কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মেলায় মেলা বই

প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারী ২০১৫

স্বাধীনতাত্তোর বাংলাদেশ সাংবাদিকতার বিকাশে একটি উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে সাপ্তাহিক ‘বিচিত্রা’। সাহিত্য, অনুসন্ধানী রিপোর্টিং সংস্কৃতি, সাংবাদিকতা, সমালোচনা, ইতিহাস, ঐতিহ্য, প্রতœতত্ত্ব- এমন কোন বিষয় নেই যে, বিচিত্রার হাতে পড়ে বর্ণিল হয়ে ওঠেনি। পত্রিকাটিতে গল্প, কবিতা ছাপা হয়েছে প্রচুর। বাংলাদেশের এমন কোন লেখক পাওয়া যাবে না যারা ‘বিচিত্রা’য় লেখেননি। সেরা লেখকদের সেরা লেখাটি বিচিত্রা যথাযোগ্য মর্যাদা দিয়ে ছেপেছে। সেইসব প্রায় দুষ্প্রাপ্য লেখা নিয়ে সাজানো হয়েছে ‘বিচিত্রার গল্প’ ও ‘বিচিত্রার কবিতা’ দুটি। অক্লান্ত পরিশ্রম ও নিষ্ঠায় এ বই দুটি সম্পাদনা করেছেন কথাসাহিত্যিক মাহবুব রেজা। বইটি সম্বন্ধে মাহবুব রেজা বলেন- “আমাদের দেশে সম্পাদনা করার বিষয়টি এমনিতেই খুব ঝুঁকিপূর্ণ কাজ। ‘বিচিত্রা’ (১৯৭২-১৯৯৬) নিয়ে কাজ করতে গিয়ে সম্মুখীন হতে হয়েছে নানা অভিজ্ঞতার।”

অধুনালুপ্ত বিচিত্রা নিয়ে সম্পাদনার কাজটি প্রথমবারের মতো হলো। উল্লেখ্য, মাহবুব রেজার আগেও ‘কিশোর বাংলা’ নিয়ে সম্পাদনার দুরূহ কাজটি করেছিলেন। পাঠক বইটি সংগ্রহে রাখলে নিশ্চিত ফিরে যাবেন বিচিত্রার ফেলা আসা সেই স্বর্ণালি সময়ে।

‘বিচিত্রার গল্প’; ‘বিচিত্রার কবিতা’; সম্পাদনা : মাহবুব রেজা; প্রকাশক : সময় প্রকাশন, বইমেলা ২০১৫; প্রচ্ছদ : ধ্রুব এষ; ‘বিচিত্রার গল্প’ ও ‘বিচিত্রার কবিতা’র মূল্য যথাক্রমে ৬০০ ও ৪০০ টাকা।

বৃষ্টি চিহ্নিত জল বইটি সম্বন্ধে বিজ্ঞানী ও গল্পকার ড. দীপেন ভট্টাচার্য লিখেছেন- ‘কুলদা রায় একজন গল্পকার, তাঁর গল্পের শব্দ মাথার মধ্যে এক তুলোয় শয্যায় ধীরে ধীরে যেন তুষার কণার মতো শুয়ে পড়ে। পাঠককে তিনি নির্বিঘ্নে বসে থাকতে দেন না, বাস্তব ও পরবাস্তবের প্রহেলিকার ক্রান্তিরেখায় আমাদের তিনি কোন এক সম্মোহন সন্ধ্যায় নিয়ে যান- যেখানে গল্পের শেষে আমাদের চুপ করে ভাবতে হয়, আমি কি লেখককে বুঝতে পেরেছি। কুলদা রায়ের লেখার গুণই এমন গল্প- পাঠককে তিনি ব্যাখ্যানের স্বাধীনতা দেন।’ বইটিতে লেখক স্মৃতিমূলক গল্পের মধ্যে কল্পনা ও বাস্তবতার মিশেল ঘটিয়েছেন। আমার সাহিত্য-বোধের গল্প, সোনার কলস, শবনম অথবা হিমিকালিপি, সুবোল সখার বিয়ে-বৃত্তান্ত, মথি উদয়ের তারা, গন্নি বিবির জুতাপাখি, বৃষ্টি চিহ্নিত জল, দুধকুমারের ঐরাবত, কারবালা বিবি, শুয়াচান পাখি, কোমল পুষ্প, পরীছায়া- পরীমায়া, জন্মকাল, মেঘনাদ বধ, জ্যোতিদিদির বিড়াল- ইত্যাদি গল্পে লেখক কখনও প্রত্যক্ষ উপস্থিত, কখনও-বা তাঁর পরোক্ষ পদচারণা ঘটে।

বৃষ্টি চিহ্নিত জল; কুলদা রায়; প্রকাশক : নালন্দা, বইমেলা ২০১৫; প্রচ্ছদ : ধ্রুব এষ; পৃষ্ঠা : ৩০৪, মূল্য : ৪০০ টাকা।

বইমেলায় প্রকাশিত হয়েছে প্রাণেশকুমার চৌধুরীর দুটি গ্রন্থ। এর মধ্যে কবিতার বই ‘কথাকলি’ এবং অনুবাদ গল্প ও প্রবন্ধের বই ‘বিবিধরতন’। ‘কথাকলি’-তে লেখকের নিজস্ব কিছু কবিতার পাশাপাশি স্থান পেয়েছে বিশ্বসাহিত্যের উজ্জ্বল কয়েকটি কবিতার অনুবাদ। অন্যদিকে ‘বিবিধরতন’ বইটি সাজানো হয়েছে বিশ্বসাহিত্যের বিখ্যাত কয়েকটি ছোটগল্প ও প্রবন্ধের সমন্বয়ে।

‘কথাকলি’; ‘বিবিধরতন’; প্রাণেশকুমার চৌধুরী; প্রকাশক : গ্রাফোসম্যান পাবলিকেশন, সেপ্টেম্বর ২০১৪; প্রচ্ছদ : নান্টু রায়; ‘কথাকলি’ ও ‘বিবিধরতন’ বই দুটির আলাদা মূল্য ১৫০ টাকা।

মা, মাটি, মানুষ, সামাজিক সম্প্রীতি এবং জীবন-বোধ সম্পর্কিত ছড়ার বই ‘ছড়ায় ছড়ায় বাংলাদেশ।’ আ.ফ.ম. মোদাচ্ছের আলীর দ্বিতীয় ছড়ার বই এটি। প্রকাশিত হয়েছে অমর একুশে বইমেলা ২০১৫ উপলক্ষে। মোট ১৬টি ছড়া দিয়ে সাজানো হয়েছে বইটি। প্রতিটি লেখা-ই চমৎকার। আকর্ষণীয়। ভিন্ন ভিন্ন স্বাদের লেখাগুলোয় লেখকের মুনশিয়ানা লক্ষণীয়। বৈচিত্র্যপূর্ণ লেখাগুলোয় লেখক মা, মাটি, মহান মুক্তিযুদ্ধ, অমর একুশে এবং দেশ বরেণ্যদের কীর্তিগাথা ফুটিয়ে তুলেছেন পরম মমতায় ছন্দে ছন্দে। তাই তো বইটির শেষ প্রচ্ছদে খ্যাতিমান কবি নির্মলেন্দু গুণ তাঁর শুভেচ্ছা কথায় লিখেছেন, ‘ছড়াগুলো মা, মাটি, মানুষ এবং জীবন বোধের কথা বলে।’

চার রঙা দৃষ্টিনন্দন প্রচ্ছদ ও বই নকশাশিল্পী উম্মে হাবিবা সুমী’র। বইটি প্রকাশ করেছে ‘মীরা প্রকাশন। প্রকাশকাল একুশে বইমেলা ২০১৫। মূল্য ১৫০ টাকা। বইটি ছোট-বড় সব পাঠকের ভালো লাগবে আশা করি।

কবি দুখু বাঙালের কাব্যগ্রন্থ ‘যে পাতে জনমলোহু’। জনারণ্যের নিঃসঙ্গ এই শব্দ সচেতন কবিকে এ বইয়ে পাওয়া যাবে শুধু হয়ে ওঠবার প্রয়াসে নয়, স্বভাবের পূর্ণতার এক নবতর দিগন্তে; যেখানে ভালবাসা আর জাতিসত্তার ঐশ্বর্যে ডানা মেলবে নতুন নতুন সব পঙ্ক্তিমালা। ৫২টি ভিন্ন স্বাদের কবিতা দিয়ে সাজানো হয়েছে কাব্যগ্রন্থটি। প্রেম ও প্রকৃতির এক অনন্য সম্মিলন ঘটেছে কবিতাগুলোয়।

যে পাতে জনমলোহু; দুখু বাঙাল; প্রকাশক : অনিন্দ্য প্রকাশ, বইমেলা ২০১৫; প্রচ্ছদ : ধ্রুব এষ; পৃষ্ঠা : ৬২, মূল্য : ১২০ টাকা।

বইমেলায় প্রকাশিত হয়েছে প্রাণেশকুমার চৌধুরীর দুটি গ্রন্থ। এর মধ্যে কবিতার বই ‘কথাকলি’ এবং অনুবাদ গল্প ও প্রবন্ধের বই ‘বিবিধরতন’। ‘কথাকলি’-তে লেখকের নিজস্ব কিছু কবিতার পাশাপাশি স্থান পেয়েছে বিশ্বসাহিত্যের উজ্জ্বল কয়েকটি কবিতার অনুবাদ। অন্যদিকে ‘বিবিধরতন’ বইটি সাজানো হয়েছে বিশ্বসাহিত্যের বিখ্যাত কয়েকটি ছোটগল্প ও প্রবন্ধের সমন্বয়ে।

‘কথাকলি’; ‘বিবিধরতন’; প্রাণেশকুমার চৌধুরী; প্রকাশক : গ্রাফোসম্যান পাবলিকেশন, সেপ্টেম্বর ২০১৪; প্রচ্ছদ : নান্টু রায়; ‘কথাকলি’ ও ‘বিবিধরতন’ বই দুটির আলাদা মূল্য ১৫০ টাকা।

এদিকে মেলায় এসেছে বেশকিছু নতুন বই। ইত্যাদি গ্রন্থ প্রকাশ থেকে এসেছে হাসান আজিজুল হকের ‘নির্বাচিত গল্প’, যতীন সরকারের ‘শিক্ষাবিষয়ক প্রবন্ধ’, হায়াৎ মামুদের ‘অমর একুশে’। কথা প্রকাশ থেকে এসেছে বদরুদ্দীন উমরের ‘বাংলাদেশের ইতিহাস চর্চা’, সেলিনা হোসেনের উপন্যাস ‘নুন পান্তার গড়াগড়ি’, মোকাররম হোসেনের ‘জীবনের জন্য বৃক্ষ’ ও ‘বাংলাদেশের নদী’, পিয়াস মজিদের প্রবন্ধের বই ‘কামু মার্কেস ইলিয়াস ও অন্যান্য’। অনন্যা থেকে এসেছে মহাদেব সাহার ‘ভুলে যাওয়ার চেয়ে ভালো কিছু নেই’, ইমদাদুল হক মিলনের ‘সাড়ে তিন হাত ভূমি’, ‘পারুলকন্যা’, ‘সুরভি’ ও ‘ভূত এসে দেখা করে গেলো’। অন্বেষা প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে তসলিমা নাসরিনের ‘শরম’, দন্তস্য রওশনের ‘ভূতনিবাস’, মাহবুবুল হক শাকিলের কাব্যগ্রন্থ ‘খেরোখাতার পাতা থেকে’, অভিনেত্রী কুসুম শিকদারের ‘নীল ক্যাফের কবি’। বিভাস প্রকাশনী থেকে এসেছে চাণক্য বাড়ৈ-এর কাব্যগ্রন্থ ‘চাঁদের মাটির টেরাকোটা’। উৎস প্রকাশন থেকে এসেছে মাহবুব সাদিকের ‘সমুদ্র পাখিরা’, তপন দেবনাথের গল্পগ্রন্থ ‘ত্রিমুখী জল’। শব্দবিন্যাস থেকে এসেছে শামীম ফেরদৌসের ‘কী এমন কষ্ট ছিল তোমার’। এছাড়া ঘাসফুল প্রকাশনী থেকে জয়নাব শান্তু’র প্রথম কাব্যগ্রন্থ ‘বীরাঙ্গনা পুরাণ কিংবা দ্রোহের কঙ্কাল’ এবং ‘ম’ প্রকাশনী থেকে পলিয়ার ওয়াহিদের প্রথম কাব্যগ্রন্থ ‘পৃথিবী পাপের পালকি’ প্রকাশিত হয়েছে।

গদ্য আচার্য

প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারী ২০১৫

১৩/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: