কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সাঙ্কেতিক চিহ্ন দিয়ে ভালবাসার বার্তা, রেস্তরাঁয় বিশেষ ছাড়

প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারী ২০১৫
সাঙ্কেতিক চিহ্ন দিয়ে ভালবাসার বার্তা, রেস্তরাঁয় বিশেষ ছাড়

মাকসুদ আহমদ, চট্টগ্রাম অফিস ॥ ভালবাসা এখন সাঙ্কেতিক চিহ্নে রূপ নিয়েছে। ভালবাসা স্তম্ভ তৈরি করে চট্টগ্রামের প্রজাপতি পার্ক প্রেমিক যুগলকে একত্রিত করার প্রয়াস চালাচ্ছে। মা-মেয়ের গভীর ভালবাসা পরিবারে সবচেয়ে বেশি লক্ষণীয়। তেমনি সিআরবির শিরিষ তলায় প্রেমিক যুগলের মাঝেও লাল গোলাপ বিনিময়ের মাঝে ফুটে উঠছে ভালবাসার বহির্প্রকাশ। পশুপাখি, কীটপতঙ্গ, কোথায় নেই ভালবাসা। পতেঙ্গার বাটারফ্লাই জোনে দেখা গেছে প্রজাপতির ভালবাসার অন্তমিল। ‘ভালবাসা শুধু তোমার জন্য’, আজ এই সেøাগানে প্রেমিক যুগল ভাব বিনিময় করবে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত। কোন লুকোচুরি থাকবে না এতে।

এখন মোবাইলের মেসেজ অপশন থেকে ভালবাসা পারাপার হচ্ছে। যেমন আই লাভ ইউ। আই শব্দটি দু’টি বর্ণে, লাভ শব্দটি চারটি বর্ণে এবং ইউ শব্দটি তিনটি বর্ণে। একসঙ্গে ২, ৪ ও ৩ নিয়ে প্রকাশ পাচ্ছে- আমি তোমাকে ভালবাসি। ২, ৩, ৪ যদিও অঙ্কের সংখ্যা, তবে এটাও এখন ভালবাসার চিহ্ন। ২ মানে আমি, ৩ মানে তোমাকে, ৪ মানে ভালবাসি। আবার ২, ৪, ২, ৩। এখানে ২ বলতে আমি, ৪ ভালবাসি, ২ শুধু এবং ৩ এর সংখ্যায় প্রকাশ করা হয়েছে তোমাকে।

শুধু মানুষের মাঝে ভালবাসা রয়েছে তা নয়, পক্ষীকূলেও রয়েছে এমন ভালবাসা। বসন্তের আগমনী বার্তায় পলাশ, শিমুলের গাছে গাছে এখন পাখিদের কলরব। ফুটে উঠছে পক্ষীকূলের ভালবাসা। কীট হয়ে প্রজাপতিও পিছিয়ে নেই। পতেঙ্গার বাটারফ্লাই জোনে দেখা গেছে ভালবাসার অনন্ত প্রসার। যেখানে প্রজাপতি উড়ে উড়ে তার বহির্প্রকাশ করছে সঙ্গীকে ঘিরে। শুধু তাই নয়, রোমান্টিকতা প্রকাশ পাচ্ছে গানে গানেও। এলআরবি’র (লিটল রিভার ব্যান্ড) আইয়ুব বাচ্চুর সেই গান ‘আমি কষ্ট পেতে ভালবাসি, তাই তোমার কাছে ছুটে আসি...’। এ কষ্ট ভালবাসার টানে ভালবাসাকে ফিরে পাবার কষ্ট।

প্রেমিক যুগলের অনুভূতি প্রকাশ পাবে অনেকটা ক্ষণিক সময়ে দীর্ঘমেয়াদী বাণীতে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত শুধু তুমিই আমার পাশে। জীবনের অনেক প্রয়োজন রয়েছে তোমার সঙ্গে। কেউ জানে না আমার ভালবাসায় তোমার গভীরতা। তুমিও বুঝতে শেখনি ভালবাসার টানে আমরা কতদূর এগিয়ে গেছি। আবেগী এ মন তোমারই ভাবনায় মেতে রয়েছে। এমনকি আমিও থাকব তোমারই অপেক্ষায়Ñ এমন সব পঙ্ক্তি আজ এ পূর্ণতা দিবসে প্রাপ্তির নাগালে নিয়ে যাবার বাসনায় ব্যক্ত হবে। একে অপরের মাঝে দূরত্ব এড়াতে দলছুট তারুণ্যের বেড়াজাল থেকে বেরিয়ে আসবে ভালবাসার কৃত্রিমতা এড়িয়ে বাস্তবতায়।

এমনও হতে পারে, কোন সুখের ছোঁয়া না পেয়ে নতুন প্রেমিক দিন শেষে পানিতে ভাসাবে দু’নয়ন। দিনের শুরুতে যে অভিব্যক্তি ছিল আমি তোমাকে আমার চারপাশে অনুভব করি, সেই পূর্ণতা দিন শেষে হয়ত থাকবে না কারও কারও মাঝে।

শুরু থেকে শেষ পর্যন্ত হয়ত ভাল কাটলেও এক মুহূর্তের কথা কাটাকাটি তা কালো মেঘে রূপ নিতে পারে। অবশেষে নিজেদের চাওয়া-পাওয়া দাঁড়াবে ‘তাই আমি বসে আছি তোমার অপেক্ষায়’। কেউ ভাবে না আমি তোমার জন্য কতটুকু প্রার্থনা করি। আবার তুমিও বা আমার জন্য কতটুকু আশাবাদী। ফলে নয়ন জলের শব্দ দূর দূরান্ত থেকে মোবাইল কলে ভেসে আসবে। প্রৌঢ়রা বলেন, অভাব যখন দেখা দেবে, তখন ভালবাসা জানালা দিয়ে পালাবে। এক কথায় আমার-তোমার ভালবাসা কসাই ঘরে ছাগল পোষার মতো না হয়। ভালবাসা হতে হবে একে অপরকে বুঝে নেয়া আর ত্যাগ ও তিতিক্ষার মধ্য দিয়ে আগামীর দিকে এগিয়ে যাওয়া।

বসন্তের আগমনী বার্তায় সবুজ প্রকৃতিতে ফাগুনের লাল আভা দেখা দিয়েছে। এবারের ফাগুন আরও আকর্ষণীয় হয়ে উঠেছে ভালবাসা দিবস কাছে পেয়ে। পঞ্জিকা অনুযায়ী এবার ফাগুনের শুরু ১৩ ফেব্রুয়ারি আর ভালবাসার অন্তমিল দিবসটি রয়েছে আজ ১৪ ফেব্রুয়ারি। ভালবাসার টানে এ দুটি দিবসও যেন কোল ঘেঁষে গেছে। প্রকৃতির সঙ্গে পঞ্জিকার অন্তমিল খুঁজে পাচ্ছে সবাই। প্রেমিক যুগলকে নানা সুবিধা দিতে বিভিন্ন রেস্টুরেন্টেও নানা ইভেন্ট চালু করা হয়েছে। চট্টগ্রামের সিআরবি এলাকা তথা চট্টগ্রাম স্টেডিয়াম ঘেঁষেই গড়ে উঠেছে একাধিক রেস্তরাঁ।

শুধু ভালবাসা দিবস কেন্দ্র করে আজ চলবে বুফে লাঞ্চ ও ডিনার। কোন কোন রেস্টুরেন্টে ব্যান্ড সঙ্গীতেরও আয়োজন থাকছে। ক্রেতা টানতে রেস্তরাঁগুলো আজকের জন্য দিচ্ছে বিশেষ ছাড়। প্রেমিক যুগলও আত্মসন্তুষ্টির জন্য এ ডিসকাউন্ট লুফে নেবে ভালবাসার টানে।

প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারী ২০১৫

১৪/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: