আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ফিফা র‌্যাঙ্কিংয়ে আট ধাপ এগিয়েছে বাংলাদেশ

প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারী ২০১৫
  • জার্মানি যথারীতি শীর্ষে

স্পোর্টস রিপোর্টার ॥ বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবলে নজরকাড়া সাফল্যের স্বীকৃতি পেয়েছে বাংলাদেশ। সর্বশেষ ফিফা র‌্যাঙ্কিংয়ে আট ধাপ এগিয়েছে লাল-সবুজের দেশ। বৃহস্পতিবার ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা র‌্যাঙ্কিং প্রকাশ করে।

এতে আগের ১৬৫তম স্থান থেকে বাংলাদেশ উঠে এসেছে ১৫৭তম স্থানে। শুধু তাই নয়, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে এখন দ্বিতীয় স্থানে বাংলাদেশ। র‌্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষে অবস্থান করছে বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। দ্বিতীয় থেকে পঞ্চম স্থানে আছে যথাক্রমে বিশ্বকাপের রানার্সআপ আর্জেন্টিনা, কলম্বিয়া, বেলজিয়াম ও হল্যান্ড। রেকর্ড সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের অবস্থান তালিকার ছয় নম্বরে। সাত থেকে দশ নম্বরে থাকা দেশগুলো হলোÑ পর্তুগাল, ফ্রান্স, উরুগুয়ে ও ২০১০ বিশ্বকাপের চ্যাম্পিয়ন স্পেন। শীর্ষ তিন দলের কোন রদবদল হয়নি। সদ্যই আফ্রিকান নেশন্স কাপে চ্যাম্পিয়ন হওয়ার পুরস্কার হয়েছে আইভরিকোস্ট। আট ধাপ এগিয়ে দেশটির এখন ২০ নম্বরে। নেশন্স কাপের ফাইনালে ঘানাকে পেনাল্টি শূটআউটে হারিয়ে শিরোপা জয় করে দিদিয়ের দ্রগবার দেশ। রানার্সআপ ঘানা ১২ ধাপ এগিয়ে ২৫তম স্থানে উঠে এসেছে। এশিয়ান কাপ জয়ের পুরস্কার পেয়েছে অস্ট্রেলিয়াও। রেকর্ড ৩৭ ধাপ উন্নতি হয়েছে দেশটির। বর্তমানে অস্ট্রেলিয়ার অবস্থান ৬৩তম। এশিয়ার দেশগুলোর মধ্যে অবস্থান চার নম্বরে। এশিয়ার সবার ওপরে ইরান। ১০ ধাপ এগিয়ে সম্মিলিতভাবে ইরানের অবস্থান ৪১তম।

র‌্যাঙ্কিংয়ে দারুণ সফলতা দেখিয়েছে বাংলাদেশও। ২৯ জানুয়ারি থেকে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত নিজ দেশে অনুষ্ঠিত বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবলে চৌকস নৈপুণ্যের কারণেই র‌্যাঙ্কিংয়ে এগিয়েছে মামুনুল, এমিলি, হেমন্তদের দেশ। আসরে দারুণ খেলে রানার্সআপ হয় স্বাগতিক বাংলাদেশ। ফাইনালে প্রাধান্য বিস্তার করে খেলেও মালয়েশিয়ার কাছে ৩-২ গোলে হার মানে লোডভিক ডি ক্রুইফের দল। এরপরও টাইগারদের খেলা সবার প্রশংসা কুড়িয়েছে। টুর্নামেন্টে সাফল্যের কারণেই র‌্যাঙ্কিংয়ে আট ধাপ অগ্রগতি হয়েছে বাংলাদেশের।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশের পয়েন্ট ১২৯। আগের পয়েন্ট ছিল ১০৩। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে পরবর্তী স্থানগুলোতে আছে যথাক্রমে ভারত (১৭১তম), পাকিস্তান (১৭১তম), শ্রীলঙ্কা (১৭৩তম), নেপাল (১৮০তম), ভুটান (২০৯তম)। এ অঞ্চলে সবার উপরে অবস্থান করছে মালদ্বীপ। তাদের অবস্থান ১৩৫তম। সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে চার ধাপ অবনমন হয়েছে তাদের।

প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারী ২০১৫

১৩/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: