আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রাজশাহীতে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সভায় বোমা হামলা

প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারী ২০১৫

জনকণ্ঠ ডেস্ক ॥ রাজশাহীতে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সমাবেশে শুক্রবার বোমা হামলার ঘটনা ঘটেছে। এদিন রাজশাহীর সারদা টেলিফোন এক্সচেঞ্জেও পেট্রোলবোমা নিক্ষেপ করা হয়। বৃহস্পতিবার রাতে রাজশাহীর চারঘাট উপজেলার সারদা টেলিফোন এক্সচেঞ্জে পেট্রোলবোমা নিক্ষেপ করে আগুন ধরিয়ে দিয়েছে জামায়াত-শিবিরের দুর্বৃত্তরা।

এছাড়া অগ্নিসংযোগ, পেট্রোলবোমা মেরে মানুষ হত্যাসহ অন্যান্য অপরাধে জড়িত থাকার দায়ে দেশের বিভিন্নস্থানে অভিযান চালিয়ে অন্তত ৬১ নাশকতাকারীকে আটক করেছে যৌথবাহিনী। দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ও নাশকতা এড়াতে বৃহস্পতিবার রাত ও শুক্রবার পরিচালিত অভিযানে এদের আটক করা হয়। আটককৃতরা বিএনপি ও জামায়াত-শিবির রাজনীতির সঙ্গে জড়িত। এ সময় আটককৃতদের কাছ থেকে জিহাদী বই, লিফলেট, অস্ত্র ও গুলি উদ্ধার করা হয়েছে। আটকৃতদের মধ্যে গাইবান্ধায় ১৮, কুড়িগ্রাম, ঈশ্বরদী ও চট্টগ্রামে ৮ জন করে, দিনাজপুর ও বরিশালে ৪ জন করে, ময়মনসিংহ ও রংপুরে ৩ জন করে এবং নীলফামারী ও সিদ্ধিরগঞ্জে একজন করে রয়েছে। শুক্রবার বিকেলে গাজীপুরের শিববাড়ি মোড়ে পেট্রোলবোমা মেরে পালানোর চেষ্টাকালে দুই জনকে আটক করেছে পুলিশ। আটককৃতদের কাছ থেকে পেট্রোলবোমা, চাকু ও দিয়াশলাই উদ্ধার করা হয়েছে।

ওদিকে একইদিন ভোলা ও ফেনী থেকে ১৪টি তাজা ককটেল উদ্ধার করা হয়। তবে এসব ঘটনায় কাউকে গ্রেফতার করতে পারেনি পুলিশ। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতার।

শুক্রবার রাজশাহীতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনের সংসদ সদস্য শাহরিয়ার আলমের বিক্ষোভ সমাবেশে বোমা হামলার ঘটনা ঘটেছে। বাঘা উপজেলার মীরগঞ্জে শুক্রবার সন্ধ্যায় সমাবেশ চলার শেষ মুহূর্তে এ ঘটনা ঘটে।

স্থানীয়রা জানান, দেশব্যাপী ২০ দলীয় জোটের হরতাল-অবরোধ, পেট্রোলবোমা মেরে মানুষ হত্যাসহ বিভিন্ন নাশকতার প্রতিবাদে উপজেলার মীরগঞ্জ উচ্চ বিদ্যালয় মাঠে মীরগঞ্জ ইউনিয়ন আওয়ামী লীগের আয়োজনে বিক্ষোভ সমাবেশ চলছিল। সমাবেশে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনের সংসদ সদস্য শাহরিয়ার আলম। এ সমাবেশের শেষ মুহূর্তে উপস্থিত জনতা যখন বাড়ি ফেরার প্রস্তুতি নিচ্ছিলেন তখন সমাবেশস্থান থেকে মাত্র ২৫০ থেকে ৩০০ গজ দূরে বিকট শব্দে পর পর ৩টি বোমার বিস্ফোরণ ঘটে। এতে সমাবেশস্থল ও আশপাশের এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

গাজীপুর ॥ জেলা শহরের শিববাড়ি মোড় এলাকায় শুক্রবার বিকেলে গাড়িতে পেট্রোলবোমা মারার চেষ্টাকালে গুলি করে দুইজনকে আটক করেছে জয়দেবপুর থানা পুলিশ। এ সময় আটককৃতদের কাছ থেকে দুইটি পেট্রোলবোমা, চাকু ও ম্যাচ (দিয়াশলাই) উদ্ধার করা হয়। আটককৃতরা হলো- গাজীপুর জেলা শহরের টাংকিরপার এলাকার সানোয়ার হোসেনের ছেলে রোমান (৩০) ও মুন্সিপাড়া এলাকার আব্দুস সামাদের ছেলে নাসির উদ্দিন (২৪)।

গাইবান্ধা ॥ চলতি অবরোধ কর্মসূচী ও হরতাল চলাকালে বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত গাইবান্ধা জেলার জামায়াত অধ্যুষিত পলাশবাড়ি, সুন্দরগঞ্জ, গোবিন্দগঞ্জসহ বিভিন্ন এলাকায় যৌথ বাহিনীর নাশকতাবিরোধী অভিযান আরও জোরদার করা হয়েছে। ফলে অবরোধকারীদের অপতৎপরতা হ্রাস পেয়েছে।

পুলিশ কন্ট্রোল রুম সূত্রে জানা গেছে, যৌথবাহিনীর অভিযানে বিএনপি-জামায়াত-শিবিরের ১৮ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। নাশকতা ও বিভিন্ন ঘটনায় জড়িত থাকায় দায়ের হওয়া মামলার আসামি হিসেবে জেলার সাত উপজেলার বিভিন্ন এলাকা থেকে এদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতদের নামে নাশকতা সৃষ্টি, অগ্নিসংযোগ, পেট্রোলবোমা মেরে মানুষ পুড়িয়ে মারাসহ বিভিন্ন ঘটনায় থানায় মামলা রয়েছে বলে জানা গেছে।

চট্টগ্রাম ॥ সন্ত্রাসবিরোধী নিয়মিত অভিযানে জেলার সীতাকু- ও লোহাগড়া থেকে বিএনপি-জামায়াতের ৮ নেতাকর্মীকে আটক করা হয়েছে। বৃহস্পতিবার রাতে পরিচালিত অভিযানে পুলিশ এদের আটক করে। জেলার অতিরিক্ত পুলিশ সুপার নাইমুল হাসান জানান, সীতাকু- ও লোহাগড়া উপজেলার বিভিন্নস্থানে এ অভিযান চালিয়ে বৃহস্পতিবার রাতে এদের আটক করা হয়। এদের মধ্যে ৩ জন বিএনপির, ৩ জন জামায়াত ও ২ জন শিবিরের রাজনীতির সঙ্গে জড়িত। তাদের বিরুদ্ধে নাশকতা ও সহিংসতার অভিযোগ আনা হয়েছে।

কুড়িগ্রাম ॥ নাশকতার আশঙ্কায় কুড়িগ্রামে বিএনপি-জামায়াতের ৮ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।

ডিএসবি’র ইনচার্জ সোহরাব আলী জানান, বৃহস্পতিার রাত থেকে শুক্রবার দুপুর পর্যন্ত জেলার বিভিন্ন উপজেলায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। এদের মধ্যে ৫ জন বিএনপি ও ৩ জন জামায়াতের নেতাকর্মী। গ্রেফতারকৃতরা হলেন-নজরুল ইসলাম (২৭), মাইদুল ইসলাম (২০), জয়নাল আবেদীন (৪৫), আব্দুল মান্নান (৫০), রাশেদুল (২৫), আমীর আলী (৪৮), আব্দুস সোবহান (৪০) ও জিয়াউল হক (৩৩)। কুড়িগ্রামের পুলিশ সুপার ডাঃ তবারক উল্ল্যা জানান, জেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ও নাশকতা এড়াতে পুলিশের অভিযান অব্যাহত রয়েছে।

ঈশ্বরদী ॥ অতিরিক্ত জেলা পুলিশ সুপার আবু বক্কর সিদ্দিকীর নেতৃত্বে বৃহস্পতিবার গভীর রাতে ঈশ্বরদীর বিভিন্ন গ্রামে যৌথবাহিনীর অভিযান পরিচালিত হয়। এ অভিযানে মিরকামারী ও নওদাপাড়া গ্রাম থেকে জামায়াত-শিবিরের ৮ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। এরা হলোÑনওদাপাড়া গ্রামের সালাউদ্দিনের ছেলে আতাউল হক। মিরকামারী গ্রামের রাশেদ আলীর ছেলে রায়হান আলী এবং একই গ্রামের কেরামত আলীর ছেলে মামুন, মোশরফ আলীর ছেলে মিঠু, সাহাবুলের ছেলে মেহেদী, মৃত আব্দুল বারীর ছেলে মজিবর রহমান, ছইমুদ্দিনের ছেলে সাহাবুল ও মৃত মাহাবুলের ছেলে মজিবর রহমান।

বরিশাল ॥ গৌরনদী উপজেলার বার্থী, চাদর্শী, বাটাজোর ও মাহিলাড়া ইউনিয়নে বৃহস্পতিবার গভীর রাতে যৌথবাহিনীর সদস্যরা অভিযান চালিয়ে নাশকতা মামলার চার আসামিকে আটক করেছে। শুক্রবার দুপুরে আটককৃতদের আদালতের মাধ্যমে জেলহাজতে প্রেরণ করা হয়।

পুলিশ জানায়, বার্থীর তারাকুপি গ্রাম থেকে নাশকতা মামলার আসামি যুবদল নেতা দেলোয়ার বেপারি, বাটাজোরের সিঙ্গা থেকে বিএনপি নেতা গফুর আকন ও বিএনপি কর্মী জাহিদ হোসেন পনির, চন্দ্রহার থেকে সোহেল বেপারি ও মাহিলাড়া থেকে জামায়াতকর্মী সাইফুল ইসলামকে আটক করা জয়।

দিনাজপুর ॥ নাশকতার অভিযোগে শুক্রবার ভোরে দিনাজপুরে পুলিশ জামায়াত-বিএনপির ৪ জনকে আটক করে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠিয়েছে। জেলা পুলিশ কন্ট্রোল রুম সূত্রে জানা যায়, চলমান হরতাল-অবরোধে নাশকতামূলক কর্মকা-ের সঙ্গে জড়িত থাকার অভিযোগে দিনাজপুরে পুলিশ জামায়াতের ৩ ও বিএনপির ১ কর্মীকে গ্রেফতার করে। দুপুরে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়।

ময়মনসিংহ ॥ শহরের ভাটিকাশর এলাকার একটি ছাত্র মেস থেকে পুলিশ শুক্রবার লিফলেট ও জিহাদী পুস্তিকাসহ ৩ শিবির কর্মীকে গ্রেফতার করেছে। গ্রেফতার হওয়া শিবিরকর্মীরা হচ্ছেÑঈশ্বরগঞ্জ উপজেলার রফিকুল ইসলাম রিপন(১৯), ফুলবাড়িয়া উপজেলার আলম(১৯) ও ময়মনসিংহ সদরের আব্দুল করিম (২০)। চলমান হরতাল-অবরোধে নাশকতার চেষ্টার সঙ্গে এই ৩ শিবিরকর্মী জড়িত বলে পুলিশের কাছে তথ্য রয়েছে। এমন তথ্যের ভিত্তিতে তাদের গ্রেফতারের পর পুলিশ হেফাজতে জিজ্ঞাসাবাদ চলছে।

রংপুর ॥ দুই পেট্রোলবোমাসহ দুই ছাত্রদল ও এক শ্রমিক দলের কর্মীকে আটক করেছে র‌্যাব। বৃহস্পতিবার রাতে তাদের আটক করা হলেও শুক্রবার সন্ধ্যায় র‌্যাব ১৩-এর পরিচালক কর্নেল হায়াত তার কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বোমাসহ তাদের হাজির করে তাদের নাশকতা পরিকল্পনার বিস্তারিত তুলে ধরেন।

আটককৃতদের উদ্ধৃতি দিয়ে তিনি জানান, তারা কলেজ রোডের মৎস্য ভবনসহ নগরীর মডার্ন মোড় থেকে আর কে রোড পর্যন্ত বিভিন্ন এলাকায় নাশকতা চালাত বলে র‌্যাবের কাছে স্বীকার করেছে। আটককৃতরা হলেÑআহসান হাবিব মুন্না (২০), মোঃ লেলিন (২০) এবং জহির উদ্দিন রায়হান। তিনি জানান, এই নাশকতা পরিকল্পনার পেছনে মহানগর বিএনপির এক নেতা রয়েছে।

ফেনী ॥ ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের দেবীপুর থেকে শুক্রবার বিকেল ৪ টার দিকে ফেনী থানা পুলিশ পরিত্যক্ত অবস্থায় ৩টি পেট্রোলবোমা ও কিছু ত্রিকোন কাঁটা উদ্ধার করেছে। পেট্রোবোমা ্ও ত্রিকোন কাঁটাতার ও গুলি একটি ব্যাগে রাখা ছিল।

ভোলা ॥ সদর উপজেলার পাঁচতহবিল সড়ক এলাকা থেকে শুক্রবার সন্ধ্যার আগে ডিবি পুলিশ অভিযান চালিয়ে ১১টি তাজা পেট্রোলবোমা উদ্ধার করেছে। তবে বোমার সঙ্গে জড়িত কাউকে গ্রেফতার বা আটক করতে পারেনি। ধারণা করা হচ্ছে, বড় ধরনের নাশকতা সৃষ্টির লক্ষ্যে বিএনপি-জামায়াতের কর্মীরা ভোলার বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে পেট্রোলবোমা এনে মজুদ করে রেখেছিল।

সিদ্ধিরগঞ্জ ॥ জালকুড়ির তালতলা এলাকা থেকে একটি বিদেশী পিস্তল ও ২ রাউন্ড গুলিসহ সোলেমান বাবু (৩৭) নামে এক বিএনপি কর্মীকে আটক করেছে ডিবি পুলিশ। বৃহস্পতিবার রাত সাড়ে ১১টায় গোয়েন্দা পুলিশের একটি দল তাকে অস্ত্র ও গুলিসহ আটক করে।

মাগুরা ॥ নাশকতার আশঙ্কায় পুলিশ বিএনপির এক কর্র্মীকে আটক করেছে। শুক্রবার সকাল পর্যন্ত অভিযান চালিয়ে তাকে আটক করা হয়। মাগুরার সহকারী পুলিশ সুপার সুদর্শন কুমার রায় জানান, বিএনপির এক কর্মীকে নাশকতার আশঙ্কায় ও মামলায় গ্রেফতার করা হয়েছে ।

নীলফামারী ॥ রংপুর কারমাইকেল কলেজ শাখার শিবিরের সাবেক সভাপতি এবং নীলফামারী-জলঢাকা জামায়াতের বর্তমানে সক্রিয় ও দুর্ধর্ষ নেতা মনিরুজ্জামান তুহিনকে(৩০) পুলিশ গ্রেফতার করেছে। শুক্রবার ভোরে গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার আদর্শপাড়ার বাসভবন থেকে পুলিশ তাকে গ্রেফতার করতে সক্ষম হয়। গ্রেফতারকৃত তুহিন ওই এলাকার লুৎফর রহমানের পুত্র। শুক্রবার দুপুরে তাকে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়।

প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারী ২০১৫

১৪/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: