মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

তারুণ্যের প্রতীক ঋতুরাজ বসন্তবরণ

প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারী ২০১৫

জনকণ্ঠ ডেস্ক ॥ বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের নৈরাজ্য ও নাশকতার মধ্যে বাঙালীর দরজায় সমাগত ঋতুরাজ বসন্ত। তারুণ্যের এ উৎসবে যোগ দিয়েছে যুবক-যুবতী, তরুণ-তরুণী। দেশের বিভিন্ন স্থানে নানা কর্মসূচীর মধ্য দিয়ে ঋতুরাজ বসন্তকে স্বাগত জানানো হয়েছে। স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের পাঠানো খবর- খুলনা ॥ খুলনা বিশ্ববিদ্যালয়ে উৎসবমুখর পরিবেশে শুক্রবার বসন্ত উৎসব উদ্যাপন করা হয়। এ উপলক্ষে বাংলা ভাষা ও সাহিত্য ডিসিপ্লিনের উদ্যোগে সকাল সাড়ে ৯টায় এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালি শেষে অদম্য বাংলা চত্বরে বাংলা ভাষা ও সাহিত্য ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. শেখ মোঃ রজিকুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মুন্সীগঞ্জ ॥ শিশুদের পরিচালিত সংগঠন লাইব্রেরি ফর দ্যা চিল্ড্রেন শুক্রবার বসন্ত উৎসবের আয়োজন করে। জেলা শিল্পকলা একাডেমির লাইব্রেরি কক্ষে এ আয়োজনে প্রধান অতিথির বক্তব্য দেন পুলিশ সুপার বিপ্লব বিজয় তালুকদার। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেনÑ সরকারী হরগঙ্গা কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক সুখেন চন্দ্র ব্যানার্জী, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মতিউল ইসলাম হিরু, প্রেসক্লাব সভাপতি মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, লাইব্রেরি ফর দ্যা চিল্ড্রেনের সভাপতি ফারুক হোসেন। এর আগে কেন্দ্রীয় শহীদ মিনারে বিক্রমপুর সাহিত্য ও সাংস্কৃতিক গোষ্ঠী জমকালো বসন্ত উৎসবের আয়োজন করেন। এতে প্রধান অতিথির ভাষণ দেন পুলিশ সুপার বিপ্লব বিজয় তালুকদার।

ঝিনাইদহ ॥ শুক্রবার সকাল ১১টার দিকে শহরের মর্নিংবেল চিল্ড্রেন একাডেমী স্কুল প্রাঙ্গণে বসন্ত বরণ উপলক্ষে পিঠা মেলার আয়োজন করা হয়। অনুষ্ঠানে শুরুতে সমবেত কণ্ঠে ”আহা আজই এ বসন্তে” গানটি পরিবেশন করে। কণ্ঠশিল্পী নিশাত আঞ্জুম, তানজুল ইসলাম দিনার, রনি কুমরা দাস ও পিয়াল আহমেদ।

রংপুর ॥ সকালে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে সাংস্কৃতিক সংগঠন রণন ক্যাম্পাসে আয়োজন করে উৎসবের। দুপুরে রংপুর সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ স্থানীয় চিকলী বিলে বসন্ত বরণ উৎসব করে। এখানে তারা বসন্তের গান ও কবিতা পাঠের আয়োজন করে। এছাড়া বিকেলে জেলা শিল্পকলা একাডেমি আয়োজন করে সাংস্কৃতিক অনুষ্ঠানের।

বরিশাল ॥ সকাল ১১টায় বরিশাল সরকারী মহিলা কলেজের বকুল তলায় শিক্ষার্থীরা উৎসবের আয়োজন করে । গান, কবিতা ও নৃত্য পরিবেশনের মধ্য দিয়ে ঋতুরাজ বসন্তকে বরণ করে নেয়া হয়। অনুষ্ঠানে কলেজের শিক্ষার্থীরা বর্ণিল সাজে সজ্জিত হয়ে বকুল তলায় উপস্থিত হয়ে বসন্তের প্রথম দিনটিতে আনন্দ ভাগাভাগি করে নেয়।

হবিগঞ্জ ॥ ‘হবিগঞ্জের দুই শূন্য-ছয় পরিবার’ এর পক্ষ থেকে এক জমকালো বসন্ত বরণ ও ঘুড়ি উৎসবের আয়োজন করা হয়। জেলার সুবিধাবঞ্চিত শিশুদের একটু হাসিমুখ দেখার ইচ্ছেয় হবিগঞ্জ সরকারী উচ্চ বিদ্যালয়ে ২০০৬’ সালে অধ্যয়নরত প্রাক্তন ছাত্র মোঃ খাইরুল আলম শুভ, মনিরুজ্জামান যুবায়ের, সাদনান আহমেদ ও ওয়াসিদ সার্জারসহ অন্তত ১৪০ জনের উদ্যোগে আয়োজিত সংগঠনটি শুক্রবার দুপুরে শহরের স্টাফ কোয়ার্টার মাঠে ব্যতিক্রমী এ উৎসবের আয়োজন করে।

নরসিংদী ॥ বসন্তবরণ উপলক্ষে নরসিংদী জেলা প্রশাসনের উদ্যোগে শুক্রবার বিকেল ৫টায় বর্নিল শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। নরসিংদীর অতিরিক্ত জেলা প্রশাসক সুরাইয়া বেগমের নেতৃত্বে শোভাযাত্রাটি কালেক্টরেট ভবন থেকে শুরু হয়ে জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে এ আলোচনা সভায় মিলিত হয়।

প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারী ২০১৫

১৪/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: