিশাল!

সেই সাংবাদিকের শেষ খবর ॥ বিশ্বকাপ ক্রিকেট উৎসব কভার করতে এসে বিব্রতকর অভিযোগে গ্রেফতারের শিকার হওয়া বাংলাদেশী সাংবাদিক রহমান পিয়ারের বিষয়ে খোঁজখবর নিতে শুরু করেছে ক্যানবেরার বাংলাদেশ হাইকমিশন। শুক্রবার হাইকমিশনের পক্ষে টেলিফোনে কমিউনিটি লিডারদের সঙ্গে এ বিষয়ে যোগাযোগ করা হয়। আশ্বস্ত করে বলা হয় প্রয়োজনে তারা যে কোন কন্স্যুলার সহযোগিতা দেবে। সোমবার এই সাংবাদিকের জামিনের আবেদন করার কথা। ওয়াকিফহাল আইনী একটি সূত্র যে নতুন তথ্য দিয়েছে তা বিশেষ গুরুতর। অভিযোগকারিণী মেয়েটি অপ্রাপ্তা বয়স্কা কিশোরী। তার বয়স ষোলো। তার জবানিতে অভিযোগে লেখা হয়েছে, গ্রেফতারকৃত ব্যক্তি তার শরীরের বিভিন্ন অংশে স্পর্শ করে! একপর্যায়ে সে তার হাতে চাপ দেয়! এতে করে সে ভীতসন্ত্রস্ত, আপসেট অনুভব করে তার কোচকে ঘটনা জানায়।

প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারী ২০১৫

১৪/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: